২০২১ খ্রিষ্টাব্দের প্রাইভেটে এইচএসসি পরীক্ষার আবেদন ১০ জুন পর্যন্ত বৃদ্ধি


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : জুন ৫, ২০২১, ৫:০৬ অপরাহ্ণ / ৩৫৪
২০২১ খ্রিষ্টাব্দের প্রাইভেটে এইচএসসি পরীক্ষার আবেদন ১০ জুন পর্যন্ত বৃদ্ধি
0Shares

প্রাইভেটে ২০২১ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষায় অংশ নিতে ঢাকা বোর্ডের শিক্ষার্থীদের আগামী ১০ জুনের মধ্যে আবেদন করতে হবে। ১১ থেকে ১৬ জুন পর্যন্ত প্রাইভেট পরীক্ষার্থীদের অনলাইনে রেজিস্ট্রেশন করা হবে। আর পরীক্ষার্থীদের অনলাইন তালিকা ও মাধ্যমিক পরীক্ষার মূল নম্বরপত্র পরীক্ষা নিয়ন্ত্রকের মধ্যেমে সত্যায়িত করে ১৭ জুনের মধ্যে ঢাকা বোর্ডে জমা দিতে হবে।

এসব তথ্য জানিয়ে প্রাইভেট পরীক্ষার্থীদের জন্য ২০২১ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণের সংশোধিত নিয়মাবলী প্রকাশ করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

জানা গেছে, ঢাকা বোর্ডের ১৭টি কলেজ ও আবুধাবির একটি কলেজ থেকে প্রাইভেটে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে। ২০১৬ খ্রিষ্টাব্দ বা এর আগে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণরা প্রাইভেটে এইচএসসি পরীক্ষায় অংশ নিতে পারবেন। আর শুধু উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে ২০১৫ খ্রিষ্টাব্দ বা তার আগে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণরা এ পরীক্ষায় প্রাইভেটে অংশ নিতে পারবে।

জানা গেছে, প্রাইভেট পরীক্ষার্থীদের ২ জুন থেকে ১০ জুনের মধ্যে কলেজের অধ্যক্ষ বরাবর আবেদন করতে হবে। ১০০ টাকা তালিকাভুক্তি ফি দিয়ে ১১ জুন থেকে ১৬ জুন পর্যন্ত প্রাইভেটে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণে আগ্রহী শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করতে হবে। পূরণকৃত অনলাইন তালিকা এবং মাধ্যমিক পরীক্ষার মূল নম্বর পত্র সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃক সত্যায়িত করে ১৭ জুনের মধ্যে বোর্ডে জমি দিতে হবে। মূলনম্বর পত্র তালিকার ক্রমানুসারে সাজিয়ে বোর্ডে জমা দিতে হবে।

বোর্ড আরও জানিয়েছে, প্রাইভেট পরীক্ষার্থীরা শুধু মানবিক, ব্যবসায় শিক্ষা ও ইসলাম শিক্ষা শাখায় পরীক্ষা দিতে পারবে। যেসব বিষয়ে ব্যবহারিক পরীক্ষা আছে (আইসিটি ছাড়া) সেসব বিষয়ে প্রাইভেটে পরীক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবেন না। প্রাইভেট ভর্তি পরীক্ষার্থীরা চতুর্থ বিষয় গ্রহণ করতে পারবে না।

২০২১ সালের এইচএসসি পরীক্ষার অংশগ্রহণেচ্ছু প্রাইভেট পরীক্ষার্থীদের জ্ঞাতব্য নিয়মাবলি (সংশোধিত)

0Shares