চমেবি অধিভুক্ত ইনস্টিটিউট অব কমিউনিটি অপথালমোলজিতে বি. অপটম কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : মে ৯, ২০২১, ৬:১৭ অপরাহ্ণ / ৮৬৭
চমেবি অধিভুক্ত ইনস্টিটিউট অব কমিউনিটি অপথালমোলজিতে বি. অপটম কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ
0Shares

চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধীন ইনস্টিটিউট অব কমিউনিটি অপথালমোলজি। সেখানে ২০২০-২১ শিক্ষাবর্ষে ৪ বছর মেয়াদি ব্যাচেলর অব সায়েন্স ইন অপটোমেট্রি (বি. অপটম) কোর্সে ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগ্রহী শিক্ষার্থীদের আবেদনের যোগ্যতা, ভর্তির নিয়মসহ এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

আবেদনের যোগ্যতা :

১.
২০১৭ বা ২০১৮ সালে মাধ্যমিক/সমমান এবং ২০১৯ বা ২০২০ সালে উচ্চমাধ্যমিক/সমমানের পরীক্ষায় যাঁরা বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ হয়েছেন, তাঁরাই কেবল ব্যাচেলর অব সায়েন্স ইন অপটোমেট্রি (বি. অপটম) কোর্সে আবেদন করতে পারবেন।
২.
আবেদন করতে চাইলে প্রার্থীর মাধ্যমিক/সমমান এবং উচ্চমাধ্যমিক/সমমানের পরীক্ষায় অবশ্যই জীববিজ্ঞান ও পদার্থবিজ্ঞান বিষয় থাকতে হবে।
৩.
প্রার্থীকে মাধ্যমিক/সমমান এবং উচ্চমাধ্যমিক/সমমানের পরীক্ষায় উভয় ক্ষেত্রে ন্যূনতম জিপিএ ৩.৫০ এবং সর্বমোট ন্যূনতম জিপিএ ৮.০০ থাকতে হবে।

ভর্তি পরীক্ষার নম্বর বণ্টন :

আবেদনকারী যোগ্য প্রার্থীরা ১ ঘণ্টায় ১০০ নম্বরের লিখিত এমসিকিউ পরীক্ষায় অংশ নেবেন। লিখিত পরীক্ষায় ৬০ নম্বর প্রাপ্ত শিক্ষার্থীরা পরীক্ষায় উত্তীর্ণ বলে বিবেচিত হবেন। পরীক্ষায় ৬০ নম্বর প্রাপ্ত শিক্ষার্থীদের মাধ্যমিক/সমমান পরীক্ষার প্রাপ্ত জিপিএর সঙ্গে ১৫ গুণ এবং উচ্চমাধ্যমিক/সমমানের জিপিএর সঙ্গে ২৫ গুণ দিয়ে মোট ৩০০ নম্বর বিবেচনা করে চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে।

*গরিব ও মেধাবী কোটার দাবিদার হলে অনলাইন আবেদন ফরমে কোটা অপশনে ক্লিক করতে হবে।

আবেদনপদ্ধতি :

আবেদনকারী প্রার্থীদের www.icoedu.org এই ওয়েবসাইটে প্রবেশ করে ‘অনলাইন অ্যাপ্লাই’ অপশনে ক্লিক করে প্রয়োজনীয় তথ্য দিয়ে আবেদন করতে হবে।

আবেদনের শেষ সময় : 

ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য আবেদন করা যাবে আগামী ১০ জুন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

আবেদন ফি : 

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের আবেদন ফি ১০০০ টাকা (অফেরতযোগ্য)। ভর্তি পরীক্ষার আবেদন ফি জমা দেওয়া যাবে ১০ জুন পর্যন্ত (ব্যাংকিং কার্যক্রম চলা সাপেক্ষে)।

প্রবেশপত্র ডাউনলোডের সময় : 

আবেদন করার তিন দিনের মধ্যে admission.icoedu.org লিংকে গিয়ে ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে হবে।

ভর্তি পরীক্ষার সময়সূচি :
১ ঘণ্টাব্যাপী ১০০ নম্বরের লিখিত এমসিকিউ পরীক্ষা ১৭ জুন (বৃহস্পতিবার) সকাল ১০ থেকে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

পরীক্ষার ফলাফল :
১৭ জুন (বৃহস্পতিবার) বেলা দুইটায় ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। প্রতিষ্ঠানের নোটিশ বোর্ড বা (www.icoedu.org) ওয়েবসাইটে ফলাফল পাওয়া যাবে।

বিস্তারিত জানতে নিচের ভর্তি বিজ্ঞপ্তি দেখুন :

0Shares