মঙ্গলবার , ২০ এপ্রিল ২০২১ | ১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
  1. আরবি বিশ্ববিদ্যালয়
  2. ইসলাম শিক্ষা
  3. উন্মুক্ত বিশ্ববিদ্যালয়
  4. এনটিআরসিএ
  5. এভিয়েশন বিশ্ববিদ্যালয়
  6. এমপিও
  7. কওমী মাদ্রাসা
  8. কারিগরি শিক্ষা বোর্ড
  9. কৃষি বিশ্ববিদ্যালয়
  10. ক্যাম্পাস পরিচিতি
  11. ক্যারিয়ার
  12. জাতীয় বিশ্ববিদ্যালয়
  13. টেক্সটাইল বিশ্ববিদ্যালয়/কলেজ
  14. ঢাবি সাত কলেজ
  15. পিএসসি নিয়োগ ও বিসিএস

সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি আবেদন ২ মে থেকে ১০ জুন পর্যন্ত, পরীক্ষা ৩১ জুলাই

প্রতিবেদক
শিক্ষা সংবাদ
এপ্রিল ২০, ২০২১ ৭:৪৫ অপরাহ্ণ

0Shares

দেশের সাতটি সরকারি কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে স্নাতক ভর্তি পরীক্ষা নেওয়ার সব প্রক্রিয়া চূড়ান্ত হয়েছে। এ নিয়ে গতকাল সোমবার (১৯ এপ্রিল) গাজীপুর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) উপাচার্য ও কেন্দ্রীয় ভর্তি কমিটির আহ্বায়ক অধ‌্যাপক ড. মো. গিয়াসউদ্দীন মিয়ার সভাপতিত্বে ভর্তি কমিটির অনলাইন সভায় বিষয়টি চূড়ান্ত করা হয়। সভার সিদ্ধান্ত মোতাবেক ভর্তির আবেদন গ্রহণ শুরু হবে আগামী ২ মে ও শেষ হবে ১০ জুন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে এসব কথা।

ভর্তি পরীক্ষার পদ্ধতি :

এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা আগামী ৩১ জুলাই (শনিবার) অনুষ্ঠিত হবে। ওই দিন বেলা সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত হবে পরীক্ষা। ভর্তির ফলাফল প্রকাশ হবে আগামি ৫ আগস্ট। ভর্তির আবেদনের তারিখসহ ভর্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় দৈনিক পত্রিকা ও বিশ্ববিদ্যালয়গুলো ওয়েবসাইটে (www.bsmrau.edu.bd) পাওয়া যাবে।

এর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের সাবরেজিস্ট্রার মজনু মিয়া জানিয়েছিলেন, সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখের সঙ্গে সমন্বয় করে এ তারিখ পুনরায় নির্ধারণ করা হয়েছে। ভর্তি পরীক্ষায় আবেদনের ন্যূনতম যোগ্যতা ও এইচএসসিতে মোট জিপিএ (চতুর্থ বিষয় বাদে) ৮.০ এবং পৃথকভাবে এসএসসি ও এইচএসসিতে কমপক্ষে জিপিএ-৩.৫ থাকতে হবে।ড়

অনলাইন সভায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য লুৎফুল হাসান, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. শহীদুর রশীদ ভূঁইয়া, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গৌতম বুদ্ধ দাশ, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. মতিয়ার রহমান হাওলাদার, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. শহীদুর রহমান খান এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য স্বদেশ চন্দ্র সামন্ত প্রমুখ যুক্ত ছিলেন। এ ছাড়া আরও যুক্ত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ তোফায়েল আহমেদ, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক মোহাম্মদ জামিনুর রহমান, বশেমুরকৃবির রেজিস্ট্রার মো. সিরাজুল ইসলাম তালুকদার, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের আইটি বিশেষজ্ঞ মো. আলী আশরাফ, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ম্যাথমেটিকস বিভাগের অধ্যাপক মো. মুস্তাগিজ বিল্লাহ, শেরোবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অ্যাগ্রিকালচারাল বোটানি বিভাগের অধ্যাপক এ এম এম শামসুজ্জামান এবং বশেমুরকৃবির আইটি বিশেষজ্ঞ মুহাম্মদ আকরাম হোসেন প্রমুখ।

এবারের এ ভর্তি পরীক্ষা কার্যক্রমে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় লিড ইউনিভার্সিটি হিসেবে দায়িত্ব পালন করবে।

0Shares

সর্বশেষ - শিক্ষাতথ্য

আপনার জন্য নির্বাচিত শিক্ষা সংবাদ

সংসদ টিভিতে কারিগরির ৪ থেকে ৮ অক্টোবর পর্যন্ত রুটিন প্রকাশ, ক্লাস দেখুন এখানে

এসএসসির ৭৫ ও জেএসসির ২৫ শতাংশ নিয়ে এইচএসসির ফল

কেন্দ্রীয় বা সমন্বিত নয়, চার ধাপে গুচ্ছ পদ্ধতিতে ছয়টি ভর্তি পরীক্ষা পাবলিক বিশ্ববিদ্যালয়ে

২০২০ শিক্ষাবর্ষের ইবতেদায়ি স্তরের চতুর্থ শ্রেণির পাঠ্যপুস্তক

৪ ফেব্রুয়ারি এসএসসি ও এইচএসসি/সমমানের পরীক্ষার্থীদের নতুন সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ

একাদশের রেজিস্ট্রেশন শুরু ২৯ অক্টোবর

জেডিসি পরীক্ষা ২০১৮ এর সময়সূচী প্রকাশিত

বিধিনিষেধ মেনে কারিগরি শিক্ষা বোর্ডের ডিপ্লোমা পরীক্ষা শুরু ১৬ জুলাই

বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ (বেফাক) এর পরিচিতি

বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ (বেফাক) এর পরিচিতি

৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষায় মানতে হবে যেসব নির্দেশনা