আলিম পরীক্ষার ফরম পূরণের সময় আবারও বৃদ্ধি


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : জুলাই ৬, ২০২২, ২:৪৩ অপরাহ্ণ / ১৭৪
আলিম পরীক্ষার ফরম পূরণের সময় আবারও বৃদ্ধি
0Shares

চলতি বছরের আলিম পরীক্ষার ফরম পূরণের সময় আবারও বাড়িয়েছে মাদ্রাসা শিক্ষা বোর্ড। প্রথম দফায় সময় বাড়ানোর পর বুধবার (৬ জুলাই) পর্যন্ত আলিম পরীক্ষার্থীদের ফরম পূরণের সুযোগ দেয়া হয়েছিলো। কিন্তু সে সময় ফের ২৫ জুলাই পর্যন্ত বাড়ানো হয়েছে। আর ২৬ জুলাই পর্যন্ত আলিম পরীক্ষার ফরম পূরণের ফি অনলাইনে জমা দেয়ার সুযোগ দেয়া হয়েছে।

বুধবার মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে বিষয়টি জানিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়।

বিজ্ঞপ্তিতে মাদ্রাসা শিক্ষা বোর্ড জানিয়েছে, ২০২২ সালের আলিম পরীক্ষার্থীদের ফরম পূরণের সময় ২৫ জুলাই পর্যন্ত বাড়ানো হলো। অনলাইনে ফি পরিশোধের শেষ সময় ২৬ জুলাই। এ সময়ে মধ্যে প্রতিষ্ঠানগুলো পরীক্ষার্থীদের ফরম পূরণের কাজ সম্পন্ন করবে। প্রতিষ্ঠান প্রধান বিষয়টি নিশ্চিত করবেন।

চলতি বছরের এইচএসসি ও আলিম পরীক্ষা আগামী ২২ আগস্ট থেকে শুরু হওয়ার কথা। কিন্তু উত্তর ও উত্তর পূর্বাঞ্চলে সৃষ্ট ভায়বহ বন্যার কারণে এসএসসি পরীক্ষা স্থগিত করা হয়েছে। এর জেরে এইচএসসি ও আলিম পরীক্ষাও পিছিয়ে অক্টোবরে আয়োজনের পরিকল্পনা করেছে শিক্ষা বোর্ডগুলো।

মাদ্রাসা শিক্ষা বোর্ড জানিয়েছে,  গত ৮ জুন থেকে শুরু হওয়া আলিম পরীক্ষার্থীদের অনলাইনে ফরম পূরণ ২৫ জুলাই পর্যন্ত চলবে। অনলাইনে ফি পরিশোধের শেষ সময় ২৬ জুলাই পর্যন্ত।

ফরম পূরণের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মাদ্রাসা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ‘ইএফএফ’ অংশে মাদ্রাসার ইআইআইএন ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে পরীক্ষার্থীদের ফরম পূরণ করা যাবে।

আলিম পরীক্ষার ফি বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে পত্র প্রতি ১০০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্র প্রতি ২৫ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫০ টাকা মূল সনদ বাবদ শিক্ষার্থী প্রতি ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

অনিয়মিত পরীক্ষার্থীর ক্ষেত্রে ১০০ টাকা অনিয়মিত ফি দিয়ে ফরম পূরণ করতে হবে। এছাড়া জিপিএ উন্নয়ন ও প্রাইভেট পরীক্ষার্থীদেরও ১০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। আলিম পরীক্ষার কেন্দ্র ফি বাবদ প্রতি পরীক্ষার্থীকে ৪০০ টাকা ও ব্যবহারিক পরীক্ষার ব্যবস্থাপনার জন্য পত্র প্রতি ২৫ টাকা ফি দিতে হবে পরীক্ষার্থীদের।

0Shares