সংসদ টিভিতে মাদ্রাসার দাখিল (ষষ্ঠ-দশম) শ্রেণির ক্লাসের ২১-২৫ মার্চ পর্যন্ত রুটিন প্রকাশ


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : মার্চ ১৯, ২০২১, ৬:৫৬ অপরাহ্ণ / ৬৭৫
সংসদ টিভিতে মাদ্রাসার দাখিল (ষষ্ঠ-দশম) শ্রেণির ক্লাসের ২১-২৫ মার্চ পর্যন্ত রুটিন প্রকাশ
0Shares

সংসদ টিভিতে মাদ্রাসার দাখিল ষষ্ঠ থেকে দশম শ্রেণির ক্লাস সম্প্রচারের ২১ মার্চ থেকে ২৫ মার্চ পর্যন্ত রুটিন প্রকাশ করেছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর।

সংসদ বাংলাদেশ টিভির মাধ্যমে গত বছরের ১৯ এপ্রিল থেকে দাখিল ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির আরবি বিষয়ের রেকর্ড করা ক্লাস সম্প্রচার করা শুরু হয়। ‘আমার ঘরে আমার মাদ্রাসা’ শিরোনামে এ কার্যক্রম শুরু করেছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর।

প্রথমে বিকাল ৪.০০ টা থেকে শুরু হয়ে ৫.০০ টা পর্যন্ত দাখিল পর্যায়ের ৬ষ্ঠ ১০ম শ্রেণির আরবি বিষয়ের ক্লাস সংসদ টিভিতে প্রচার করা হয়। প্রতিটি ক্লাস ছিলো ১৮ মিনিটের। পরবর্তীতে তা বিভিন্ন বার পরিবর্তন করা হয়।

প্রকাশিত নতুন রুটিন অনুযায়ী, বিকাল ৩.০০ টা থেকে শুরু হয়ে ৪.০০ টা পর্যন্ত দাখিল পর্যায়ের ৬ষ্ঠ ১০ম শ্রেণির প্রতিদিন ৩ টি করে আরবি বিষয়ের ক্লাস সংসদ টিভিতে প্রচার করা হবে। প্রতিটি ক্লাস হবে ২০ মিনিটের।

এদিকে গেল বছর ১৯ এপ্রিল সংসদ টিভিতে ভোকশনালের ক্লাস সম্প্রচার করেছে কারিগরি শিক্ষা অধিদপ্তর।

দেশে করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে সব স্কুল-কলেজ, মাদ্রাসা ও ইংলিশ মিডিয়াম স্কুলসহ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান ও কোচিং সেন্টার বন্ধ ঘোষণা করা হয়েছে। করোনার বন্ধে শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে গত বছরের ২৯ মার্চ সকাল থেকে সংসদ টিভিতে ‘আমার ঘরে আমার স্কুল’ শিরোনামে  মাধ্যমিকের শিক্ষার্থীদের ক্লাস সম্প্রচার শুরু হয়েছে। আর একই বছরের ৭ এপ্রিল ‘ঘরে বসে শিখি’ শিরোনামে সংসদ টেলিভিশনে শুরু হয়েছে প্রাথমিক স্তরের ক্লাস সম্প্রচার। এরই ধারাবাহিকতায় ১৯ এপ্রিল থেকে ‘ঘরে বসে কারিগরি শিক্ষা’ শিরোনামে সংসদ টিভিতে এসএসসি ও দাখিল ভোকেশনালের ক্লাস ও ‘আমার ঘরে আমার মাদ্রাসা’ শিরোনামে দাখিল পর্যায়ের শিক্ষার্থীদের আরবি ক্লাস প্রচার শুরু হয়।

করোনার বন্ধে শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে টিভিতে পাঠদান চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শিক্ষা মন্ত্রণালয়ের তত্ত্বাবধায়নে মাধ্যমিকের ক্লাস প্রচারের কার্যক্রম বাস্তবায়ন করছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। সহযোগিতা করছে এটুআই, ব্যানবেইসসহ অন্যান্যরা। প্রাথমিকের ক্লাস প্রচারের কার্যক্রম বাস্তবায়ন করছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। আর কারিগরির ক্লাস প্রচারের উদ্যোগ বাস্তবায়ন করছে কারিগরি শিক্ষা অধিদপ্তর।

শিক্ষা সংবাদ পাঠকের জন্য সংসদ টিভিতে মাদ্রাসার ক্লাস প্রচারের নতুন রুটিন তুলে ধরা হলো।

রুটিন দেখুন নিচে :

0Shares