free web tracker
Breaking News
Home / মাদ্রাসা শিক্ষা বোর্ড / সংসদ টিভিতে মাদ্রাসার দাখিল (ষষ্ঠ-দশম) শ্রেণির ক্লাসের ১৪-১৮ ফেব্রুয়ারি পর্যন্ত রুটিন প্রকাশ

সংসদ টিভিতে মাদ্রাসার দাখিল (ষষ্ঠ-দশম) শ্রেণির ক্লাসের ১৪-১৮ ফেব্রুয়ারি পর্যন্ত রুটিন প্রকাশ

সংসদ টিভিতে মাদ্রাসার দাখিল ষষ্ঠ থেকে দশম শ্রেণির ক্লাস সম্প্রচারের ১৪ ফেব্রুয়ারি থেকে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত রুটিন প্রকাশ করেছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর।

সংসদ বাংলাদেশ টিভির মাধ্যমে গত বছরের ১৯ এপ্রিল থেকে দাখিল ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির আরবি বিষয়ের রেকর্ড করা ক্লাস সম্প্রচার করা শুরু হয়। ‘আমার ঘরে আমার মাদ্রাসা’ শিরোনামে এ কার্যক্রম শুরু করেছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর।

প্রথমে বিকাল ৪.০০ টা থেকে শুরু হয়ে ৫.০০ টা পর্যন্ত দাখিল পর্যায়ের ৬ষ্ঠ ১০ম শ্রেণির আরবি বিষয়ের ক্লাস সংসদ টিভিতে প্রচার করা হয়। প্রতিটি ক্লাস ছিলো ১৮ মিনিটের। পরবর্তীতে তা বিভিন্ন বার পরিবর্তন করা হয়।

প্রকাশিত নতুন রুটিন অনুযায়ী, বিকাল ৩.০০ টা থেকে শুরু হয়ে ৪.০০ টা পর্যন্ত দাখিল পর্যায়ের ৬ষ্ঠ ১০ম শ্রেণির প্রতিদিন ৩ টি করে আরবি বিষয়ের ক্লাস সংসদ টিভিতে প্রচার করা হবে। প্রতিটি ক্লাস হবে ২০ মিনিটের।

এদিকে গেল বছর ১৯ এপ্রিল সংসদ টিভিতে ভোকশনালের ক্লাস সম্প্রচার করেছে কারিগরি শিক্ষা অধিদপ্তর।

দেশে করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে সব স্কুল-কলেজ, মাদ্রাসা ও ইংলিশ মিডিয়াম স্কুলসহ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান ও কোচিং সেন্টার বন্ধ ঘোষণা করা হয়েছে। করোনার বন্ধে শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে গত বছরের ২৯ মার্চ সকাল থেকে সংসদ টিভিতে ‘আমার ঘরে আমার স্কুল’ শিরোনামে  মাধ্যমিকের শিক্ষার্থীদের ক্লাস সম্প্রচার শুরু হয়েছে। আর একই বছরের ৭ এপ্রিল ‘ঘরে বসে শিখি’ শিরোনামে সংসদ টেলিভিশনে শুরু হয়েছে প্রাথমিক স্তরের ক্লাস সম্প্রচার। এরই ধারাবাহিকতায় ১৯ এপ্রিল থেকে ‘ঘরে বসে কারিগরি শিক্ষা’ শিরোনামে সংসদ টিভিতে এসএসসি ও দাখিল ভোকেশনালের ক্লাস ও ‘আমার ঘরে আমার মাদ্রাসা’ শিরোনামে দাখিল পর্যায়ের শিক্ষার্থীদের আরবি ক্লাস প্রচার শুরু হয়।

করোনার বন্ধে শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে টিভিতে পাঠদান চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শিক্ষা মন্ত্রণালয়ের তত্ত্বাবধায়নে মাধ্যমিকের ক্লাস প্রচারের কার্যক্রম বাস্তবায়ন করছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। সহযোগিতা করছে এটুআই, ব্যানবেইসসহ অন্যান্যরা। প্রাথমিকের ক্লাস প্রচারের কার্যক্রম বাস্তবায়ন করছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। আর কারিগরির ক্লাস প্রচারের উদ্যোগ বাস্তবায়ন করছে কারিগরি শিক্ষা অধিদপ্তর।

শিক্ষা সংবাদ পাঠকের জন্য সংসদ টিভিতে মাদ্রাসার ক্লাস প্রচারের নতুন রুটিন তুলে ধরা হলো।

রুটিন দেখুন নিচে :

About দৈনিক শিক্ষা সংবাদ

প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, মাদ্রাসা, কারিগরি শিক্ষা বোর্ড, মেডিকেল, উন্মুক্ত, জাতীয়, ইসলামি আরবি, ডিজিটাল, টেক্সটাইল, মেরিটাইম, এভিয়েশন এন্ড এরোস্পেস, প্রকৌশল ও প্রযুক্তি, বিজ্ঞান ও প্রযুক্তি, কৃষি ও ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় সহ সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তি, পরীক্ষা, ফলাফল, পুনঃনিরীক্ষণ, পুনঃপরীক্ষা ও রেজিস্ট্রেশন, রিলিজ স্লিপে আবেদন সংক্রান্ত সকল খবর।

Check Also

প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান ৩০ মার্চ খুলছে, রমজানেও চলবে ক্লাস

করোনাভাইরাস মহামারীর মধ্যে এক বছর বন্ধ থাকার পর আগামী ৩০ মার্চ স্কুল ও কলেজ খোলার …

কওমি মাদ্রাসার শিক্ষার্থীর জন্য কর্মমুখী, সাধারণ ও উচ্চশিক্ষার সুযোগ দিবে সরকার

বেকারত্ব নিরসনের মাধ্যমে জাতীয় অর্থনীতিতে অবদান রাখতে কর্মমুখী শিক্ষার সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে সরকার। এই উদ্যোগের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »