free web tracker
Breaking News
Home / মেডিকেল বিশ্ববিদ্যালয়/মেডিকেল শিক্ষা / মেডিকেল ভর্তি পরীক্ষার ফল পুনঃর্নিরীক্ষার আবেদন ২০ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত

মেডিকেল ভর্তি পরীক্ষার ফল পুনঃর্নিরীক্ষার আবেদন ২০ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত

দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে অনেক আগেই। ২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষায় প্রাথমিকভাবে যোগ্য বিবেচিত হয়েছেন ৪৮ হাজার ৯৭৫ জন। আসন ফাঁকা থাকা সাপেক্ষে তাঁদের মধ্যে প্রথম ৪ হাজার ৩৫০ জন উত্তীর্ণ পরীক্ষার্থীকে ৩৭টি সরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ভর্তির জন্য নির্বাচন করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে যাঁরা প্রত্যাশিত ফলাফল পাননি, তাঁদের ফল পুনঃর্নিরীক্ষার আবেদনের সুযোগ দিচ্ছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। টেলিটক সিমের মাধ্যমে ১ হাজার টাকা ফি দিয়ে ২০ এপ্রিল থেকে তাঁরা পুনর্নিরীক্ষার আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে আগামী ৫ মে পর্যন্ত।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর জানিয়েছে, ২০ এপ্রিল থেকে ৫ মের মধ্যে ১ হাজার টাকা টেলিটকে এসএমএসের মাধ্যমে জমা দিয়ে পুনর্নিরীক্ষার আবেদন করা যাবে। এ জন্য টেলিটকের যেকোনো প্রি-পেইড মুঠোফোন থেকে আবেদন করা যাবে। এ জন্য DGHS স্পেস RSC স্পেস ROLL NO লিখে পাঠাতে হবে 16222 নাম্বারে। ফিরতি এসএমএসে আবেদনকারী একটি পিন নম্বর পাবেন। ফি প্রদানের জন্য প্রাপ্ত পিন নম্বর দিয়ে DGHS স্পেস RSC স্পেস YES স্পেস PIN নম্বর লিখে পাঠাতে হবে 16222 নম্বরে। এরপর প্রাপ্তি স্বীকার একটি এসএমএস পাবেন আবেদনকারী।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, পুনঃর্নিরীক্ষার ফল আবেদনকারীকে যথাসময়ে জানানো হবে। এ ব্যাপারে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ভর্তি পরীক্ষা কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

আসন সংখ্যা :

২ এপ্রিল সারা দেশের ১৯টি কেন্দ্রের ৫৫টি ভেন্যুতে একযোগে মেডিকেলে ভর্তির জন্য পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরপর ৪ এপ্রিল সন্ধ্যায় এমবিবিএস ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। জাতীয় মেধার ভিত্তিতে সরকারি ৩৭টি মেডিকেল কলেজে ভর্তির জন্য ৪ হাজার ৩৫০ জন ভর্তিচ্ছু নির্বাচিত হন। এর মধ্য সাধারণ আসন ৪ হাজার ২৩০টি। আর মুক্তিযোদ্ধার পুত্র–কন্যা এবং পুত্র-কন্যাদের পুত্র-কন্যার জন্য ৮৭টি, রাঙামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি তিন পাবর্ত্য জেলার জন্য রাঙামাটি মেডিকেল কলেজে ১৩ আসন ও পশ্চাৎপদ জনগোষ্ঠীর জন্য ২০টি নিয়ে ৩৩টি সংরক্ষিত আসন মোট আসন ৪ হাজার ৩৫০টি। একই সঙ্গে মেধাভিত্তিক ১ হাজার ৪২ জনকে অপেক্ষমাণ তালিকায় রাখা হয়েছে। আসন শূন্য হলে মেধা ও পছন্দ অনুযায়ী তাঁরা ভর্তির সুযোগ পাবেন। কোভিড পরিস্থিতি বিবেচনায় ভর্তির তারিখ পরে জানানো হবে।

About দৈনিক শিক্ষা সংবাদ

প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, মাদ্রাসা, কারিগরি শিক্ষা বোর্ড, মেডিকেল, উন্মুক্ত, জাতীয়, ইসলামি আরবি, ডিজিটাল, টেক্সটাইল, মেরিটাইম, এভিয়েশন এন্ড এরোস্পেস, প্রকৌশল ও প্রযুক্তি, বিজ্ঞান ও প্রযুক্তি, কৃষি ও ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় সহ সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তি, পরীক্ষা, ফলাফল, পুনঃনিরীক্ষণ, পুনঃপরীক্ষা ও রেজিস্ট্রেশন, রিলিজ স্লিপে আবেদন সংক্রান্ত সকল খবর।

Check Also

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা পেছাচ্ছে

করোনা পরিস্থিতির কারণে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা পেছানো হল। রোববার (৯ মে) …

চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ইনস্টিটিউট অব কমিউনিটি অপথালমোলজিতে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধীন ইনস্টিটিউট অব কমিউনিটি অপথালমোলজি। সেখানে ২০২০-২১ শিক্ষাবর্ষে ৪ বছর মেয়াদি ব্যাচেলর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »