কাতারে বাউবি’র এসএসসি, এইচএসসি ও বিএ/বিএসএস প্রোগ্রামে ভর্তি শুরু, চলবে ৩০ ডিসেম্বর পর্যন্ত

বিজ্ঞাপন দেওয়ার জন্য যোগাযোগ করুন : ০১৭১৭১২৪৬৪৬

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) বহিঃবাংলাদেশ প্রােগ্রামের এসএসসি, এইচএসসি ও বিএ/বিএসএস প্রোগ্রামে অংশগ্রহণে ইচ্ছুক কাতারে অবস্থানরত বাংলাদেশী নাগরিকদের ভর্তি ফরম ও কাগজপত্র জমা প্রদান করতে বলা হয়েছে।

গত ২১ ডিসেম্বর কাউন্সেলর ও দূতালয় প্রধান মােঃ মাহবুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানা হয়।

এর আগে কাউন্সেলর ও দূতালয় প্রধান মােঃ মাহবুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, কাতারে অবস্থানরত বাংলাদেশী নাগরিকগণের জ্ঞাতার্থে জানানাে যাচ্ছে যে, গত ১০ নভেম্বর ২০১০ তারিখে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) এর সম্মানিত ভাইস-চ্যান্সেলর এবং কাতারে বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত-এর মধ্যে অনুষ্ঠিত এক ভার্চুয়াল বৈঠকে কাতারে অবস্থানরত বাংলাদেশী নাগরিকদের জন্য বাউবি-র বহিঃ বাংলাদেশ প্রােগ্রাম চালুর বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়। উল্লেখ্য, বাউবি-র বহিঃ বাংলাদেশ প্রােগ্রামের নিম্নলিখিত কোর্সসমূহে অংশগ্রহণ করতে ইচ্ছুক শিক্ষার্থীর সংখ্যা বিবেচনা করে আগামী জানুয়ারী ২০২১ সেশনে বাউবি-র বহিঃ বাংলাদেশ প্রােগ্রামের কোর্সসমূহ চালুর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

বিজ্ঞপ্তিতে জানা যায় প্রাথমিক পর্যায়ে এস এস সি, এইচ এস সি,  বিএ এবং বিএসএস এই তিনটি প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তি করা হবে। এর মধ্যে এস এস সি (মানবিক ও ব্যবসায় শিক্ষা) দুই বছর মেয়াদি মােট ১৩ টি কোর্স (১ম বর্ষ ৭ টি এবং ২য় বর্ষ ৬ টি কোর্স), এইচ এস সি (মানবিক ও ব্যবসায় শিক্ষা) দুই বছর মেয়াদি মােট ১১ টি কোর্স (১ম বর্ষ ৬ টি এবং ২য় বর্ষ ৫ টি কোর্স), বিএ এবং বিএসএস ৩ বছর মেয়াদি মােট ২০ টি কোর্স ৬ সিমেস্টার | প্রতি সিমেস্টার সর্বোচ্চ ৫ টি এবং সর্বনিম্ন ৩ টি কোর্স।

এ প্রেক্ষিতে, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) বহি: বাংলাদেশ প্রােগ্রামের জানুয়ারি ২০২১ সেশনে-এ ভর্তি হতে ইচ্ছুক শিক্ষার্থীদের প্রযোজনীয় কাগজ পত্রাদি আগামী ৩০ ডিসেম্বর ২০২০ তারিখের মধ্যে সরাসরি দূতাবাস কর্তৃক নির্ধারিত এসএসসি ভর্তির জন্য sss.bou@bdembassydoha.org, এইচএসসি ভর্তির জন্য hsc.bou@bdembassydoha.org এবং বিএবিএসএস এর জন্য babss.bou@bdembassydoha.org ই-মেইলে প্রেরণ করার জন্য বলা হলাে।

এই প্রক্রিয়ার মাধ্যমে অবশেষে কাতার প্রবাসী রেমিটেন্সযেদ্ধাদের অনেক দিনের দাবী বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) কাতারে কার্যক্রম শুরু হতে যাচ্ছে।

জানা যায়, ‘বাংলাদেশ লেখক-সাংবাদিক অ্যাসোসিয়েশন কাতার’ এবং কাতার প্রবাসী রেমিটেন্সযেদ্ধা ও বিভিন্ন গণমাধ্যম কর্মীরা দীর্ঘদিন ধরে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কাতারে কার্যক্রম শুরু করার দাবিতে সংবাদ সম্মেলন, মানববন্ধন ও কাতারস্থ বাংলাদেশ দূতাবাসে স্বারকলিপি প্রদান সহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছিলেন।

উল্লেখ্য, এর আগে ২০১৯ সালে দক্ষিণ কোরিয়া প্রবাসী বাংলাদেশি তরুণ কর্মীদের জন্য দুই বছর মেয়াদি এইচএসসি প্রোগ্রাম চালু করার মাধ্যমে বাউবি বিদেশে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শুরু করে এবং পরবর্তীতে তিন বছর মেয়াদি ব্যাচেলর অব আর্টস (বিএ) শিক্ষা প্রোগ্রাম চালু করা হয়েছে। এছাড়াও  সৌদি আরবে গত জানুয়ারি মাসে এসএসসি, এইচএসসি, ব্যাচেলর অব আর্টস (বিএ), ব্যাচেলর অব সোশ্যাল সাইন্স (বিএসএস) ও মাস্টার্স অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ) প্রোগ্রামের শিক্ষার্থী ভর্তি জন্য ই-মেইল আবেদন আহবান করা হয়েছে।

বিজ্ঞপ্তি দেখুন নিচে :

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিষয়ে বিস্তারিত জানতে বাংলাদেশ দূতাবাসের ওয়েবসাইট ভিজিট করুন :

https://www.bdembassydoha.org/index.php?option=front&layout=bou

 

আরো দেখুন :

কোরিয়া প্রবাসীদের জন্য উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী প্রোগ্রাম চালু, বিস্তারিত দেখুন
সৌদি আরব প্রবাসীদের উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ, আবেদন ২৫ জানুয়ারি পর্যন্ত (বিস্তারিত দেখুন)
বিজ্ঞাপন দেওয়ার জন্য যোগাযোগ করুন : ০১৭১৭১২৪৬৪৬

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here