ঢাবি’র স্থগিতকৃত স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষা ১৫ জুন থেকে সশরীরে


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : জুন ২, ২০২১, ১২:৩২ অপরাহ্ণ / ২৮৭
ঢাবি’র স্থগিতকৃত স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষা ১৫ জুন থেকে সশরীরে
0Shares

করোনাভাইরাস মহামারীর কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের স্থগিত সব পরীক্ষা আগামী ১৫ জুন থেকে সশরীরে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের এক বিশেষ ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “আবাসিক হল না খোলার শর্তে সংশ্লিষ্ট বিভাগ বা ইনস্টিটিউট নিজ নিজ শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ করে পরীক্ষাসমূহ গ্রহণ করবে। যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে এসব পরীক্ষা গ্রহণ করা হবে।

“একইশর্তে অন্যান্য সেমিস্টার ফাইনাল, বার্ষিক কোর্স ফাইনাল ও ব্যবহারিক পরীক্ষাসমূহ অগ্রাধিকার ভিত্তিতে আগামী ১ জুলাই ২০২১ থেকে অনুষ্ঠিত হবে।”

তবে মহামারী পরিস্থিতির অবনতি ঘটলে সশরীরে পরীক্ষা গ্রহণ সম্ভব না হলে হার্ডওয়্যার ও ওয়েটল্যাব ভিত্তিক ব্যবহারিক পরীক্ষা ছাড়া সব পরীক্ষা অনলাইনে নেওয়া হবে বলেও জানানো হয়েছে।

সভায় সেশনজট নিরসন এবং শিক্ষার্থীদের একাডেমিক ক্ষতি পুষিয়ে নেওয়ার লক্ষ্যে ‘লস রিকোভারি প্ল্যান’ প্রণয়ন করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

এই পরিকল্পনার আওতায় সেমিস্টার পদ্ধতির ক্ষেত্রে সেমিস্টারকাল ৬ মাসের পরিবর্তে ৪ মাস এবং বার্ষিক কোর্স পদ্ধতির ক্ষেত্রে ১২ মাসের পরিবর্তে ৮ মাস করার সিদ্ধান্ত হয়েছে। পরীক্ষার ফলাফল দ্রততম সময়ের মধ্যে প্রকাশসহ পরীক্ষার শিফট সংখ্যাও বাড়ানো হবে।

সভায় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান, ইনস্টিটিউটের পরিচালক ও একাডেমিক কাউন্সিলের সদস্যরা সংযুক্ত ছিলেন।

0Shares