ঢাবি সাত কলেজে স্থগিত হয়ে যাওয়া পরীক্ষাগুলো ৪ ঘণ্টার, নতুন যে পরীক্ষাগুলো হবে ২ ঘন্টার


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : জানুয়ারি ৯, ২০২১, ৬:২২ অপরাহ্ণ / ৪৯৮
ঢাবি সাত কলেজে স্থগিত হয়ে যাওয়া পরীক্ষাগুলো ৪ ঘণ্টার, নতুন যে পরীক্ষাগুলো হবে ২ ঘন্টার
0Shares

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের অনার্স চতুর্থ বর্ষের চূড়ান্ত পরীক্ষা আগামী ২৫ জানুয়ারি থেকে শুরু হচ্ছে। এক্ষেত্রে স্থগিত হয়ে যাওয়া পরীক্ষাগুলো ৪ ঘণ্টার হবে। আর সম্পূর্ণ নতুন যে পরীক্ষাগুলো শুরু হবে, পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ঢাবির একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী সেগুলো হবে ২ ঘণ্টার হবে।

করোনাকালীন সময়ে স্বাস্থ্যবিধি বিবেচনায় নিয়ে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে শনিবার  জানান, সাত কলেজের একটি রাজধানীর কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ এবং সাত কলেজের সমন্বয়ক অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার।

তিনি জানান, আগে ৪ ঘণ্টায় যেখানে শিক্ষার্থীরা ৮০ নম্বরের উত্তর দিতে সেখানে এই সিদ্ধান্ত অনুযায়ী পরীক্ষার্থীরা এখন ২ ঘণ্টায় ৮০ নম্বরের উত্তর দেবেন।

পরীক্ষা সংক্রান্ত এই বিষয়গুলো সম্পূর্ণভাবে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এখতিয়ার বলে জানিয়েছেন অধ্যাপক আইকে সেলিম উল্লাহ খোন্দকার।

তিনি বলেন, আমরা চেষ্টা করছি যেন দ্রুততম সময়ের মধ্যেই আটকে পড়া পরীক্ষাগুলো সম্পন্ন করা যায়। এতে করে সেশনজট কমানো সম্ভব হবে। পরীক্ষা সংক্রান্ত সিদ্ধান্তগুলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলে গৃহীত হয়। আমরা এককভাবে কোনো সিদ্ধান্তে উপনীত হতে পারি না।

সেশনজট নিরসনে শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে গত ২৬ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের ডিন ও প্রধান সমন্বয়কারীর সভাপতিত্বে সংশ্নিষ্ট ডিন, সরকারি ৭ কলেজের অধ্যক্ষ ও পরীক্ষা সংশ্নিষ্ট কর্মকর্তাদের উপস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। ১৪ জানুয়ারি থেকে ২০১৭ সালের মাস্টার্স শেষ পর্বের অসমাপ্ত পরীক্ষা ও ২৫ জানুয়ারি থেকে ২০১৯ সালের অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয় সেদিন। এছাড়াও জানানো হয়, আসছে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেই শুরু হবে অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষা।

0Shares