শতভাগ স্কলারশিপে রাশিয়ায় মাস্টার্স ও পিএইচডির সুযোগ

বিজ্ঞাপন দেওয়ার জন্য যোগাযোগ করুন : ০১৭১৭১২৪৬৪৬

শতভাগ স্কলারশিপে রাশিয়ায় মাস্টার্স ও পিএইচডির সুযোগ তৈরি হয়েছে। রাশিয়ান স্কলারশিপ প্রজেক্ট এসোসিয়েশন ‘গ্লোবাল ইউনিভার্সিটিস’ এবং রাশিয়ান শিক্ষা ও বিজ্ঞান মন্ত্রণালয় আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য ‘ওপেন ডোরস’ নামক এই রাশিয়ান বৃত্তি প্রদান করছে। গ্লোবাল ইউনিভার্সিটিসের ওয়েবসাইটে এই স্কলারশিপের কথা জানানো হয়েছে।

এই স্কলারশিপের অধীনে কেবলমাত্র মাস্টার্স ও পিএইচডি ডিগ্রি নেওয়ার সুযোগ দেওয়া হবে। ২০২০ এর ১৮ ডিসেম্বরের মধ্যে স্কলারশিপটিতে আবেদন করতে হবে। স্কলারশিপ পাওয়ার জন্য আবেদনকারীদের একটি অনলাইন প্রতিযোগিতার মধ্য দিয়ে যেতে হবে। এই প্রতিযোগিতার বিজয়ী ও রানার-আপরা রাশিয়ার যেকোনো বিশ্ববিদ্যালয়ে পড়ার অনুমতি পাবে ও তাদের টিউশন ফি রাশিয়ার সরকার কর্তৃক প্রদান করা হবে।

তবে পিএইচডি ক্যাটাগরিতে একটি অতিরিক্ত পরীক্ষা দিতে হবে প্রার্থীদের। যেখানে অংশগ্রহণকারীদের সম্ভাব্য গবেষণা উপদেষ্টাদের সাথে একটি সাক্ষাৎকার দিতে হবে। যদি সাক্ষাৎকারটি সফল হয়, তবে অংশগ্রহণকারী যারা তাদের মনোনীত করেছেন তাদের মধ্যে থেকে একজন গবেষণা উপদেষ্টা বেছে নিতে পারবে।

বৈশ্বিক গবেষণা ও শিক্ষাব্যবস্থায় রাশিয়ার অবস্থান উন্নতকরণের উদ্দেশ্যে এই স্কলারশিপ দিচ্ছে দেশটির সরকার। এসব বিশ্ববিদ্যালয়ে ২১ জন নোবেল পুরস্কার বিজয়ী প্রভাষক পড়িয়ে থাকেন ও ৩৬ হাজারেরও বেশি শিক্ষার্থী পড়ালেখা করে।

এই স্কলারশিপের অধীনে গণিত ও কৃত্রিম বুদ্ধিমত্তা, ক্লিনিক্যাল মেডিসিন ও জনস্বাস্থ্য, কম্পিউটার ও তথ্য বিজ্ঞান, ব্যবসা ও ব্যবস্থাপনা, জীববিজ্ঞান ও জীবপ্রযুক্তি, নিউরোসায়েন্স ও মনোবিজ্ঞান, শরীরবিদ্যা, ভাষাতত্ত্ব, অর্থনীতি, প্রকৌশল ও প্রযুক্তি, ভূবিদ্যা ও শিক্ষাসহ নানা বিষয়ে উচ্চতর ডিগ্রি নেওয়া যাবে।

স্কলারশিপটিতে মাস্টার্স প্রোগ্রামে আবেদনের জন্য ব্যাচেলর ডিগ্রিধারী ও পিএইচডি ডিগ্রির জন্য মাস্টার্স ডিগ্রিধারী হতে হবে। রাশিয়ান বা ইংরেজি যেকোনো ভাষাতেই সেখানে পড়ালেখা করা যাবে। তাই যেকোনো এক ভাষায় দক্ষ হতে হবে। রাশিয়ান ছাড়া সকলেই এই স্কলারশিপে আবেদন করতে পারবে।

এছাড়াও বিস্তারিত তথ্য https://od.globaluni.ru/en/register.php ও https://od.globaluni.ru/en/ এই দুই ওয়েবসাইট হতে পাওয়া যাবে।

বিজ্ঞাপন দেওয়ার জন্য যোগাযোগ করুন : ০১৭১৭১২৪৬৪৬

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here