মঙ্গলবার , ১৬ ফেব্রুয়ারি ২০২১ | ১৪ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
  1. আরবি বিশ্ববিদ্যালয়
  2. ইসলাম শিক্ষা
  3. উন্মুক্ত বিশ্ববিদ্যালয়
  4. এনটিআরসিএ
  5. এভিয়েশন বিশ্ববিদ্যালয়
  6. এমপিও
  7. কওমী মাদ্রাসা
  8. কারিগরি শিক্ষা বোর্ড
  9. কৃষি বিশ্ববিদ্যালয়
  10. ক্যাম্পাস পরিচিতি
  11. ক্যারিয়ার
  12. জাতীয় বিশ্ববিদ্যালয়
  13. টেক্সটাইল বিশ্ববিদ্যালয়/কলেজ
  14. ঢাবি সাত কলেজ
  15. পিএসসি নিয়োগ ও বিসিএস

ওয়েবোমেট্রিক্সের বিশ্ব র‌্যাঙ্কিংয়ে দেশে ১ম-৩য় ঢাবি, বুয়েট ও শাবিপ্রবি, অনেক পাবলিকের চেয়ে এগিয়ে এনইউ

প্রতিবেদক
শিক্ষা সংবাদ
ফেব্রুয়ারি ১৬, ২০২১ ৬:৪৭ অপরাহ্ণ
ওয়েবোমেট্রিক্সের বিশ্ব র‌্যাঙ্কিংয়ে দেশে ১ম-৩য় ঢাবি, বুয়েট ও শাবিপ্রবি, অনেক পাবলিকের চেয়ে এগিয়ে এনইউ

0Shares

বিশ্ব র‌্যাঙ্কিংয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় ৫,৯২৫ অবস্থানে থেকে এগিয়ে রয়েছে। দেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এর অবস্থান ৪৩ এবং সরকারিতে ২৬তম।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।

এতে বলা হয়, বিশ্বের দুই শতাধিকেরও বেশি দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলো নিয়ে স্পেনের মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবোমেট্রিক্স ডট ইনফো’র জানুয়ারি সংস্করণে এসব তথ্য জানানো হয়েছে।

এই তালিকায় দেশের ১৭৩টি সরকারি –বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল কলেজের মধ্যে প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে যথাক্রমে ঢাবি ও বুয়েট। বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয় অবস্থান ১,৬৩৪তম ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ১,৭০২তম স্থান দখল করেছে।
পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরেই অবস্থান করছে বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস। দেশে তাদের অবস্থান ৪৭তম। বিশ্বে ৬,৯৬৫তম। এর পরে আছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। তাদের অবস্থান দেশে ৫৫তম। বিশ্বে ৮,০৩৯তম। ঢাকা মেডিক্যাল কলেজের অবস্থান ৫৬তম, বাংলাদেশ উন্মুক্ত বিশ্বেবিদ্যালয়ের অবস্থান ৫৯তম। পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৬৩ তম। শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজের অবস্থান ৬৭তম। বরিশাল বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৬৮তম। আরও পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে যাদের অবস্থান জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনেক পরে।

এবার ঢাবি ও বুয়েটের পর শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৩ নম্বরে রয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ২,১৮১), ৪ নম্বরে রাজশাহী বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ২,৩৫৭), ৫ নম্বরে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) (বিশ্ব র‌্যাঙ্কিং ২,৬৬২), ৬ নম্বরে ব্র্যাক বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ২,৬৬৪), ৭ নম্বরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ২,৭২১), ৮ নম্বরে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২,৭৭৩), ৯ নম্বরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ২,৮০৩), ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ ১০ নম্বরে (বিশ্ব র‌্যাঙ্কিং ৩,১০১)।

এদিকে বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় প্রথম ১০টির মধ্যে আটটি বিশ্ববিদ্যালয় যুক্তরাষ্ট্রের। বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়গুলো হলো: ইউনিভার্সিটি অব ওয়াশিংটন, কর্নেল বিশ্ববিদ্যালয়, জন হপকিন্স বিশ্ববিদ্যালয়,ইয়েল ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া সান দিয়েগো ও টরেন্টো ইউনিভার্সিটি।

ওয়েবোমেট্রিক্স ডট ইনফো’র ওয়েবসাইট অনুযায়ী র‌্যাঙ্কিং তৈরিতে শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েবসাইটের তথ্যের পাশাপাশি তাদের গবেষক এবং প্রবন্ধ বিবেচনায় নেয়া হয়। সেক্ষেত্রে ওয়েবসাইটের তথ্য ৫০ শতাংশ, টপ সাইটেড গবেষকদের ১০ শতাংশ এবং টপ সাইটেড প্রবন্ধ ৪০ শতাংশ বিবেচনায় নিয়ে র‌্যাঙ্কিং তৈরি করে।

গবেষণা প্রতিষ্ঠানটি বিশ্বের ৩১ হাজার শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে সম্প্রতি ১৮তম সংস্করণ প্রকাশ করে। ২০০৪ সাল থেকে ওয়েবোমেট্রিক্স ডট ইনফো নিয়মিত বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিং প্রকাশ করে আসছে। প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে তারা এ র‌্যাঙ্কিং প্রকাশ করে। গত বছরের জুলাই সংস্করণে দেশের ১৬৮টি বিশ্ববিদ্যালয় ও মেডিক্যাল কলেজের মধ্যে প্রথম স্থানে ছিল বুয়েট।

সুত্র : বাসস

0Shares

সর্বশেষ - শিক্ষাতথ্য

আপনার জন্য নির্বাচিত শিক্ষা সংবাদ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ‘বি’ ইউনিটের ফল প্রকাশ

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন স্প্রিং – ২০২১ ভর্তি ৩০ নভেম্বর পর্যন্ত

বাউবি’র স্নাতক (সম্মান) প্রোগ্রাম ৩য়, ৪র্থ ও ৫ম সেমিস্টার বিলম্ব ফিসহ রেজিস্ট্রেশন ৭ জুলাই পর্যন্ত বৃদ্ধি

চবি’র ২০২০-২১ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষা শুরু ২৭ অক্টোবর, প্রবেশপত্র ডাউনলোড ১২ অক্টোবর

বাউবি’র এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত (ফলাফল দেখতে ক্লিক করুন)

২৭ ফেব্রুয়ারি থেকে এইচএসসির সনদ বিতরণ শুরু

এমপিওর আবেদন কতগুলো পেন্ডিং জানতে চেয়েছে অধিদপ্তর

মাধ্যমিকের ষষ্ঠ থেকে নবম শ্রেণির ১৮তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্সে ভর্তির রিলিজ স্লিপের মেধা তালিকা প্রকাশ

শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান/ইঞ্জিনিয়ারিং) ১ম বর্ষ ১ম সেমিস্টার ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত