free web tracker
Breaking News
Home / অন্যান্য শিক্ষা আপডেট / ২০১৯ সালের শিক্ষার্থী প্রতি সর্বোচ্চ ব্যয় ডিজিটাল ইউনিভার্সিটি’র, সর্বনিন্ম উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের

২০১৯ সালের শিক্ষার্থী প্রতি সর্বোচ্চ ব্যয় ডিজিটাল ইউনিভার্সিটি’র, সর্বনিন্ম উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের

২০১৯ খ্রিষ্টাব্দে শিক্ষার্থীদের পেছনে সবচেয়ে বেশি টাকা ব্যয় করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি। তাদের শিক্ষার্থী প্রতি ব্যয় ৯ লাখ ২৫ হাজার ৯৬৯ টাকা। অন্যদিকে শিক্ষার্থী প্রতি ব্যয়ে সবচেয়ে পিছিয়ে রয়েছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়। তাদের শিক্ষার্থী প্রতি মাথাপিছু ব্যয় মাত্র ২ হাজার ৮২৭ টাকা। ফলে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সাথে অন্য পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থী প্রতি ব্যয়ে বিস্তর ফারাক রয়েছে। যা উচ্চ শিক্ষা গ্রহণে এক ধরণের বৈষম্য তৈরি করছে বলে অভিমত শিক্ষা সংশ্লিষ্টদের।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) বলছে, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থী প্রতি যে ব্যয় করা হয়, সে তুলনায় জাতীয় বিশ্ববিদ্যালয় ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ব্যয় অনেক কম। ফলে এ দুটো বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান কমে যাচ্ছে। অথচ উচ্চ শিক্ষা পর্যায়ে জাতীয় ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে সবচেয়ে বেশি শিক্ষার্থী অধ্যায়ন করছে। জাতীয় ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান নিয়ন্ত্রণ করার জন্য সরকারকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার সুপারিশ করেছে ইউজিসি।

ইউজিসির ৪৬তম বার্ষিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয় তাদের ৯৮ জন শিক্ষার্থীর পেছনে ২০১৯ খ্রিষ্টাব্দে ব্যয় করেছে ৯ কোটি ৭ লাখ ৪৪ হাজার ৯৬২ টাকা। অন্যদিকে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ৫ লাখ ১৯ হাজার ৬১৩ জন শিক্ষার্থীর পেছেনে ব্যয় করেছে ১৪৬ কোটি ৯৪ লাখ ৫৫ হাজার ১৭১ টাকা।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, শিক্ষার্থী প্রতি ব্যয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। শিক্ষার্থী প্রতি তাদের ব্যয় হয়েছে ৩ লাখ ৬৪ হাজার ৪৮৫ টাকা। এর পরের অবস্থানে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। তাদের শিক্ষার্থী প্রতি মাথাপিছু ব্যয় ৩ লাখ ৫৫ হাজার টাকা। শিক্ষার্থী প্রতি বেশি ব্যয়ের দিক থেকে এর পরের অবস্থানে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি। তাদের ব্যয় হয়েছে ৩ লাখ ২৮ হাজার ৩১৪ টাকা।

অন্যদিকে শিক্ষার্থী প্রতি কম ব্যয়ের দিক থেকে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের পরের অবস্থানে রয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়। তাদের শিক্ষার্থী প্রতি মাথাপিছু ব্যয় ৬ হাজার ৮৮১ টাকা। এর পরের অবস্থানে রয়েছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়। শিক্ষার্থী প্রতি তাদের ব্যয় হয়েছে ৮ হাজার ৫৭৯ টাকা। কম ব্যয়ের দিক থেকে এর পরের অবস্থানে রয়েছে বরিশাল বিশ্ববিদ্যালয়। তাদের শিক্ষার্থী প্রতি ব্যয় হয়েছে ৩৭ হাজার ২০০ টাকা।

এদিকে শিক্ষার্থী প্রতি মাথাপিছু ব্যয়ে এমন অসামঞ্জস্যতার কারণে উচ্চ শিক্ষা গ্রহণের ক্ষেত্রে এক ধরণের বৈষম্যের সৃষ্টি হচ্ছে বলে অভিমত শিক্ষা সংশ্লিষ্টদের। তাদের মতে কোনো কোনো বিশ্ববিদ্যালয় কোনো কারণ ছাড়াই তাদের বিশ্ববিদ্যালয়ে লোকবল বৃদ্ধি করে ব্যয় বৃদ্ধি করে। আবার প্রয়োজনের তুলনা অতিরিক্ত শিক্ষক নিয়োগ দিয়েও তাদের ব্যয়ের খাত বৃদ্ধি পায়।

