free web tracker
Breaking News
Home / সাধারণ পাবলিক বিশ্ববিদ্যালয় / চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ১ম বর্ষের ভর্তি আবেদনের বিস্তারিত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ১ম বর্ষের ভর্তি আবেদনের বিস্তারিত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। চলবে ৩০ এপ্রিল রাত ১২টা পর্যন্ত। দেশের যেকোনো শিক্ষা বোর্ড থেকে যাঁরা ২০১৮ সালে মাধ্যমিক বা সমমান ও ২০২০ সালে উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, কেবল তাঁরাই ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। এ বছর অনিয়মিত (মানোন্নয়ন দেওয়া) শিক্ষার্থীদের আবেদন করার সুযোগ নেই।

আবেদনের ন্যূনতম যোগ্যতা :

‘এ’ ইউনিট: বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদভুক্ত সব বিভাগ ও ইনস্টিটিউট নিয়ে ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। যেসব শিক্ষার্থী বিজ্ঞান বা কৃষিবিজ্ঞান শাখায় উচ্চমাধ্যমিক/সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম মোট জিপিএ–৮.০০ পেয়েছেন এবং উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ–৪.০০ পেয়েছেন, তাঁরা এই ইউনিটে আবেদনের যোগ্য বিবেচিত হবে।

বি’ ইউনিট: কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত সব বিভাগ ও ইনস্টিটিউট নিয়ে ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটের ভর্তি পরীক্ষা উচ্চমাধ্যমিক/সমমান পরীক্ষার মানবিক/মিউজিক/সাধারণ (মাদ্রাসা শিক্ষা বোর্ড)/গার্হস্থ অর্থনীতি শাখা, বিজ্ঞান/কৃষিবিজ্ঞান শাখা, ব্যবসায় শিক্ষা/সমমান শাখাসহ সব শাখার আবেদনকারীদের জন্য উন্মুক্ত থাকবে।

তবে, বিজ্ঞান/কৃষিবিজ্ঞান শাখার শিক্ষার্থীদের সম্মিলিত জিপিএ–৮.০০ এবং আলাদাভাবে ৩.৫০ থাকতে হবে। মানবিক/মিউজিক/সাধারণ (মাদ্রাসা শিক্ষা বোর্ড)/গার্হস্থ অর্থনীতি/সমমান শাখার শিক্ষার্থীদের সম্মিলিত জিপিএ–৭.৫০ এবং আলাদাভাবে ৩.০০ থাকতে হবে। এ ছাড়া ব্যবসায় শিক্ষা/ব্যবসায় ব্যবস্থাপনা/সমমান শাখায় উচ্চমাধ্যমিক/আলিম/সমমান উত্তীর্ণ শিক্ষার্থীদের সম্মিলিত জিপিএ–৮.০০ এবং আলাদাভাবে ৩.৫০ থাকতে হবে।

‘বি-১’ উপ-ইউনিট: বি১ উপ-ইউনিটের অধীনে কলা ও মানববিদ্যা অনুষদ অধিভুক্ত চারুকলা ইনস্টিটিউট, নাট্যকলা এবং সংগীত বিভাগের ভর্তি পরীক্ষার আবেদনের জন্যও একই যোগ্যতা নির্ধারণ করা হয়েছে।

‘সি’ ইউনিট: ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত সব বিভাগ নিয়ে ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। উচ্চমাধ্যমিক/আলিম/সমমান পরীক্ষায় ব্যবসায় শিক্ষা শাখায় উত্তীর্ণ শিক্ষার্থীদের সম্মিলিত জিপিএ–৮.০০ এবং আলাদাভাবে ন্যূনতম জিপিএ–৩.৫০ থাকলে এই ইউনিটে আবেদন করতে পারবেন।

‘ডি’ ইউনিট: সমাজবিজ্ঞান ও ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত সব বিভাগ, আইন অনুষদের আইন বিভাগ, শিক্ষা অনুষদের ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্স বিভাগ, জীববিজ্ঞান অনুষদভুক্ত ভূগোল, পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগ নিয়ে পরীক্ষা হবে ‘ডি’ ইউনিটের।

উচ্চমাধ্যমিক/আলিম/সমমান পরীক্ষায় যেকোনো শাখা থেকে সম্মিলিত জিপিএ–৭.৫০ এবং আলাদাভাবে ৩.৫০ রয়েছে, তাঁরা ‘ডি’ ইউনিটে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। তবে, বিভিন্ন অনুষদভিত্তিক ভিন্ন ভিন্ন যোগ্যতা প্রয়োজন হবে।

‘ডি-১’ উপ-ইউনিট: ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্স বিভাগের জন্য পরীক্ষা হবে ‘ডি-১’ উপ-ইউনিটে। উচ্চমাধ্যমিক/আলিম/সমমান পরীক্ষায় যেকোনো শাখা থেকে সম্মিলিত ন্যূনতম জিপিএ–৬.০০ এবং আলাদাভাবে ন্যূনতম জিপিএ–২.৫০ থাকলে এই ইউনিটে পরীক্ষা দিতে পারবেন শিক্ষার্থীরা।

কোন ইউনিটের পরীক্ষা কখন :

স্বাস্থ্যবিধি মেনে সশরীর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ভর্তি পরীক্ষা হবে। ‘বি’ ইউনিটে ২২ ও ২৩ জুন; ‘ডি’ ইউনিটে ২৪ ও ২৫ জুন; ‘এ’ ইউনিটে ২৮ ও ২৯ জুন; ‘সি’ ইউনিটে ৩০ জুন এবং ‘বি-১’ ও ‘ডি-১’ উপ-ইউনিটে ১ জুলাই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আবেদন পদ্ধতি :

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (https://admission.cu.ac.bd/) থেকে ভর্তি–ইচ্ছুক শিক্ষার্থীরা বিস্তারিত জানতে ও আবেদন করতে পারবেন।

আবেদন ফি :

ভর্তি পরীক্ষায় ইউনিট/উপ-ইউনিটে ৫৫০ টাকা (আবেদন প্রসেসিং ফিসহ) আবেদন ফি বিকাশ, রকেট ও শিওর ক্যাশের মাধ্যমে দেওয়া যাবে। আবেদন শেষে টাকা জমা দেওয়ার শেষ তারিখ ২ মে রাত ১১.৫৯ মিনিট পর্যন্ত।

প্রবেশপত্র ডাউনলোড :

পরীক্ষার্থীরা ১ জুন থেকে ভর্তি পরীক্ষা শুরু ১ ঘণ্টা পূর্ব পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

আবেদন সংশোধন :

১২ এপ্রিল থেকে ৯ মে ২০২১ পর্যন্ত আবেদনপত্র সংশোধন করা যাবে। আবেদনপত্রের যেকোনো প্রকার সংশোধন ও ভর্তি পরীক্ষাসংক্রান্ত যেকোনো ডকুমেন্টের ডুপ্লিকেট কপি নেওয়ার জন্য ৩০০ টাকা সার্ভিস চার্জ প্রযোজ্য হবে।

পরীক্ষার পদ্ধতি :

বহুনির্বাচনী পদ্ধতিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।

আসন সংখ্যা :

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউট রয়েছে। এতে ৪ হাজার ৯২৬টি আসন রয়েছে। এর মধ্যে এ ইউনিটে আসন রয়েছে ১ হাজার ২১২টি, বি ইউনিটে ১ হাজার ২২১টি, সি ইউনিটে ৪৪১টি, ডি ইউনিটে ১ হাজার ১৬০টি। উপ-ইউনিটের মধ্যে বি১ ইউনিটে ১২৫টি ও ডি১ ইউনিটে ৩০টি আসন রয়েছে।

ভর্তি নির্দেশিকা দেখতে ক্লিক করুন এখানে 

ভর্তির অনলাইন আবেদনের জন্য ক্লিক করুন এখানে

ভর্তি বিজ্ঞপ্তি দেখুন নিচে :

About দৈনিক শিক্ষা সংবাদ

প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, মাদ্রাসা, কারিগরি শিক্ষা বোর্ড, মেডিকেল, উন্মুক্ত, জাতীয়, ইসলামি আরবি, ডিজিটাল, টেক্সটাইল, মেরিটাইম, এভিয়েশন এন্ড এরোস্পেস, প্রকৌশল ও প্রযুক্তি, বিজ্ঞান ও প্রযুক্তি, কৃষি ও ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় সহ সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তি, পরীক্ষা, ফলাফল, পুনঃনিরীক্ষণ, পুনঃপরীক্ষা ও রেজিস্ট্রেশন, রিলিজ স্লিপে আবেদন সংক্রান্ত সকল খবর।

Check Also

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা পেছাচ্ছে

করোনা পরিস্থিতির কারণে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা পেছানো হল। রোববার (৯ মে) …

চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ইনস্টিটিউট অব কমিউনিটি অপথালমোলজিতে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধীন ইনস্টিটিউট অব কমিউনিটি অপথালমোলজি। সেখানে ২০২০-২১ শিক্ষাবর্ষে ৪ বছর মেয়াদি ব্যাচেলর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »