শুক্রবার , ২৭ নভেম্বর ২০২০ | ১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
  1. আরবি বিশ্ববিদ্যালয়
  2. ইসলাম শিক্ষা
  3. উন্মুক্ত বিশ্ববিদ্যালয়
  4. এনটিআরসিএ
  5. এভিয়েশন বিশ্ববিদ্যালয়
  6. এমপিও
  7. কওমী মাদ্রাসা
  8. কারিগরি শিক্ষা বোর্ড
  9. কৃষি বিশ্ববিদ্যালয়
  10. ক্যাম্পাস পরিচিতি
  11. ক্যারিয়ার
  12. জাতীয় বিশ্ববিদ্যালয়
  13. টেক্সটাইল বিশ্ববিদ্যালয়/কলেজ
  14. ঢাবি সাত কলেজ
  15. পিএসসি নিয়োগ ও বিসিএস

সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে গুচ্ছ পরীক্ষায় অংশ নিতে আবারও আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী

প্রতিবেদক
শিক্ষা সংবাদ
নভেম্বর ২৭, ২০২০ ৬:৫৭ অপরাহ্ণ

0Shares

শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে গুচ্ছ পরীক্ষায় অংশ নিতে আবারও আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বুধবার (২৫ নভেম্বর) মাধ্যমিক পর্যায়ে ভর্তি সংক্রান্ত ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে তিনি এ আহ্বান জানান।

প্রসঙ্গত, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং পাঁচটি বিশ্ববিদ্যালয় ছাড়া অন্য সব সাধারণ বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে অনার্সে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নেয়। দেশের কৃষি বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল বিশ্ববিদ্যালয় আগে থেকেই গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিয়ে আসছে।  তবে করোনার এই পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে গুচ্ছ বা সমন্বিত পরীক্ষায় অংশ নেওয়ার আহ্বান জানালে ঢাকা, চট্টগ্রাম, জাহাঙ্গীরনগর, রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় অংশ নেবে না বলে ঘোষণা দেয়।

সংশ্লিষ্ট পাঁচটি পাবলিক বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে অংশ না নেওয়ার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, গুচ্ছ পরীক্ষা না হলে ভর্তিচ্ছুদের আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয়। বিশাল একটা ভোগান্তি পোহাতে হয়। অনেকে মসজিদে রাত কাটান। আবার ছাত্রীদের সেই সুযোগও নেই। এর সঙ্গে আর্থিক ক্ষতি তো রয়েছেই। আর করোনার কারণে এটা সম্ভবই না।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা কোনও বিশ্ববিদ্যালয়কে কিছু চাপিয়ে দিতে চাই না। তবে তারা শিক্ষার্থী ও অভিভাবকের স্বার্থ দেখবেন। জনগণের স্বার্থ দেখবেন। বিশ্ববিদ্যালয় সমাজের একটি অবিচ্ছেদ্য অংশ। বিশ্ববিদ্যালয় সমাজের সবচেয়ে দায়িত্বশীল একটি অংশ। সেই অংশটি সমাজের,  জনগণের ও  শিক্ষার্থীর স্বার্থবিরোধী কিছু করবে, এটা আমি বিশ্বাস করতে চাই না।

দীপু মনি বলেন, কৃষি বিশ্ববিদ্যালয়, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে সারাদেশে একসঙ্গে ভর্তি করতে পারছি। তাহলে একটি করে পরীক্ষা নিয়ে কেন সাধারণ বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি নিতে পারবো না? যে বিশ্ববিদ্যালয় এককভাবে ভর্তি নিতে চায়, তাদের আমি আবারও অনুরোধ জানাবো গুচ্ছ পদ্ধতিতে অংশ নেওয়ার জন্য।

শিক্ষামন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কয়েকটি বিশ্ববিদ্যালয়কে স্বায়ত্তশাসন দিয়েছিলেন। অন্য পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে সেভাবে স্বায়ত্তশাসন দেওয়া হয়নি। আইনের মধ্যে স্বায়ত্তশাসন থাকুক বা না থাকুক, কারোর ওপর কিছু চাপিয়ে দিতে চাই না। সবাইকে নিজ নিজ দায়িত্ব পালন করতে হবে। আশা করি সবাই গুচ্ছ পরীক্ষায় অংশ নেবে, কেউ এর বাইরে থাকবে না। সব বিশ্ববিদ্যালয়কে এবার গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ  নেওয়ার অনুরোধ জানাই।

0Shares

সর্বশেষ - শিক্ষাতথ্য

আপনার জন্য নির্বাচিত শিক্ষা সংবাদ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ এর ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষের ভর্তি পরীক্ষা স্থগিত

২০২৫ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস-নম্বর-সময় জানালো বোর্ড

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে স্নাতক বন্ধের নির্দেশ

১৯৬১-৬২ সালের দুই অধ্যাদেশ বাতিল করে শিক্ষা বোর্ড আইন চূড়ান্ত

২০২০ সালের এসএসসি পরীক্ষা ১ লা ফেব্রুয়ারি থেকে, রুটিন ডাউনলোড করুন

প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা নভেম্বরে

এনইউ’র ২০১৯ সালের এভিয়েশন সায়েন্স ২য় বর্ষ, ১ম সেমিস্টার পরীক্ষা ২৪ আগস্ট শুরু

বাউবি’র এইচএসসি ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ভর্তি ১৭ জুন ও ২ জুলাই (বিলম্ব ফি সহ) পর্যন্ত

বার কাউন্সিল পরীক্ষায় অনৈতিক লিখায় পাঁচ বছরের জন্য বহিষ্কার পাঁচ পরীক্ষার্থী

মাভাবিপ্রবির অনুষদ হিসাবে সিরাজগঞ্জ ভেটেরিনারি কলেজের পরীক্ষা কার্যক্রম শুরু