বেলজিয়ামে বিদেশি শিক্ষার্থীদের জন্য ২০২০-২১ সেশনে সরকারি স্কলারশিপ চালু, সুযোগ আছে বাংলাদেশিদের


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : নভেম্বর ২৯, ২০২০, ৬:০৬ অপরাহ্ণ / ৩৩৪
বেলজিয়ামে বিদেশি শিক্ষার্থীদের জন্য ২০২০-২১ সেশনে সরকারি স্কলারশিপ চালু, সুযোগ আছে বাংলাদেশিদের
0Shares

বেলজিয়ামে বিদেশি শিক্ষার্থীদের জন্য ২০২০-২১ সেশনে সরকারি স্কলারশিপ চালু হয়েছে। সম্পূর্ণ টিউশন ফি মওকুফ হওয়া এই স্কলারশিপে শিক্ষার্থীরা বেলজিয়ামে স্নাতকোত্তর পড়ার সুযোগ পাবেন। বেলজিয়ামের উচ্চশিক্ষা বিভাগের ওয়েবসাইট সূত্রে এই তথ্য জানা যায়।

এ বছর স্কলারশিপটিতে ২০০ শিক্ষার্থীকে বেলজিয়ামে পড়ার সুযোগ দেওয়া হবে। যেকোনো দেশের শিক্ষার্থী এই স্কলারশিপে আবেদন করতে পারবেন। পাশাপাশি দেশটিতে পড়ানো যেকোনো বিষয়ে যোগ্যতা অনুযায়ী পড়ার আবেদনও করা যাবে।

এক বছর মেয়াদি এই স্কলারশিপের মাঝে ৪-৬ মাস হাতে কলমে প্রশিক্ষণের সুযোগ আছে। পাশাপাশি চিকিৎসা, ভিসা ও অন্য সুবিধাদিও প্রদান করবে বেলজিয়াম সরকার। নারীদের এই স্কলারশিপে আবেদনের জন্য বিশেষভাবে উৎসাহ দিচ্ছে দেশটি।  সেখানে শিক্ষার ভাষা ইংরেজি। তাই সবার আগে অধ্যয়নের জন্য কোর্স বেছে নিয়ে আবেদন করে ফেলতে হবে।

দেশটিতে পড়াকালীন থাকার ব্যবস্থা হবে বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবাসে। আবেদন ফরমটি সম্পূর্ণ ফ্রি পাওয়া যাবে। তবে অনলাইনে আবেদন করা যাবে না। আবেদন ফরম ও অন্যান্য নথি অবশ্যই পোস্টের মাধ্যমে জমা দিতে হবে। ‘Government of Belgium Scholarship 2021’ এই অফিসিয়াল ওয়েবসাইটে ফরম ও অন্যান্য তথ্য পাওয়া যাবে।

0Shares