সোমবার , ১৪ জুন ২০২১ | ১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
  1. আরবি বিশ্ববিদ্যালয়
  2. ইসলাম শিক্ষা
  3. উন্মুক্ত বিশ্ববিদ্যালয়
  4. এনটিআরসিএ
  5. এভিয়েশন বিশ্ববিদ্যালয়
  6. এমপিও
  7. কওমী মাদ্রাসা
  8. কারিগরি শিক্ষা বোর্ড
  9. কৃষি বিশ্ববিদ্যালয়
  10. ক্যাম্পাস পরিচিতি
  11. ক্যারিয়ার
  12. জাতীয় বিশ্ববিদ্যালয়
  13. টেক্সটাইল বিশ্ববিদ্যালয়/কলেজ
  14. ঢাবি সাত কলেজ
  15. পিএসসি নিয়োগ ও বিসিএস

২০২২ সালের এইচএসসি পরীক্ষার প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট প্রকাশ

প্রতিবেদক
শিক্ষা সংবাদ
জুন ১৪, ২০২১ ৭:২৭ অপরাহ্ণ

0Shares

২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য এ্যাসাইনমেন্ট কার্যক্রম সোমবার (১৪ জুন) থেকে শুরু হচ্ছে। এ্যাসাইনমেন্ট বিতরণ ও মূল্যায়ন নির্দেশনা ও প্রথম সপ্তাহের এ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। রোববার (১২ জুন) এ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়।

এ্যাসাইনমেন্ট মূল্যায়ন নির্দেশনায় অধিদপ্তর বলছে, করোনার কারণে ২০২০ সালের ১৮ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে স্বাভাবিক শ্রেণি কার্যক্রম বন্ধ থাকায় ২০২০-২১ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীরা নির্ধারিত পাঠ্যসূচি অনুযায়ী শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ করতে পারেনি এবং তাদের মূল্যায়ন করা যায়নি। শিক্ষা মন্ত্রণালয় এর বিকল্প হিসেবে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। এরই অংশ হিসেবে এনসিটিবি ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য শিক্ষাক্রম ও পাঠ্যসূচিকে পুনর্বিন্যাস করেছে। মন্ত্রণালয়ের নির্দেশনা পুনর্বিন্যাসকৃত পাঠসূচির ভিত্তিতে শিক্ষার্থীদের শিখন কার্যক্রম সম্পৃক্তকরণ ও ধারাবাহিক মূল্যায়নের আওতায় আনয়নের জন্য এনসিটিবি কর্তৃক বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশনাসহ (রুবিক্সসহ) এ্যাসাইনমেন্ট প্রণয়ন করা হয়েছে।

অধিদপ্তর আরও বলছে, এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের মাধ্যমে তাদের অর্জিত শিখনফল নির্ণয় করা হবে। পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী সপ্তাহভিত্তিক শিক্ষার্থী মূল্যায়ন বিবেচনায় নিয়ে এ্যাসাইনমেন্ট প্রণয়ন করা হয়েছে।

এর আগে শনিবার (১২ জুন) অধিদপ্তর থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়ছে, চলমান করোনা অতিমারির কারণে শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে সরাসরি শ্রেণি কার্যক্রমে সম্পৃক্ত করতে না পারায় শিক্ষা মন্ত্রণালয় এর বিকল্প হিসেবে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। ইতোমধ্যে ২০২২ সালের এইচএসসি পরীক্ষার পাঠ্যসূচি পুনর্বিন্যাস করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে শিক্ষার্থীদের শিখন কার্যক্রমে পুরোপুরি সম্পৃক্তকরণ ও ধারাবাহিক মূল্যায়নের জন্য বিষয়ভিত্তিক মুল্যায়ন রুব্রিক্সসহ এ্যাসাইনমেন্ট প্রণয়ন করা হয়েছে। এ কার্যক্রম ১৪ জুন (সোমবার) থেকে শুরু হবে।

অধিদপ্তর আরও বলছে, করোনা অতিমারির কারণে যথামম স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক এ কার্যক্রম পরিচালিত হবে। দেশের যে সকল এলাকায় লকডাউন চলছে সে সকল এলাকার সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা আঞ্চলিক পরিচালকের সাথে যোগাযোগ করে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন। এ বিষয়ে সংশ্লিষ্ট আঞ্চলিক পরিচালক স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক বাস্তবভিত্তিক পদক্ষেপ গ্রহণ করবেন। কোনোক্রমেই স্বাস্থ্যবিধির নির্দেশনা উপেক্ষা করা যাবে না।

উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২০২২ এর পরীক্ষার্থীদের জন্য পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচীর আলোকে অ্যাসাইনমেন্ট ও মূল্যায়ন নির্দেশনা এবং ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট দেখতে ক্লিক করুন এখানে 

0Shares

সর্বশেষ - শিক্ষাতথ্য

আপনার জন্য নির্বাচিত শিক্ষা সংবাদ

রাজশাহী বিশ্ববিদ্যালয় ২০১৯-২০ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি ৩ সেপ্টেম্বর শুরু

কিন্ডারগার্টেনের শিক্ষক-কর্মচারীদের বেতনের দায়ভার নেবে না সরকার

নতুন কারিকুলাম ৮ম ও ৯ম শ্রেণীর বিষয়ভিত্তিক প্রশিক্ষণ স্থগিত

মাদরাসা শিক্ষকদের ফেব্রুয়ারি মাসের এমপিওর চেক ছাড়

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের বিভিন্ন পদে কর্মকর্তা-কর্মচারী নিয়োগ

১৬ আগস্ট থেকে নবম শ্রেণির রেজিস্ট্রেশন শুরু, বিস্তারিত দেখুন

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএর ভিত্তিতে

সংসদ টিভিতে প্রাথমিকের ক্লাস সম্প্রচারের ২৬ থেকে ৩০ এপ্রিল রুটিন প্রকাশ

ফাজিলের তিন বর্ষের ফলাফল ১৬ অক্টোবর

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার পুনর্নিরীক্ষণের ফল প্রকাশ