মার্চের শেষ সপ্তাহে হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : নভেম্বর ৩০, ২০২০, ৭:০৮ অপরাহ্ণ / ৪০৬
মার্চের শেষ সপ্তাহে হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা
0Shares

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোও ভর্তি পরীক্ষা নিয়ে তৎপরতা শুরু করেছে। নড়েচড়ে বসেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ও (চবি)। মার্চের শেষ সপ্তাহে হতে পারে চবিতে ভর্তি পরীক্ষা। আগের মতো এমসিকিউ পদ্ধতিতেই হবে ভর্তি পরীক্ষা। অবশ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো ৫০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়ার ব্যাপারেও আলোচনা চলছে।

তবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলাফলের মান কীভাবে যোগ হবে-না হবে সে ব্যাপারে এখনও সিদ্ধান্ত হয়নি। এছাড়া করোনার কারণে ঝুঁকি এড়াতে এবার ক্যাম্পাসের বাইরেও পরীক্ষা নেওয়া হতে পারে। এদিকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সভায় ভর্তি নিয়ে আলোচনা হচ্ছে। তাই প্রশাসন জোর প্রস্তুতি শুরু করেছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, ‘এইচএসসির ফলাফল প্রকাশের তিন মাস পরে সাধারণত ভর্তি পরীক্ষা নেওয়া হয়। এবারের পরিস্থিতি ভিন্ন। তাই সিদ্ধান্ত নিতে হচ্ছে খুব সতর্কভাবে। তবে ডিসেম্বরে উচ্চ মাধ্যমিকের ফলাফল দিলে তিন মাসের মধ্যে বা তিন মাসের পরে ভর্তি পরীক্ষা নেওয়ার চিন্তা আছে। অর্থাৎ মার্চ মাসের শেষ সপ্তাহে হতে পারে ভর্তি পরীক্ষা। তারপরও একাডেমিক কাউন্সিলের মিটিং হবে, ডিনদের মিটিং হবে। সরকারের ও শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনাও এখানে খুব জরুরি বিষয়। তবে সবকিছু সরকারের সিদ্ধান্তের ওপর নির্ভর করছে।’

যেভাবে চলছে প্রস্তুতি:

গত বছরের মতো এবারও চারটি ইউনিট ও দুটি উপ-ইউনিটের মাধ্যমে নেওয়া হবে পরীক্ষা।

‘এ’ ইউনিটের অধীনে বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ এই চারটি অনুষদ। এখানে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এখানে রসায়ন, পরিসংখ্যান, গণিত, পদার্থবিদ্যা, ফলিত রসায়ন ও কেমিকৌশল, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ফার্মেসি, জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়ো টেকনোলজি, প্রাণ রসায়ন ও অনুপ্রাণ, মাইক্রো বায়োলজি, মৃত্তিকা বিজ্ঞান, উদ্ভিদবিদ্যা, প্রণিবিদ্যা, ভূগোল ও পরিবেশবিদ্যা, মনোবিজ্ঞান, বন ও পরিবেশবিদ্যা ইনস্টিটিউট, পরিবেশ বিজ্ঞান, ফিশারিজ, ওশোনোগ্রাফি, মেরিন সায়েন্স।

‘বি’ ইউনিটে (কলা ও মানববিদ্যা) উচ্চ মাধ্যমিকে উত্তীর্ণ সকল বিভাগের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এখানে বাংলা, ইংরেজি, ইতিহাস, ইসলামের ইতিহাস, দর্শন, সংস্কৃতি, ফারসি ভাষা ও সাহিত্য, আধুনিক ভাষা শিক্ষা ও বাংলাদেশ স্টাডি বিভাগ রয়েছে। তবে সংগীত, চারুকলা ও নাট্যকলা বিভাগে ভর্তি পরীক্ষা দিতে আগ্রহী শিক্ষার্থীদের আলাদাভাবে বি-১ ইউনিটে আবেদন করতে হবে।

ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে উচ্চ মাধ্যমিকের বাণিজ্য শাখার শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এখানে অ্যাকাউন্টিং, ম্যানেজমেন্ট, ফাইন্যান্স, মার্কেটিং, হিউম্যান রিসোর্চ অ্যান্ড ম্যানেজমেন্ট এবং ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স। সব গ্রুপের শিক্ষার্থীরা ‘ডি’ ইউনিটে পরীক্ষা দিতে পারবেন। এখানে সমাজতত্ত্ব, রাজনীতি বিজ্ঞান, অর্থনীতি, লোকপ্রশাসন, যোগাযোগ ও সাংবাদিকতা, আন্তর্জাতিক সম্পর্ক, নৃবিজ্ঞান, ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্স ও আইন অনুষদের আইন বিভাগ, ব্যবসায় প্রশাসনের সব বিভাগ, জীববিজ্ঞান অনুষদের ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগ রয়েছে।

এ ছাড়া শিক্ষা অনুষদভুক্ত ডি-১ উপ-ইউনিটে আগ্রহী শিক্ষার্থীদের আলাদাভাবে আবেদন করতে হবে।

0Shares