আইনজীবী তালিকাভুক্তিকরণের মৌখিক পরীক্ষা ২৫ জুলাই


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : জুলাই ২, ২০২১, ৭:০৬ অপরাহ্ণ / ৫০৯
আইনজীবী তালিকাভুক্তিকরণের মৌখিক পরীক্ষা ২৫ জুলাই
0Shares

আগামী ২৫ জুলাই আইনজীবী তালিকাভুক্তিকরণের মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ পরীক্ষায় অংশ নেবেন যারা ২০২০ সালের ১৯ ডিসেম্বর ও চলতি বছরের ২৭ ফেব্রুয়ারি লিখিত পরীক্ষায় পাস করেছেন।পরীক্ষার হলে শিক্ষার্থীকে প্রবেশপত্র দেখাতে হবে। তবে এখনও পর্যতন্ত ঠিক করা হয়নি কোথায় কখন ভাইভা পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বিষয়ে যথা সময়ে জানানো হবে বলে জানিয়েছেন বার কাউন্সিলের সচিব জেলা ও দায়রা জজ রফিকুল ইসলাম। এ বিষয়ে ৩০ জুন বার কাউন্সিলের ওয়েবসাইটে একটি নোটিশ জারি করা হয়েছে।

এর আগে গত ৩০ মে বার কাউন্সিলের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন পাঁচ হাজার ৪৬৮ জন শিক্ষার্থী। এবারের লিখিত পরীক্ষায় ১৩ হাজারের মতো শিক্ষানবিশ আইনজীবীর অংশ নেন। কেন্দ্রে বিশৃঙ্খলার কারণে লিখিত পরীক্ষা দুইবার পেছানো হয়। পরে ২০২০ সালের ১৯ ডিসেম্বর ও চলতি বছরের ২৭ ফেব্রুয়ারি লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়।

২০২০ সালের ২৭ ফেব্রুয়ারি প্রায় ৭০ হাজার শিক্ষানবিশ আইনজীবী এমসিকিউ পরীক্ষায় অংশ নেন। এরমধ্যে এমসিকিউতে উত্তীর্ণ হন মাত্র আট হাজার ৭৬৪ জন। এ ছাড়া ২০১৭ সালে ৩৪ হাজার শিক্ষার্থীর মধ্য থেকে লিখিত পরীক্ষায় দ্বিতীয় ও শেষবারের মতো বাদ পড়া তিন হাজার ৫৯০ শিক্ষার্থীসহ মোট ১২ হাজার ৮৭৮ জন শিক্ষার্থী এবারের লিখিত পরীক্ষায় অংশ নিয়েছিলেন।

এর আগে ২০২০ সালের ২৬ সেপ্টেম্বর লিখিত পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেয় বার কাউন্সিল। কিন্তু করোনার কারণে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেয় সরকার। তাই করোনার সংক্রমণের মধ্যে পূর্বের নোটিশ অনুসারে পরীক্ষা নিতে পারেনি বার কাউন্সিল।

0Shares