শিক্ষাপ্রতিষ্ঠান খোলার চূড়ান্ত সিদ্ধান্তের বিষয়ে বৈঠক ৫ সেপ্টেম্বর


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : সেপ্টেম্বর ১, ২০২১, ৭:৫৭ অপরাহ্ণ / ৮১৯
শিক্ষাপ্রতিষ্ঠান খোলার চূড়ান্ত সিদ্ধান্তের বিষয়ে বৈঠক ৫ সেপ্টেম্বর
0Shares

শিক্ষাপ্রতিষ্ঠান কবে থেকে খোলা হবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আগামী ৫ সেপ্টেম্বর উচ্চ পর্যায়ের বৈঠক ডাকা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন।

বুধবার (১ সেপ্টেম্বর) দেশের একটি গণমাধ্যমের সঙ্গে আলাপকালে সচিব মো. মাহবুব হোসেন বলেন, দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা অনেক পিছিয়ে গেছে, সেই ক্ষতি কীভাবে পুষিয়ে নেয়া যায় সে বিষয়ে আমরা কিছু পরিকল্পনা তৈরি করেছি। বৈঠকে আমরা তা উপস্থাপন করবো। এসব পরিকল্পনা আলোচনার মাধ্যমে চূড়ান্ত করা হবে। এরপর সব সিদ্ধান্ত গণমাধ্যমে জানিয়ে দেয়া হবে। শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হবে।

স্কুল-কলেজ খোলার পর কী কী করণীয় হবে সেসব বিষয়েও বৈঠক থেকে সিদ্ধান্ত নেয়া হবে বলেও জানান সচিব মাহবুব।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বৈঠকে শিক্ষা, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সচিব, মন্ত্রণালয়ের অধীনস্থ বিভিন্ন অধিদপ্তর ও বিভাগের প্রধানরা উপস্থিত থাকবেন। এছাড়া, স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিনিধি, করোনা মোকাবিলায় সরকার গঠিত জাতীয় পরামর্শক কমিটিসহ সংশ্লিষ্ট দপ্তর প্রধান উপস্থিত থাকবেন।

এর আগে গত বৃহস্পতিবার (২৬ আগস্ট) করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ ও শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার বিষয়ে আন্তঃমন্ত্রণালয়ের এক বৈঠকে শেষে শিক্ষা মন্ত্রণালয়ের থেকে জানানো হয়, করোনা মহামারির কারণে বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ১১ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। করোনা পরিস্থিতি সন্তোষজনক থাকলে এরপর ধাপে ধাপে সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে।

২০২০ সালে ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর ১৭ মার্চ থেকে এখন পর্যন্ত বন্ধ রয়েছে দেশের সব স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান। এরপর গত ১৭ মাসে মোট ২২ দফা ছুটি বাড়ানো হয়েছে। এর মধ্যে ২৪ মে ও ১৩ জুন শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার ঘোষণা দিয়েও করোনার ঊর্ধ্বগতির কারণে তা সম্ভব হয়নি।

0Shares