free web tracker
Breaking News
Home / সাধারণ পাবলিক বিশ্ববিদ্যালয় / বাংলাদেশ ইনস্টিটিউিট অব ক্যাপিটাল মার্কেট এর পুঁজিবাজার বিষয়ক এমএএফসিএ কোর্স চালু

বাংলাদেশ ইনস্টিটিউিট অব ক্যাপিটাল মার্কেট এর পুঁজিবাজার বিষয়ক এমএএফসিএ কোর্স চালু

দক্ষ জনবল বাড়াতে দেশে প্রথমবারের মতো পুঁজিবাজার বিষয়ক মাস্টর্স কোর্স চালু করেছে বাংলাদেশ ইনস্টিটিউিট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম)।

দুই বছর মেয়াদী এ কোর্সের নাম দেয়া হয়েছে মাস্টার অব অ্যাপ্লাইড ফাইন্যান্স অ্যান্ড ক্যাপিটাল মার্কেট (এমএএফসিএ)। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তির পর প্রোগ্রামটি শুরু করলো বিআইসিএম।

সংস্থাটির সম্মেলন কক্ষে রোববার আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। এ সময়ে প্রোগ্রামের লক্ষ্য-উদ্দেশ্যেসহ পুরো প্রক্রিয়া তুলে ধরেন ইনস্টিটিউটের পরিচালক (স্ট্যাডিজ) ওয়াজিদ হাসান শাহ।

আলোচনায় অংশ নেন বিআইসিএমের নির্বাহী প্রেসিডেন্ট ড.মাহমুদা আক্তার এবং পরিচালক প্রশাসন নাজমুস সালেহীন। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ ভার্চুয়ালভাবে অনুষ্ঠানে অংশ নেন।

কোর্সের প্রথম ব্যাচের ভর্তি বিজ্ঞপ্তি ইতিমধ্যে প্রকাশিত হয়েছে। আগামী ৩০ মে পর্যন্ত অনলাইন বা অফলাইনে আবেদন করা যাবে। অললাইনের লিংক www.bicm/payment.

অনুষ্ঠানে জানানো হয়, আগামী ৪  জুলাই কোর্সে পাঠদান শুরু হবে। আর ভর্তি পরীক্ষা ১১ জুন। সফলভাবে কোর্স সম্পন্নকারীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট পাবেন। সংবাদ সম্মেলনে জানানো হয়, ২ বছর  মেয়াদি এই মাস্টার্স প্রোগ্রামে ৫১ ক্রডিট। ১৬টি কোর্স ও একটি প্রজেক্ট থাকবে। বিআইসিএমের নিজস্ব শিক্ষকদের পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, নিয়ন্ত্রক সংস্থার কর্মকর্তা এবং পুঁজিবাজার ও আর্থিক প্রতিষ্ঠানের অভিজ্ঞরা ক্লাস নেবেন।

শিক্ষার্থীদের তাত্ত্বিক জ্ঞানের পাশাপাশি প্রায়োগিক জ্ঞান ও অভিজ্ঞতা নেয়ার সুযোগ থাকবে। মাস্টার্স কোর্সের শিক্ষার্থীদের সুবিধার্থে ব্লুমবার্গের একটি টার্মিনাল আনার পরিকল্পনা রয়েছে। সম্পূর্ণ প্রোগ্রামটির জন্য শিক্ষার্থীদের ব্যয় হবে ৩ লাখ ১৫ হাজার টাকা। তবে কিছু ক্রেডিট অনেক শিক্ষার্থীর প্রয়োজন না-ও হতে পারে। ক্রেডিট কম হলে ব্যয়ও কমবে। অন্যদিকে মুজিব শতবর্ষ উপলক্ষ্যে মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যরা প্রযোজ্য ফি’র উপর ৫০ শতাংশ ছাড় পাবেন।

আলোচিত কোর্সে ভর্তির জন্য ৪ বছরের স্নাতক অথবা স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। জিএমএটিতে ন্যূনতম ৫০০ স্কোর অথবা জিআরইতে ন্যূনতম ৩শ’ স্কোর থাকলে ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার প্রয়োজন হবে না। এছাড়া সিএফএ  সোসাইসি, আইসিএবি, আইসিএমএবি, এসিইএ, আইসিএমএ, সিপিএ, সিজিএ ইত্যাদি পেশাদার সংগঠনের সদস্য হলে বা পেশাদার ডিগ্রি থাকলে সরাসরি এ কোর্সে ভর্তি হওয়া যাবে। সংবাদ সম্মেলনে বিআইসিএমের জনসংযোগ কর্মকর্তা খালেদা জেসমিন মিথিলা উপস্থিত ছিলেন।

About শিক্ষা সংবাদ

প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, মাদ্রাসা, কারিগরি শিক্ষা বোর্ড, মেডিকেল, উন্মুক্ত, জাতীয়, ইসলামি আরবি, ডিজিটাল, টেক্সটাইল, মেরিটাইম, এভিয়েশন এন্ড এরোস্পেস, প্রকৌশল ও প্রযুক্তি, বিজ্ঞান ও প্রযুক্তি, কৃষি ও ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় সহ সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তি, পরীক্ষা, ফলাফল, পুনঃনিরীক্ষণ, পুনঃপরীক্ষা ও রেজিস্ট্রেশন, রিলিজ স্লিপে আবেদন সংক্রান্ত সকল খবর।

Check Also

ঢাবি’র স্নাতক ও স্নাতকোত্তর ভর্তি ও পরীক্ষার ফরম পূরণ ২১ জুন থেকে অনলাইনে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর শ্রেণির বিভিন্ন বর্ষ ও সেমিস্টারে ভর্তি এবং পরীক্ষার ফরম …

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণের সময় ২৩ জুন পর্যন্ত বৃদ্ধি

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণের সময় আবারও বাড়িয়েছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »