free web tracker
Breaking News
Home / বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় / কাতার প্রবাসীদের উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ, ই-মেইল আবেদন ৩০ ডিসেম্বর পর্যন্ত (বিস্তারিত দেখুন)

কাতার প্রবাসীদের উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ, ই-মেইল আবেদন ৩০ ডিসেম্বর পর্যন্ত (বিস্তারিত দেখুন)

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) বহিঃবাংলাদেশ প্রােগ্রামের বিভিন্ন কোর্সে অংশগ্রহণে ইচ্ছুক কাতারে অবস্থানরত বাংলাদেশী নাগরিকদের আবেদন জমা প্রদান করতে বলা হয়েছে।

কাউন্সেলর ও দূতালয় প্রধান মােঃ মাহবুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, কাতারে অবস্থানরত বাংলাদেশী নাগরিকগণের জ্ঞাতার্থে জানানাে যাচ্ছে যে, গত ১০ নভেম্বর ২০১০ তারিখে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) এর সম্মানিত ভাইস-চ্যান্সেলর এবং কাতারে বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত-এর মধ্যে অনুষ্ঠিত এক ভার্চুয়াল বৈঠকে কাতারে অবস্থানরত বাংলাদেশী নাগরিকদের জন্য বাউবি-র বহিঃ বাংলাদেশ প্রােগ্রাম চালুর বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়। উল্লেখ্য, বাউবি-র বহিঃ বাংলাদেশ প্রােগ্রামের নিম্নলিখিত কোর্সসমূহে অংশগ্রহণ করতে ইচ্ছুক শিক্ষার্থীর সংখ্যা বিবেচনা করে আগামী জানুয়ারী ২০২১ সেশনে বাউবি-র বহিঃ বাংলাদেশ প্রােগ্রামের কোর্সসমূহ চালুর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

বিজ্ঞপ্তিতে জানা যায় প্রাথমিক পর্যায়ে এস এস সি, এইচ এস সি,  বিএ এবং বিএসএস এই তিনটি প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তি করা হবে। এর মধ্যে এস এস সি (মানবিক ও ব্যবসায় শিক্ষা) দুই বছর মেয়াদি মােট ১৩ টি কোর্স (১ম বর্ষ ৭ টি এবং ২য় বর্ষ ৬ টি কোর্স), এইচ এস সি (মানবিক ও ব্যবসায় শিক্ষা) দুই বছর মেয়াদি মােট ১১ টি কোর্স (১ম বর্ষ ৬ টি এবং ২য় বর্ষ ৫ টি কোর্স), বিএ এবং বিএসএস ৩ বছর মেয়াদি মােট ২০ টি কোর্স ৬ সিমেস্টার | প্রতি সিমেস্টার সর্বোচ্চ ৫ টি এবং সর্বনিম্ন ৩ টি কোর্স।

এ প্রেক্ষিতে, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) বহি: বাংলাদেশ প্রােগ্রামের জানুয়ারি ২০২১ সেশনে-এ ভর্তি হতে ইচ্ছুক শিক্ষার্থীদের সংযুক্ত ফরমটি যথাযথভাবে পূরণ এবং স্বাক্ষর করে আগামী ৩০ নভেম্বর ২০১০ তারিখের মধ্যে সরাসরি দূতাবাসের মেইন গেট অথবা bouqatar@bdembassydoha.org ই-মেইলে প্রেরণ করার জন্য বলা হলাে।

এই প্রক্রিয়ার মাধ্যমে অবশেষে কাতার প্রবাসী রেমিটেন্সযেদ্ধাদের অনেক দিনের দাবী বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) কাতারে কার্যক্রম শুরু হতে যাচ্ছে।

জানা যায়, ‘বাংলাদেশ লেখক-সাংবাদিক অ্যাসোসিয়েশন কাতার’ এবং কাতার প্রবাসী রেমিটেন্সযেদ্ধা ও বিভিন্ন গণমাধ্যম কর্মীরা দীর্ঘদিন ধরে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কাতারে কার্যক্রম শুরু করার দাবিতে সংবাদ সম্মেলন, মানববন্ধন ও কাতারস্থ বাংলাদেশ দূতাবাসে স্বারকলিপি প্রদান সহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছিলেন।

উল্লেখ্য, এর আগে ২০১৯ সালে দক্ষিণ কোরিয়া প্রবাসী বাংলাদেশি তরুণ কর্মীদের জন্য দুই বছর মেয়াদি এইচএসসি প্রোগ্রাম চালু করার মাধ্যমে বাউবি বিদেশে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শুরু করে এবং পরবর্তীতে তিন বছর মেয়াদি ব্যাচেলর অব আর্টস (বিএ) শিক্ষা প্রোগ্রাম চালু করা হয়েছে। এছাড়াও  সৌদি আরবে গত জানুয়ারি মাসে এসএসসি, এইচএসসি, ব্যাচেলর অব আর্টস (বিএ), ব্যাচেলর অব সোশ্যাল সাইন্স (বিএসএস) ও মাস্টার্স অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ) প্রোগ্রামের শিক্ষার্থী ভর্তি জন্য ই-মেইল আবেদন আহবান করা হয়েছে।

বিজ্ঞপ্তি দেখুন নিচে :

সার্কুলারটির পিডিএফ ফাইল দেখতে ক্লিক করুন এখানে

 

আরো দেখুন :

কোরিয়া প্রবাসীদের জন্য উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী প্রোগ্রাম চালু, বিস্তারিত দেখুন
সৌদি আরব প্রবাসীদের উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ, আবেদন ২৫ জানুয়ারি পর্যন্ত (বিস্তারিত দেখুন)

About শিক্ষা সংবাদ

প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, মাদ্রাসা, কারিগরি শিক্ষা বোর্ড, মেডিকেল, উন্মুক্ত, জাতীয়, ইসলামি আরবি, ডিজিটাল, টেক্সটাইল, মেরিটাইম, এভিয়েশন এন্ড এরোস্পেস, প্রকৌশল ও প্রযুক্তি, বিজ্ঞান ও প্রযুক্তি, কৃষি ও ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় সহ সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তি, পরীক্ষা, ফলাফল, পুনঃনিরীক্ষণ, পুনঃপরীক্ষা ও রেজিস্ট্রেশন, রিলিজ স্লিপে আবেদন সংক্রান্ত সকল খবর।

Check Also

৪ ফেব্রুয়ারির মধ্যে খুলতে প্রস্তুতির নির্দেশনা মাউশি’র

দেশের সব মাধ্যমিক, স্কুল ও কলেজ, উচ্চ মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক স্তরযুক্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠান আগামী ৪ …

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৯ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ পরীক্ষা ১৩ ফেব্রুয়ারি শুরু

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৯ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স ২য় বর্ষ পরীক্ষা আগামী ১৩ ফেব্রুয়ারি …

6 comments

  1. স্যার আমি ভর্তি হতে চাই

    • আপনি পোস্টের নিচে দেওয়া ফরমেট পূরণ করে বিজ্ঞপ্তিতে দেওয়া ই-মেইলে এড্রেসে মেইল করুন। আপতত আর কোন কাজ নেই। এরপর বিশ্ববিদ্যালয়/এম্বাসি কর্তৃপক্ষ আপনার সাথে যোগাযোগ করবে।

  2. ভর্তি ফরম কোথা থেকে সংগ্রহ করতে হবে।এবং কত টাকা খরচ হবে।

    • আপনি পোস্টের নিচে দেওয়া ফরমেট পূরণ করে বিজ্ঞপ্তিতে দেওয়া ই-মেইলে এড্রেসে মেইল করুন। আপতত আর কোন টাকা দিতে হবে না। এরপর বিশ্ববিদ্যালয়/এম্বাসি কর্তৃপক্ষ আপনার সাথে যোগাযোগ করবে।

  3. মোহাম্মদ শহীদুল ইসলাম

    খুবই ভাল উদ্যোগ, ক্লাস /পরীক্ষা পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানাবেন।

    • ক্লাস এবং পরীক্ষা সাপ্তাহিক ছুটির দিনে কাতারে অনুষ্ঠিত হবে। আপনি পোস্টের নিচে দেওয়া ফরমেট পূরণ করে বিজ্ঞপ্তিতে দেওয়া ই-মেইলে এড্রেসে মেইল করুন। আপতত আর কোন কাজ নেই। এরপর বিশ্ববিদ্যালয়/এম্বাসি কর্তৃপক্ষ আপনার সাথে যোগাযোগ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »