মঙ্গলবার , ১৪ সেপ্টেম্বর ২০২১ | ১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
  1. আরবি বিশ্ববিদ্যালয়
  2. ইসলাম শিক্ষা
  3. উন্মুক্ত বিশ্ববিদ্যালয়
  4. এনটিআরসিএ
  5. এভিয়েশন বিশ্ববিদ্যালয়
  6. এমপিও
  7. কওমী মাদ্রাসা
  8. কারিগরি শিক্ষা বোর্ড
  9. কৃষি বিশ্ববিদ্যালয়
  10. ক্যাম্পাস পরিচিতি
  11. ক্যারিয়ার
  12. জাতীয় বিশ্ববিদ্যালয়
  13. টেক্সটাইল বিশ্ববিদ্যালয়/কলেজ
  14. ঢাবি সাত কলেজ
  15. পিএসসি নিয়োগ ও বিসিএস

শিক্ষার্থীদের টিকার নিবন্ধন হলেই ২৭ সেপ্টেম্বরের পর বিশ্ববিদ্যালয় খোলা যাবে

প্রতিবেদক
শিক্ষা সংবাদ
সেপ্টেম্বর ১৪, ২০২১ ৯:১৮ অপরাহ্ণ

0Shares

বিশ্ববিদ্যালয় খোলা নিয়ে আজ মঙ্গলবার ইউজিসি ও বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সঙ্গে শিক্ষামন্ত্রী দীপু মনি বৈঠক করেন, সেখানেই এসব সিদ্ধান্ত হয়। ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত এই বৈঠকে অংশ নেওয়া শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির দুজন কর্মকর্তা এসব তথ্য জানিয়েছেন।

এর আগে গত ২৬ আগস্ট শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে অনুষ্ঠিত এক সভায় সিদ্ধান্ত হয়েছিল, শিক্ষার্থীদের টিকা দেওয়াসহ কিছু শর্ত পূরণ সাপেক্ষে দেশের বিশ্ববিদ্যালয়গুলো আগামী ১৫ অক্টোবরের পর নিজ নিজ সিদ্ধান্তে খুলতে পারবে। তখন আরও আলোচনা হয়েছিল, ১৫ সেপ্টেম্বরের মধ্যে শিক্ষার্থীদের টিকা দেওয়ার কাজটি শেষ করে ১৫ দিন অপেক্ষা করা হবে। কিন্তু পুরোপুরি প্রস্তুতি এখনো শেষ করতে পারেনি বিশ্ববিদ্যালয়গুলো। বিশেষ করে শিক্ষার্থীদের টিকা দেওয়ার কাজটি অনেক বাকি। এমনকি কত শিক্ষার্থীকে টিকা দেওয়া হলো, তার সুনির্দিষ্ট তথ্য শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসিকে এখনো দিতে পারেনি অধিকাংশ বিশ্ববিদ্যালয়। গতকাল পর্যন্ত ১৫–১৬টি পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের টিকাবিষয়ক তথ্য দিয়েছে।

এমন অবস্থায় টিকা দেওয়া নিয়ে নতুন এই সিদ্ধান্ত হলো। প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান গত রোববার খুলেছে। গতকাল মেডিকেল কলেজেও সশরীর ক্লাস শুরু হয়েছে। এ অবস্থায় বিশ্ববিদ্যালয় খোলার বিষয়টি এখন জোরেশোরে আলোচনায় এসেছে।

বর্তমানে দেশে ৫০টি পাবলিক বিশ্ববিদ্যালয় এবং ১০৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান বাদে বাকি বিশ্ববিদ্যালয়গুলোয় মোট শিক্ষার্থী সাড়ে ছয় লাখ। তাঁদের মধ্যে পাবলিক বিশ্ববিদ্যালয়ে প্রায় তিন লাখ এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে সাড়ে তিন লাখের মতো শিক্ষার্থী পড়াশোনা করছেন। এর বাইরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ২ হাজার ২৬০টি কলেজে মোট শিক্ষার্থী ২৯ লাখ ৭৫ হাজার ৮১৩ জন। আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর বড় সাতটি কলেজে মোট শিক্ষার্থী প্রায় দুই লাখ। বিশ্ববিদ্যালয়ের মতো এসব কলেজের স্নাতক ও স্নাতকোত্তরের শিক্ষার্থীদের ক্লাস শুরুর সিদ্ধান্ত হয়নি। অবশ্য বিভিন্ন বিশ্ববিদ্যালয় অনলাইন ক্লাসের পাশাপাশি সশরীর বা অনলাইনে পরীক্ষা নিচ্ছে।

ইউজিসির সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম গতকাল সোমবার বলেন, আজ হোক, কাল হোক, বিশ্ববিদ্যালয়গুলো খুলতে হবে। তাই দ্রুত প্রস্তুতি শেষ করা উচিত। এ ক্ষেত্রে অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেওয়া এবং বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো শিক্ষার্থীদের জন্য নিরাপদ করতে হবে।

0Shares

সর্বশেষ - শিক্ষাতথ্য

আপনার জন্য নির্বাচিত শিক্ষা সংবাদ

নবীন কলেজ শিক্ষার্থীদের উপবৃত্তি দিতে তথ্য সংগ্রহের নির্দেশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল খুলছে ৫ অক্টোবর

শিক্ষার্থীদের কল্যাণে ৪ বছর পেরিয়ে ৫ম বছরে শিক্ষা সংবাদ

অর্ধলক্ষ শিক্ষক নিয়োগ কর্মযজ্ঞ শুরু, ই-রেজিস্ট্রেশন ১২ ফেব্রুয়ারি পর্যন্ত

এনইউ’র ২০১৮ সালের ECE পার্ট-২, ৪র্থ সেমিস্টার পরীক্ষা ১৮ জুলাই শুরু

বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনসের (বিসিপিএস) বিশেষজ্ঞ চিকিৎসক তৈরি পরীক্ষা ‘এফসিপিএস’ স্থগিত

বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনসের (বিসিপিএস) বিশেষজ্ঞ চিকিৎসক তৈরি পরীক্ষা ‘এফসিপিএস’ স্থগিত

অক্টোবর থেকেই বেতন গুনতে হবে একাদশে ভর্তি শিক্ষার্থীদের

ঢাবি সাত কলেজের অনার্স ২য় বর্ষের পরীক্ষার ফরমপূরন শুরু

মেরিটাইম বিশ্ববিদ্যালয় ২০১৯-২০ স্নাতক (সম্মান) ভর্তি ১৭ অক্টোবর পর্যন্ত, আবেদনের লিংক সহ বিস্তারিত দেখুন

ঢাবি অধিভুক্ত সাত কলেজের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২৪, নির্দেশিকা সহ