বার কাউন্সিলের আইনজীবী তালিকাভুক্তি মৌখিক পরীক্ষা স্থগিত


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : জুলাই ১৬, ২০২১, ৮:৩৫ অপরাহ্ণ / ৫৮২
বার কাউন্সিলের আইনজীবী তালিকাভুক্তি মৌখিক পরীক্ষা স্থগিত
0Shares

আইনজীবী হিসেবে তালিকাভুক্তির (এনরোলমেন্ট) জন্য বাংলাদেশ বার কাউন্সিলের মৌখিক পরীক্ষা স্থগিত করা হয়েছে। করোনা মহামারির কারণে সরকার ঘোষিত লকডাউন ও বিধি-নিষেধের কারণে আগামী ২৫ জুলাই থেকে এই পরীক্ষা স্থগিত করা হয়েছে। বৃহস্পতিবার বার কাউন্সিলের সচিব মো. রফিকুল ইসলামের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, যারা বার কাউন্সিলের সর্বশেষ অনুষ্ঠিত দুইটি এনরোলমেন্ট মৌখিক পরীক্ষার যে কোনোটিতে (নভেম্বর, ২০১৮ ও এপ্রিল, ২০১৬ অনুষ্ঠিত) অনুত্তীর্ণ হয়েছেন বা অংশগ্রহণ করতে ব্যর্থ হয়েছেন তাদের রি-অ্যাপিয়ার ফরম ফিলাপ কার্যক্রমও বর্ণিত কারণে স্থগিত করা হলো। মৌখিক পরীক্ষার তারিখ ও রি-অ্যাপিয়ার ফরম ফিলাপের সময়সূচী পরবর্তীতে ঘোষণা করা হবে। মৌখিক পরীক্ষা সংক্রান্ত সকল বিজ্ঞপ্তি বার কাউন্সিলের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

২০২০ সালের ২৭ ফেব্রুয়ারি প্রায় ৭০ হাজার আইন শিক্ষানবিশ এমসিকিউ পরীক্ষায় অংশ নেন। এর মধ্যে এমসিকিউতে উত্তীর্ণ হন মাত্র ৮ হাজার ৭৬৪ জন। এ ছাড়া ২০১৭ সালে ৩৪ হাজার পরীক্ষার্থীর মধ্য থেকে লিখিত পরীক্ষায় দ্বিতীয় ও শেষবারের মতো বাদ পড়া ৩ হাজার ৫৯০ শিক্ষার্থীসহ মোট ১২ হাজার ৮৭৮ জন এবারের লিখিত পরীক্ষায় অংশ নেন। পরে একইবছরের ১৯ ডিসেম্বর প্রথম ধাপে লিখিত পরীক্ষায় ৯ কেন্দ্রের মধ্যে পাঁচ কেন্দ্রে গোলযোগ ও বিশৃঙ্খলা হয়। পরে এসব কেন্দ্রের পরীক্ষা বাতিল করা হয়। পরবর্তীতে গত ২৭ ফেব্রুয়ারি দ্বিতীয় ধাপের পরীক্ষার দিনে এসব কেন্দ্রের পরীক্ষা আবার অনুষ্ঠিত হয়। দুই ধাপে প্রায় ১৩ হাজার শিক্ষানবিশ আইনজীবী পরীক্ষায় অংশ নেন। গত ৩০ মে লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে উত্তীর্ণ হন ৫ হাজার ৩৩৫ শিক্ষার্থী। পরে তৃতীয় পরীক্ষকের খাতা মূল্যায়নের পর আরও ১৩৩ জন শিক্ষার্থী পরীক্ষায় উত্তীর্ণ হন। এদের মৌখিক পরীক্ষা স্থগিত হলো।

0Shares