free web tracker
Breaking News
Home / অন্যান্য শিক্ষা আপডেট / সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে গুচ্ছ পরীক্ষায় অংশ নিতে আবারও আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী

সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে গুচ্ছ পরীক্ষায় অংশ নিতে আবারও আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী

শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে গুচ্ছ পরীক্ষায় অংশ নিতে আবারও আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বুধবার (২৫ নভেম্বর) মাধ্যমিক পর্যায়ে ভর্তি সংক্রান্ত ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে তিনি এ আহ্বান জানান।

প্রসঙ্গত, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং পাঁচটি বিশ্ববিদ্যালয় ছাড়া অন্য সব সাধারণ বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে অনার্সে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নেয়। দেশের কৃষি বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল বিশ্ববিদ্যালয় আগে থেকেই গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিয়ে আসছে।  তবে করোনার এই পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে গুচ্ছ বা সমন্বিত পরীক্ষায় অংশ নেওয়ার আহ্বান জানালে ঢাকা, চট্টগ্রাম, জাহাঙ্গীরনগর, রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় অংশ নেবে না বলে ঘোষণা দেয়।

সংশ্লিষ্ট পাঁচটি পাবলিক বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে অংশ না নেওয়ার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, গুচ্ছ পরীক্ষা না হলে ভর্তিচ্ছুদের আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয়। বিশাল একটা ভোগান্তি পোহাতে হয়। অনেকে মসজিদে রাত কাটান। আবার ছাত্রীদের সেই সুযোগও নেই। এর সঙ্গে আর্থিক ক্ষতি তো রয়েছেই। আর করোনার কারণে এটা সম্ভবই না।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা কোনও বিশ্ববিদ্যালয়কে কিছু চাপিয়ে দিতে চাই না। তবে তারা শিক্ষার্থী ও অভিভাবকের স্বার্থ দেখবেন। জনগণের স্বার্থ দেখবেন। বিশ্ববিদ্যালয় সমাজের একটি অবিচ্ছেদ্য অংশ। বিশ্ববিদ্যালয় সমাজের সবচেয়ে দায়িত্বশীল একটি অংশ। সেই অংশটি সমাজের,  জনগণের ও  শিক্ষার্থীর স্বার্থবিরোধী কিছু করবে, এটা আমি বিশ্বাস করতে চাই না।

দীপু মনি বলেন, কৃষি বিশ্ববিদ্যালয়, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে সারাদেশে একসঙ্গে ভর্তি করতে পারছি। তাহলে একটি করে পরীক্ষা নিয়ে কেন সাধারণ বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি নিতে পারবো না? যে বিশ্ববিদ্যালয় এককভাবে ভর্তি নিতে চায়, তাদের আমি আবারও অনুরোধ জানাবো গুচ্ছ পদ্ধতিতে অংশ নেওয়ার জন্য।

শিক্ষামন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কয়েকটি বিশ্ববিদ্যালয়কে স্বায়ত্তশাসন দিয়েছিলেন। অন্য পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে সেভাবে স্বায়ত্তশাসন দেওয়া হয়নি। আইনের মধ্যে স্বায়ত্তশাসন থাকুক বা না থাকুক, কারোর ওপর কিছু চাপিয়ে দিতে চাই না। সবাইকে নিজ নিজ দায়িত্ব পালন করতে হবে। আশা করি সবাই গুচ্ছ পরীক্ষায় অংশ নেবে, কেউ এর বাইরে থাকবে না। সব বিশ্ববিদ্যালয়কে এবার গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ  নেওয়ার অনুরোধ জানাই।

About শিক্ষা সংবাদ

প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, মাদ্রাসা, কারিগরি শিক্ষা বোর্ড, মেডিকেল, উন্মুক্ত, জাতীয়, ইসলামি আরবি, ডিজিটাল, টেক্সটাইল, মেরিটাইম, এভিয়েশন এন্ড এরোস্পেস, প্রকৌশল ও প্রযুক্তি, বিজ্ঞান ও প্রযুক্তি, কৃষি ও ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় সহ সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তি, পরীক্ষা, ফলাফল, পুনঃনিরীক্ষণ, পুনঃপরীক্ষা ও রেজিস্ট্রেশন, রিলিজ স্লিপে আবেদন সংক্রান্ত সকল খবর।

Check Also

দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের (কওমি ছাড়া) চলমান ছুটি আগামী ৩০ জানুয়ারি পর্যন্ত বৃদ্ধি

করোনা মহামারির কারণে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের (কওমি ছাড়া) চলমান ছুটি আগামী ৩০ জানুয়ারি পর্যন্ত …

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৮ সালের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার সময়সূচি প্রকাশ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৮ সালের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে। ২০১৮ সালের মাস্টার্স শেষ পর্ব …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »