বৃহস্পতিবার , ৫ আগস্ট ২০২১ | ১৪ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
  1. আরবি বিশ্ববিদ্যালয়
  2. ইসলাম শিক্ষা
  3. উন্মুক্ত বিশ্ববিদ্যালয়
  4. এনটিআরসিএ
  5. এভিয়েশন বিশ্ববিদ্যালয়
  6. এমপিও
  7. কওমী মাদ্রাসা
  8. কারিগরি শিক্ষা বোর্ড
  9. কৃষি বিশ্ববিদ্যালয়
  10. ক্যাম্পাস পরিচিতি
  11. ক্যারিয়ার
  12. জাতীয় বিশ্ববিদ্যালয়
  13. টেক্সটাইল বিশ্ববিদ্যালয়/কলেজ
  14. ঢাবি সাত কলেজ
  15. পিএসসি নিয়োগ ও বিসিএস

২০২১ সালের আলিম পরীক্ষার ফরম পূরণ ১২ – ২৫ আগস্ট পর্যন্ত

প্রতিবেদক
শিক্ষা সংবাদ
আগস্ট ৫, ২০২১ ৮:০১ অপরাহ্ণ

0Shares

এইচএসসি পরীক্ষা সঙ্গে মিল রেখে আগামী ১২ আগস্ট থেকে শুরু হচ্ছে মাদ্রাসার আলিম পরীক্ষার্থীদের ফরম পূরণ। অনলাইনে এ ফরম পূরণ কার্যক্রম চলবে ২৫ আগস্ট পর্যন্ত। তবে ৩০ আগস্ট পর্যন্ত শিক্ষার্থীরা ফি পরিশোধ করতে পারবেন।

বুধবার (৪ আগস্ট) এসব তথ্য জানিয়ে আলিম পরীক্ষার্থীদের ফরম পূরণ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মাদরাসা শিক্ষা বোর্ড।

বিজ্ঞপ্তি অনুসারে, আগামী ১১ আগস্ট বোর্ডের ওয়েবসাইটে শিক্ষার্থীদের সম্ভাব্য তালিকা প্রকাশ করা হবে। আগামী ২৫ আগস্ট পর্যন্ত অনলাইনে ফরম পূরণ চলবে। একই সঙ্গে আগামী ৩০ আগস্টের মধ্যে আলিম পরীক্ষার্থীদের ফরম পূরণের ফি সোনালী ব্যাংক ও বিভিন্ন মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে জমা দিতে হবে। করোনার কারণে এবারের আলিমের টেস্ট পরীক্ষা অনুষ্ঠিত হবে না।

যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ঘরে বসে অনলাইনে আলিম পরীক্ষার্থীদের ফরম পূরণ ও ফি জমা দিতে হবে। কোন অবস্থাতেই পরীক্ষার্থী বা তার অভিভাবককে শিক্ষা প্রতিষ্ঠানে স্বশরীরে আসতে বলা যাবে না। প্রয়োজনে মোবাইলে ফোন করে শিক্ষাথদের ফরম পূরণের বিষয় জানাতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, আলিম পরীক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে না। এ সংক্রান্ত কোন ফি আদায় করা যাবে না। কেবল বৈধ রেজিস্ট্রেশনকরী শিক্ষার্থীরা আলিম পরীক্ষার ফরম পূরণ করতে পারবেন। নিয়মিত, অনিয়মিত, আংশিক বিষয়ে ফেল কার, শুধু আবশ্যিক বিষয়ে ফেল করা, প্রাইভেট পরীক্ষার্থী, জিপিএ উন্নয়ন পরীক্ষার্থী সবাইকেই ফরম পূরণ করতে হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পরীক্ষার্থী বা তার অভিভাবক এ বছর সোনালী ব্যাংকের অনলাইন পেমেন্ট সিস্টেমের মাধ্যমে ঘরে বসেই বোর্ড ফি, কেন্দ্র ফি ও প্রতিষ্ঠানের পাওনা পরিশোধ করবেন। ফি পরিশোধের বিস্তারিত প্রক্রিয়া নির্দেশিকা বোর্ডের ওয়েবসাইটে দেওয়া থাকবে। শিক্ষার্থীরা সোনালী ব্যাংক বা মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের বিকাশ, নগদ, রকেট, শিউর ক্যাশ বা উপায়ের মধ্যেমে পরিশোধ করতে পারবেন।

আলিম পরীক্ষার ফি বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে পত্র প্রতি ১০০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্র প্রতি ৫ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫০ টাকা মূল সনদ বাবদ শিক্ষার্থী প্রতি ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

অনিয়মিত পরীক্ষার্থীর ক্ষেত্রে ১০০ টাকা রিটেনশন ফি দিয়ে ফরম পূরণ করতে হবে। এছাড়া জিপিএ উন্নয়ন ও প্রাইভেট পরীক্ষার্থীদেরও ১০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। অনিয়মিত পরীক্ষার্থীদের ১০০ টাকা সনদ ফি দিতে হবে।

আলিম পরীক্ষার কেন্দ্র ফি বাবদ প্রতি পরীক্ষার্থীকে ৩০০ টাকা ও ব্যবহারিক পরীক্ষার ব্যবস্থাপনার জন্য পত্র প্রতি ৫ টাকা ফি দিতে হবে পরীক্ষার্থীদের।

আলিম পরীক্ষা ২০২১ এর ফরম পূরনের (eFF) বিজ্ঞপ্তি দেখতে ক্লিক করুন এখানে 

0Shares

সর্বশেষ - শিক্ষাতথ্য

আপনার জন্য নির্বাচিত শিক্ষা সংবাদ

যবিপ্রবিতে স্নাতক ডিগ্রি পেতে বৃক্ষরোপণ বাধ্যতামূলক

মাধ্যমিকের ষষ্ঠ – নবম শ্রেণির শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাউশি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স (প্রফেশনাল) কোর্সে অনলাইনে ভর্তি ১২ আগস্ট পর্যন্ত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় সমাবর্তন মার্চে

মাধ্যমিক শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম স্থগিত করেছে মাউশি

এমপিওভুক্তির সুযোগ পাচ্ছে সিলেটে সেই ৩৬ শিক্ষক

বাউবি’র অধীভূক্ত ৪ বছর মেয়াদি এলএলবি প্রোগ্রাম ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে  ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত

ঢাবি অধিভুক্ত সাত কলেজে অনার্সে ভর্তির সময় বৃদ্ধি

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে রোস্টার করে খুলে দেওয়ার সুপারিশ ইউজিসি’র

সাত কলেজে স্নাতক ১ম বর্ষে ভর্তির ১ম মনোনয়ন তালিকা প্রকাশ