free web tracker
Breaking News
Home / সাধারণ পাবলিক বিশ্ববিদ্যালয় / জিপিএ-৫ পেয়েও ২০২০-২১ শিক্ষাবর্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে পারবেন না শিক্ষার্থীরা

জিপিএ-৫ পেয়েও ২০২০-২১ শিক্ষাবর্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে পারবেন না শিক্ষার্থীরা

জিপিএ-৫ পেয়েও ২০২০-২১ শিক্ষাবর্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে পারবেন না ৭৮ হাজারেরও বেশি শিক্ষার্থী। মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) ভর্তি নীতিমালা প্রকাশ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সে নীতিমালার তথ্য অনুযায়ী, প্রতি ইউনিটে ৪৫ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন।

তথ্যমতে, এবার এইচএসসি ও সমমান পরীক্ষায় মাদ্রাসা ও কারিগরিসহ ১১টি বোর্ডের অধীনে জিপিএ-৫ পেয়েছেন এক লাখ ৬১ হাজার ৮০৭ জন। এদের মধ্যে শুধু বিজ্ঞান বিভাগ থেকেই জিপিএ-৫ পেয়েছে এক লাখ ২৩ হাজার ৬৬৪ জন শিক্ষার্থী। ফলে এবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে না ৭৮ হাজার ৬৬৪ জন শিক্ষার্থী।

তবে এবছর মাধ্যমিকে বাণিজ্য বিভাগ থেকে মোট জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ৯ হাজার। সে হিসেবে এ বিভাগ থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে জিপিএ-৫ না পাওয়া ৩৬ হাজার শিক্ষার্থী। অন্যদিকে মানবিক বিভাগ থেকে মোট জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ১৯ হাজার। ফলে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে জিপিএ-৫ না পাওয়া আরও ২৬ হাজার শিক্ষার্থী।

এর আগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের তিন ইউনিটে ৩০ হাজার করে মোট ৯০ হাজার শিক্ষার্থীকে চূড়ান্তভাবে নির্বাচিত করা হলেও অটোপাসের কারণে এবার ভর্তি পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধির সিদ্ধান্ত নেয় প্রশাসন।

প্রসঙ্গত, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় মোট তিনটি ইউনিটে আসন সংখ্যা চার হাজার ১৯১ টি। এ (কলা, আইন, সমাজ বিজ্ঞান, চারুকলা অনুষদ ও শিক্ষা গবেষণা ইনস্টিটিউট) ইউনিটে আসন সংখ্যা ২ হাজার ১৯ টি, বি (ব্যবসায় শিক্ষা অনুষদ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট) ইউনিটে ৫৬০ টি এবং সি (কৃষি ও বিজ্ঞান অনুষদ) ইউনিটে এক হাজার ৬১২ টি আসন রয়েছে।

About দৈনিক শিক্ষা সংবাদ

প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, মাদ্রাসা, কারিগরি শিক্ষা বোর্ড, মেডিকেল, উন্মুক্ত, জাতীয়, ইসলামি আরবি, ডিজিটাল, টেক্সটাইল, মেরিটাইম, এভিয়েশন এন্ড এরোস্পেস, প্রকৌশল ও প্রযুক্তি, বিজ্ঞান ও প্রযুক্তি, কৃষি ও ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় সহ সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তি, পরীক্ষা, ফলাফল, পুনঃনিরীক্ষণ, পুনঃপরীক্ষা ও রেজিস্ট্রেশন, রিলিজ স্লিপে আবেদন সংক্রান্ত সকল খবর।

Check Also

প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান ৩০ মার্চ খুলছে, রমজানেও চলবে ক্লাস

করোনাভাইরাস মহামারীর মধ্যে এক বছর বন্ধ থাকার পর আগামী ৩০ মার্চ স্কুল ও কলেজ খোলার …

কওমি মাদ্রাসার শিক্ষার্থীর জন্য কর্মমুখী, সাধারণ ও উচ্চশিক্ষার সুযোগ দিবে সরকার

বেকারত্ব নিরসনের মাধ্যমে জাতীয় অর্থনীতিতে অবদান রাখতে কর্মমুখী শিক্ষার সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে সরকার। এই উদ্যোগের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »