শুক্রবার , ২৩ এপ্রিল ২০২১ | ১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
  1. আরবি বিশ্ববিদ্যালয়
  2. ইসলাম শিক্ষা
  3. উন্মুক্ত বিশ্ববিদ্যালয়
  4. এনটিআরসিএ
  5. এভিয়েশন বিশ্ববিদ্যালয়
  6. এমপিও
  7. কওমী মাদ্রাসা
  8. কারিগরি শিক্ষা বোর্ড
  9. কৃষি বিশ্ববিদ্যালয়
  10. ক্যাম্পাস পরিচিতি
  11. ক্যারিয়ার
  12. জাতীয় বিশ্ববিদ্যালয়
  13. টেক্সটাইল বিশ্ববিদ্যালয়/কলেজ
  14. ঢাবি সাত কলেজ
  15. পিএসসি নিয়োগ ও বিসিএস

সংক্ষিপ্ত সিলেবাসেই এসএসসি পরীক্ষা, প্রস্তুত শিক্ষা বোর্ডগুলো

প্রতিবেদক
শিক্ষা সংবাদ
এপ্রিল ২৩, ২০২১ ১০:০৩ অপরাহ্ণ

0Shares

দীর্ঘদিন বন্ধ থাকার পর গত মার্চে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হলেও দেশে করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় তা আর সম্ভব হয়নি। তবে সংক্ষিপ্ত সিলেবাসে পাঠদান শেষে চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার পরিকল্পনা করেছে সরকার।

পরিস্থিতি স্বাভাবিক না হলে হলে বিকল্প চিন্তা করে রাখা হয়েছে। ইতোমধ্যে চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষা আয়োজনের সব ধরনের প্রস্তুতি নিয়ে রেখেছে শিক্ষা বোর্ডগুলো। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর কবে পরীক্ষা আয়োজন করা হবে সে বিষয়ে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের সভায় আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানা গেছে।

এ বিষয়ে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নেহাল আহমেদ বলেন, আমরা পরীক্ষা নিয়েই শিক্ষার্থীদের রেজাল্ট দিতে চাই। সে লক্ষ্যে আমাদের সব প্রস্তুতি সম্পন্ন করে রাখা হয়েছে।

তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খুললে আমরা শিক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস পড়িয়ে তার আলোকে পরীক্ষা নিতে চাই। তবে করোনার কারণে যদি সেটি সম্ভব না হয় তাহলে আমরা বিকল্প মূল্যায়ন নিয়েও চিন্তা করছি। সেজন্য একটি কমিটি কাজ করছে। কমিটি আমাদের যে প্রস্তাব দেবে আমরা সেটি শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়ে দেব। এরপর তারা আলোচনা করে বিষয়টি ঠিক করবেন।

করোনার কারণে ২২ মে পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। ২৩ মে থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হলে ৬০ দিন ক্লাস করিয়ে এসএসসি ও সমমান পরীক্ষা আয়োজন করবে শিক্ষাবোর্ডগুলো। এ লক্ষ্যে শিক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাসও প্রণয়ন করা হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে এই সিলেবাসের আলোকে শিক্ষার্থীদের প্রস্তুত করতে বলা হয়েছে।

0Shares

সর্বশেষ - শিক্ষাতথ্য

আপনার জন্য নির্বাচিত শিক্ষা সংবাদ

এন ইউ’র অধীভূক্ত ২০১৮ সালের বি.এসসি (অনার্স) এরোনেটিক্যাল এন্ড এভিয়েশন সায়েন্স ১ম বর্ষ ২য় সেমিস্টার পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশিত

বেসরকারি ভালো বিশ্ববিদ্যালয়গুলোতে এমফিল ও পিএইচডি চালুর চিন্তা

হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে চেম্বার আদালতে এনটিআরসিএ

এসএসসির ৭৫ ও জেএসসির ২৫ শতাংশ নিয়ে এইচএসসির ফল

আইএইউ’র ২০১৯-২০ ফাজিল (পাস) প্রাইভেট ভর্তির রেজিষ্ট্রেশনের বিজ্ঞপ্তি প্রকাশ, বিস্তারিত দেখুন

বিলম্ব ফি ছাড়াই এসএসসির ফরম পূরণের সময় বৃদ্ধি

২৬ সেপ্টেম্বর আইনজীবী তালিকাভূক্তির (এনরোলমেন্ট) লিখিত পরীক্ষা স্থগিত

গুচ্ছের অপেক্ষমান শিক্ষার্থীদের বিষয়ে সিদ্ধান্ত ২৫ সেপ্টেম্বর

নিজ প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কোচিং বা প্রাইভেট পড়াতে পারবেন না শিক্ষকরা

বিজ্ঞান, বাণিজ্য ও কলা ৩টি কেন্দ্রীয় পরীক্ষা, সব বিশ্ববিদ্যালয়ে কেন্দ্র থাকবে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায়, ইউজিসি প্রস্থাবনাগুলো দেখুন