এ প্রসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ইউজিসির বার্ষিক প্রতিবেদনে শিক্ষার্থী প্রতি ব্যয়ের যে হিসেব দেয়া হয়েছে এটিতে শিক্ষায় এক ধরণের বৈষম্য তৈরি হয়েছে। একটি বিশ্ববিদ্যালয় তাদের শিক্ষার্থীদের পেছনে প্রায় ১০ লাখ টাকা ব্যয় করে। আরেকটি বিশ্ববিদ্যালয় মাত্র ২ হাজার টাকা। এটা কাম্য হতে পারে না।

সমস্যা সমাধানে বিশ্ববিদ্যালয়গুলোকে বরাদ্দ হিসেব করে দিতে হবে জানিয়ে তিনি আরও বলেন, যখন একটি বিশ্ববিদ্যালয়ের বাৎসরিক বাজেট দেয়া হয়, তখন আমাদের খেয়াল রাখতে হবে যেন বরাদ্দ দেয়ার ক্ষেত্রে খুব বেশি ফারাক না থাকে। কেননা কম বরাদ্দ দিলে সেখানে শিক্ষার মান খারাপ হওয়ার একটা শঙ্কা তৈরি হয়। বঙ্গবন্ধু বৈষম্যমূলক শিক্ষার বিরোধী ছিলেন। শিক্ষা মন্ত্রণালয় এবং ইউজিসিকে বিশ্ববিদ্যালয়গুলোকে অর্থ বরাদ্দ দেয়ায় একটা সামঞ্জস্যতা আনতে হবে।

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী প্রতি মাথাপিছু ব্যয় নিম্নরূপ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী প্রতি মাথাপিছু ব্যয় ১ লাখ ৭ হাজার ৬৪৮ টাকা, বুয়েটে ১ লাখ ৭৭ হাজার ৭৭৫ টাকা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ১ লাখ ৩৫ হাজার ৮৯ টাকা, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ১ লাখ ৬৫ হাজার টাকা, ইসলামী বিশ্ববিদ্যালয়ে ১ লাখ ১ হাজার ৩১৫ টাকা, শাবিপ্রবিতে ১ লাখ ৪৬ হাজার ১৫০ টাকা, খুলনা বিশ্ববিদ্যালয়ে ১ লাখ ৮২ হাজার টাকা, হাবিপ্রবিতে ৭০ হাজার ৩২ টাকা, মাভাবিপ্রবিতে ৯৯ হাজার ৯৬০ টাকা, চুয়েটে ১ লাখ ২৪ হাজার ৯১৭ টাকা, রুয়েটে ১ লাখ ২৬ হাজার ৯৬৫ টাকা, কুয়েটে ১ লাখ ২৭ হাজার ৫৯০ টাকা, ডুয়েটে ২ লাখ ২৪ হাজার টাকা, নোবিপ্রবিতে ৯৫ হাজার ৯৩২ টাকা, যবিপ্রবিতে ১ লাখ ২৪ হাজার টাকা, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ব্যয় ১ লাখ ২২ হাজার ৮৫২ টাকা, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে ব্যয় ১ লাখ ১৮ হাজার, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ব্যয়, ৮৭ হাজার ৪৩৪ টাকা, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশানালস এ ব্যয় হয় ১ লাখ ৪৯ হাজার টাকা।

About দৈনিক শিক্ষা সংবাদ

প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, মাদ্রাসা, কারিগরি শিক্ষা বোর্ড, মেডিকেল, উন্মুক্ত, জাতীয়, ইসলামি আরবি, ডিজিটাল, টেক্সটাইল, মেরিটাইম, এভিয়েশন এন্ড এরোস্পেস, প্রকৌশল ও প্রযুক্তি, বিজ্ঞান ও প্রযুক্তি, কৃষি ও ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় সহ সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তি, পরীক্ষা, ফলাফল, পুনঃনিরীক্ষণ, পুনঃপরীক্ষা ও রেজিস্ট্রেশন, রিলিজ স্লিপে আবেদন সংক্রান্ত সকল খবর।

Check Also

প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান ৩০ মার্চ খুলছে, রমজানেও চলবে ক্লাস

করোনাভাইরাস মহামারীর মধ্যে এক বছর বন্ধ থাকার পর আগামী ৩০ মার্চ স্কুল ও কলেজ খোলার …

কওমি মাদ্রাসার শিক্ষার্থীর জন্য কর্মমুখী, সাধারণ ও উচ্চশিক্ষার সুযোগ দিবে সরকার

বেকারত্ব নিরসনের মাধ্যমে জাতীয় অর্থনীতিতে অবদান রাখতে কর্মমুখী শিক্ষার সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে সরকার। এই উদ্যোগের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »