২০২১ সালের দাখিল পরীক্ষার রুটিন প্রকাশ, শুরু ১৪ নভেম্বর


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : সেপ্টেম্বর ২৩, ২০২১, ৯:১৮ অপরাহ্ণ / ৭২৪
২০২১ সালের দাখিল পরীক্ষার রুটিন প্রকাশ, শুরু ১৪ নভেম্বর
0Shares

২০২১ সালের দাখিল পরীক্ষা শুরু হবে আগামী ১৪ নভেম্বর। শেষ হবে ২১ নভেম্বর। তিন দিনে অনুষ্ঠিত হবে এই পরীক্ষা। বৃহস্পতিবার এই পরীক্ষার সময়সূচি ঘোষণা করেছে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড।

তবে দাখিল পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হলেও এসএসসি ও এসএসসি ভোকেশনাল পরীক্ষার সময়সূচি এখনও ঘোষণা করা হয়নি।

দাখিল পরীক্ষার ঘোষিত সময়সূচি অনুযায়ী, কোরআন মাজিদ ও তাজভিদ এবং পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) বিষয়ের পরীক্ষা হবে প্রথম দিন (১৪ নভেম্বর) এবং ১৮ নভেম্বর হবে হাদিস শরিফের পরীক্ষা। আর ২১ নভেম্বর অনুষ্ঠিত হবে ইসলামের ইতিহাস, রসায়ন (তত্ত্বীয়), তাজভিদ নসর ও নজম (মুজাব্বিদ গ্রুপ) এবং তাজভিদ (হিফজুল কোরআন গ্রুপ)।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কামাল উদ্দিন গণমাধ্যমকে বলেন, এখানে চারটি গ্রুপের বিষয় আছে। কিন্তু একেকটি গ্রুপের একজন পরীক্ষার্থীকে তিনটি বিষয়ে পরীক্ষা দিতে হবে।

এবার আগেই সিদ্ধান্ত হয়েছে, এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতির কারণে শুধু গ্রুপভিত্তিক (যে শিক্ষার্থী যে শাখার) তিনটি নৈর্বাচনিক বিষয়ে হবে।

দাখিলের সময়সূচিতে দেওয়া নির্দেশনায় বলা হয়েছে, করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনে হবে এই পরীক্ষা। পরীক্ষার সময় দেড় ঘণ্টা। তবে পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার কক্ষে আসন গ্রহণ করতে হবে। এমসিকিউ এবং সিকিউ (সৃজনশীল প্রশ্ন) অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না।

পরীক্ষার্থীদের নিজ নিজ প্রতিষ্ঠান থেকে পরীক্ষা শুরুর কমপক্ষে তিন দিন আগে প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।

দাখিল পরীক্ষা ২০২১ এর সময়সূচি দেখতে ক্লিক করুন এখানে 

0Shares