জাতীয় বিশ্ববিদ্যালয়ে আইসিটিসহ ১২টি বিষয়ে স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্স চালুর ঘোষণা


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : জুলাই ২৪, ২০২২, ৮:২৭ অপরাহ্ণ / ৮২৭
জাতীয় বিশ্ববিদ্যালয়ে আইসিটিসহ ১২টি বিষয়ে স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্স চালুর ঘোষণা
0Shares

জাতীয় বিশ্ববিদ্যালয়ে আইসিটিসহ ১২টি বিষয়ে স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্স চালুর ঘোষণা দেওয়া হয়েছে। শনিবার (২৪ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের ২৪তম বার্ষিক সিনেট অধিবেশন-২০২২ এ সিনেট চেয়ারম্যানের অভিভাষণে এ ঘোষণা দেন উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান।

বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে আয়োজিত সভাটি বেলা ১১টায় শুরু হয়ে বিকাল ৪টায় শেষ হয়। সভায় বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ অর্থবছরের বাজেট ঘোষণা করা হয়। বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর আবদুস সালাম হাওলাদার বাজেট বক্তৃতায় বিশ্ববিদ্যালয়ের বাজেট উপস্থাপন করেন। এই অর্থবছরে ৭৫ লাখ ১৯ হাজার টাকা উদ্বৃত্ত সংবলিত রাজস্ব ও উন্নয়নসহ মোট ৯৭৬ কোটি ১৪ লাখ ৩৯ হাজার টাকার বাজেট পেশ করা হয়। এর মধ্যে পৌনঃপুনিক (রাজস্ব) বাজেট ৪৮৫ কোটি ৮৭ লাখ ৮১ হাজার টাকা। বার্ষিক উন্নয়ন কর্মসূচির জন্য ৪৯০ কোটি ২৬ লাখ ৫৮ হাজার টাকা বরাদ্দ রাখা হয়েছে। যা সিনেট কর্তৃক অনুমোদিত হয়। এছাড়া ২০২১-২০২২ অর্থবছরের সংশোধিত বাজেটও সিনেটে অনুমোদিত হয়।

উপাচার্য বলেন, খুব শিগগিরই আইসিটিসহ ১২টি বিষয়ের ওপর স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্সটি চালু হবে। এতে উচ্চ শিক্ষায় আগ্রহীরা অবারিত সুযোগ পাবেন। তিনি বলেন, করোনার কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমে যে গ্যাপ সৃষ্টি হয়েছিল তা ইতোমধ্যে কাটিয়ে ওঠা সম্ভব হয়েছে। আগের দুটি সিনেট সভা জুম প্রযুক্তি ব্যবহার করে অনুষ্ঠিত হয়েছে।

উপাচার্য আরও বলেন, কেউ যেন শিক্ষকের মর্যাদা ও ভাবমূর্তি নষ্ট হওয়ার মতো ন্যাক্কারজনক ও নিন্দনীয় কাজে নিজেকে সম্পৃক্ত না করে। ভবিষ্যতে এরূপ কোনও কাজে কেউ নিজেকে সম্পৃক্ত করলে প্রয়োজনে জাতীয় বিশ্ববিদ্যালয় গোটা পরিবারকে সঙ্গে নিয়ে সম্মিলিতভাবে সংশ্লিষ্টদের বিরুদ্ধে সামাজিক ও সাংস্কৃতিক আন্দোলন গড়ে তুলবে। একটি আদর্শনিষ্ঠ সমাজ ব্যবস্থায় এরূপ অন্যায্য ও রুচিবহির্ভূত কাজ কোনোরূপেই গ্রহণযোগ্য হতে পারে না।

অধিবেশনে বক্তব্য রাখেন সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, সাবেক চিফ হুইপ ও সংসদ সদস্য আ স ম ফিরোজ, সাবেক মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ও সংসদ সদস্য নারায়ণ চন্দ্র চন্দ, সংসদ সদস্য শহীদুজ্জামান সরকার, সংসদ সদস্য শফিকুর রহমান, সংসদ সদস্য আরমা দত্ত, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম, বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও পিএসসির সাবেক সদস্য প্রফেসর ড. শরীফ এনামুল কবির, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য স্থপতি প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. মুনাজ আহমেদ নূর প্রমুখ।

এছাড়া বিভিন্ন বিভাগের বিভাগীয় কমিশনার, বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন কলেজের অধ্যক্ষসহ ৬০ জন সিনেট সদস্য অধিবেশনে উপস্থিত ছিলেন।

0Shares