নিটোর ফিজিওথেরাপি কোর্সে ১ম বর্ষের ভর্তি পরীক্ষা পিছিয়ে ২৬ জুন


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : মে ২৫, ২০২১, ৯:০৮ অপরাহ্ণ / ৭৫৬
নিটোর ফিজিওথেরাপি কোর্সে ১ম বর্ষের ভর্তি পরীক্ষা পিছিয়ে ২৬ জুন
0Shares

ভর্তি পরীক্ষা পেছানোর তালিকায় এবার যুক্ত হলো জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর) ফিজিওথেরাপি কোর্সে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা পিছিয়েছে। গত সোমবার (২৪ মে) এক বিজ্ঞপ্তিতে এই কথা জানিয়েছে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোভিড-১৯ এর কারণে দেশব্যাপী লকডাউন চলমান থাকায় জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর) এর বিএসসি ইন ফিজিওথেরাপি কোর্সের ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ৪ জুনের পরিবর্তে আগামী ২৬ জুন দুপুর ১২.৩০ টায় বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমীতে (সাবেক আগারগাও তালতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়) অনুষ্ঠিত হবে।

শিক্ষার্থীদের নির্ধারিত সময়ে ও স্থানে উপস্থিত হওয়ার অনুরোধ জানিয়ে আরো জানিয়েছে, আগামী ১৫ জুন থেকে পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে শিক্ষার্থীরা।

ভর্তি পরীক্ষার নম্বর বণ্টন

নিটোর ভর্তি পরীক্ষা ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। যার মধ্যে পদার্থবিজ্ঞানে ৩০ নম্বর, রসায়নে ৩০ নম্বর, জীববিজ্ঞানে ৩০ এবং ইংরেজি ও সাধারণ জ্ঞানে ১০ নম্বর। প্রতিটি সঠিক উত্তরের জন্য ১ নম্বর এবং ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা হবে।

নিটোর এ মেধাতালিকা কীভাবে

এছাড়া প্রার্থীদের এসএসসিতে প্রাপ্ত গ্রেডিংয়ের সঙ্গে ৮ এবং এইচএসসিতে প্রাপ্ত গ্রেডিংয়ের সঙ্গে ১২ গুণ করে ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরসহ মেধাতালিকা প্রস্তুত করা হবে। প্রাপ্ত নম্বর সমান হলে এইচএসসি পরীক্ষায় পদার্থ, রসায়ন ও জীববিজ্ঞানে প্রাপ্ত মোট পয়েন্টের ভিত্তিতে প্রার্থী নির্বাচন করা হবে।

আসনসংখ্যা

৪০টি। এর মধ্যে ক্ষুদ্র জাতিগোষ্ঠীর প্রার্থীদের জন্য ১টি আসন এবং মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য ২টি আসন সংরক্ষিত থাকবে।

উল্লেখ্য, গত ১৭ এপ্রিল থেকে ১৭ মে পর্যন্ত আবেদন প্রক্রিয়া চলে এবং ২৯ মে থেকে ৩ জুন পর্যন্ত প্রবেশপত্র দেয়ার কথা ছিল। আর ৪ জুন সকাল ১০ টায় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু বাংলাদেশে করোনা পরিস্থিতির কথা বিবেচনা করে দফায় দফায় লকডাউন বাড়ছে, সেই সাথে বাড়ছে ভর্তি পরীক্ষার অনিশ্চয়তা। সেই অনিশ্চয়তার মাঝে পরীক্ষা পিছিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় সহ সব বিশ্ববিদ্যালয়। সেই পিছানোর তালিকায় এবার যুক্ত হলো নিটোর।

ন্যাশনাল ইন্সটিটিউট অব ট্রমাটোলজি এন্ড অর্থপেডিক রিহ্যাবিলিটেশন (নিটোর) এর ওয়েবসাইট দেখুন

0Shares