যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা জুলাই মাসে নেয়ার সিদ্ধান্ত


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : জুন ৫, ২০২১, ৪:৪৯ পূর্বাহ্ণ / ২৮৩
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা জুলাই মাসে নেয়ার সিদ্ধান্ত
0Shares

মহামারি করোনার কারণে দেশে দীর্ঘ প্রায় দেড় বছর ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এতে বিশ্ববিদ্যালয়গুলো সেশনজটের কবলে পড়েছে। সরকারের নীতিমালা ও ইউজিসির নির্দেশনা অনুযায়ী, সকল বিশ্ববিদ্যালয়কে হল বন্ধ রেখে স্বাস্থ্যবিধি মেনে সশরীরে অথবা অনলাইনে পরীক্ষা নেয়ার তাগিদ দেয়া হয়েছে। এরই প্রেক্ষিতে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) আগামী জুলাই মাসে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এ বিষয়ে যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, আমি পুনঃনিয়োগের পর এসে প্রথমেই পরীক্ষা বিষয়ে সকল ডিনদের সাথে মিটিং করেছি। আগামী জুলাই মাসে পরীক্ষা নেয়ার চিন্তাভাবনা করছে যবিপ্রবি।

 

তবে পরীক্ষা জুলাইয়ের কত তারিখে হবে তা এখনো ঠিক হয়নি বলে জানিয়েছেন উপাচার্য। তিনি বলেন, একাডেমিক মিটিং করে সামনের সপ্তাহে তারিখ জানানো হবে।

ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, সরকার এবং ইউজিসি হল না খুলে পরীক্ষা নেওয়ার কথা বলেছে। আমি হল খোলা প্রসঙ্গে যাবো না। শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে কিভাবে পরীক্ষা নেওয়া যায় সেই পদক্ষেপ নেয়া হবে। এর জন্য যা যা করতে হয় আমরা তাই করবো।

পরীক্ষা অনলাইনে নাকি সশরীরে নেয়া হবে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সশরীরেও হতে পারে, অনলাইনেও অন ক্যামেরা দিয়ে হতে পারে। অন ক্যামেরায় কিভাবে হবে আমরা সে ব্যবস্থাও করবো, যাতে আমাদের শিক্ষার্থীদের কোনো সমস্যা না হয়। অন ক্যামেরায় পরীক্ষা নেওয়ার সক্ষমতা আমাদের আছে কিনা সেটাও ভাবতে হবে।

‘এমনভাবে পরীক্ষা নেওয়া হবে যাতে অজপাড়াগাঁর কোনো শিক্ষার্থী কোনো রকম কোনো সমস্যায় না পড়ে। শিক্ষার্থীদের সম্পূর্ণ সুযোগ সুবিধা না দেওয়া পর্যন্ত আমি পরীক্ষা নিবো না। পরীক্ষা নেওয়ার সময় কোনো শিক্ষার্থী অসুস্থ হলে এমন প্রায় একশ শিক্ষার্থীকে একসাথে মেডিটেশন করার ব্যবস্থা গ্রহণ করার জন্য বিশ্ববিদ্যালয়ের প্রধান চিকিৎসক কর্মকর্তাকে জানিয়েছি। প্রায় ৫-৬ টা অক্সিজেন সিলিন্ডার, ভেন্টিলেটরের এবং বেডের ব্যবস্থা করেছি।’

0Shares