৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের ১ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাউশি

2
63
বিজ্ঞাপন দেওয়ার জন্য যোগাযোগ করুন : ০১৭১৭১২৪৬৪৬

৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের ১ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার (১৬ মার্চ) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি) থেকে শিক্ষার্থীদের বাসায় বসে নিয়মিত পঠন মূল্যায়ন যাচাই করতে এ এ্যাসাইনমেন্ট দেয়া হয়েছে।

মাউশির নির্দেশনা অনুযায়ী, গত বছরের মতো এ বছরও ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের এ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজের মাধ্যমে মূল্যায়ন করা হবে। আগামী শনিবার (২০ মার্চ) থেকে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে এ এ্যাসাইনমেন্টের আলোকে মূল্যায়ন কার্যক্রম শুরু হবে। এ লক্ষ্যে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর।

জানা গেছে, গত বছরের মতই ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের প্রতি সপ্তাহে এ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজ দেয়া হবে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে। প্রতি সপ্তাহে শিক্ষার্থীদের এ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজ প্রকাশ করা হবে। স্বাস্থ্যবিধি মেনে প্রতিটি শিক্ষাক্রম ও পাঠ্যসূচি পুনর্বিন্যাস করে শিক্ষার্থীদের শিখন প্রক্রিয়া অব্যাহত রাখতে এ্যাসাইনমেন্ট ও মূল্যায়ন ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছে শিক্ষা অধিদফতর।

জানা গেছে, অনলাইনে বা সামাজিক দূরত্ব মেনে শিক্ষার্থীদের এ্যাসাইনমেন্ট দেয়া এবং গ্রহণ করতে বলা হয়েছে স্কুলগুলোকে। কোনো শিক্ষার্থী যেন অর্থনৈতিক চাপের মুখে না পড়ে সে বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে। ২০ মার্চ থেকে এ্যাসাইনমেন্ট প্রদান ও জমা নেয়ার কাজ শুরু করতে হবে। এ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজ ছাড়া কোনো ধরনের পরীক্ষা বা বাড়ির কাজ শিক্ষার্থীদের দেয়া যাবে না।

শিক্ষার্থীদের ‘অতি উত্তম, উত্তম, ভালো ও অগ্রগতি প্রয়োজন’ ইত্যাদির মাধ্যমে এ্যাসাইনমেন্টগুলোর শাব্দিক মূল্যায়ন করতে বলা হয়েছে শিক্ষকদের। এছাড়া শিক্ষার্থীদের সবল ও দুর্বল দিকগুলো খাতায় চিহ্নিত করে তা লিপিবদ্ধ করতে বলা হয়েছে।

এদিকে শিক্ষার্থীদের নোট-গাইড দেখে অ্যাসাইনমেন্ট করতে নিষেধ করেছে অধিদফতর। নোট-গাইড দেখে  এ্যাসাইনমেন্ট করা হলে তা বাতিল করা হবে বলেও জানানো হয়েছে। এক্ষেত্রে আবারও সেই এ্যাসাইনমেন্ট করে জমা দিতে হবে।

৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের ১ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট দেখতে ক্লিক করুন এখানে 

বিজ্ঞাপন দেওয়ার জন্য যোগাযোগ করুন : ০১৭১৭১২৪৬৪৬

2 COMMENTS

  1. […] প্রথম এ্যাসাইনমেন্টের পর গত বৃহস্পতিবার (২৫ মার্চ) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের ওয়েবসাইটে দ্বিতীয় এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজগুলো দেয়া হয়েছে। সপ্তাহ শেষে শিক্ষার্থীরা তাদের এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ শেষ করে শিক্ষাপ্রতিষ্ঠানে জমা দিয়ে (সরাসরি বা অনলাইনে) নতুন এ্যাসাইনমেন্ট গ্রহণ করবে। […]

  2. […] প্রথম এ্যাসাইনমেন্টের পর গত বৃহস্পতিবার (২৫ মার্চ) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের ওয়েবসাইটে দ্বিতীয় এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজগুলো দেয়া হয়েছে। সপ্তাহ শেষে শিক্ষার্থীরা তাদের এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ শেষ করে শিক্ষাপ্রতিষ্ঠানে জমা দিয়ে (সরাসরি বা অনলাইনে) নতুন এ্যাসাইনমেন্ট গ্রহণ করবে। […]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here