২০২০-২১ শিক্ষাবর্ষের গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিবে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : নভেম্বর ১৩, ২০২০, ৭:০২ অপরাহ্ণ / ৪৫৮
২০২০-২১ শিক্ষাবর্ষের গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিবে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়
0Shares

স্নাতক ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় গুচ্ছ পদ্ধতিতে যাচ্ছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান সভায় সভাপতিত্ব করেন। সভায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম পর্যালোচনা করে সর্বসম্মতিক্রমে কয়েকটি সিদ্ধান্ত এসেছে।

‘স্বশরীরে’ ভর্তি পরীক্ষা নিবে এই বিশ্ববিদ্যালয়। ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম শ্রেণির ভর্তি পরীক্ষা গুচ্ছ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে বলে জানানো হয়েছে। এই ভর্তি পরীক্ষা অনলাইনে নয় বরং সরাসরি আয়োজনের পক্ষে সর্বসম্মত সিদ্ধান্ত নিয়েছে জাককানইবি একাডেমিক কাউন্সিল। তবে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেবার সিদ্ধান্তে শিক্ষার্থীদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে।

সিদ্ধান্তগুলোর মাঝে আরো আছে, বিভাগে বিভাগে আটকে থাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের পরীক্ষার ফলাফল, স্নাতক ও স্নাতকোত্তরে শেষ পর্বে থাকা শিক্ষার্থীদের পরীক্ষা নেয়ার বিষয়ে দুই নির্দেশনা এসেছে এই সভা থেকে।

ফলাফল প্রদানের বিষয়ে জোরালো তাগিদ দেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগের যেসকল বর্ষ/সেমিস্টারের অনুষ্ঠিত পরীক্ষার ফলাফল স্থগিত রয়েছে তা দ্রুততম সময়ের মধ্যে প্রকাশ করার জন্য প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ হবে বলে জানানো হয়েছে।

শেষ পর্বে পরীক্ষা গ্রহণের বিষয়ে প্রাথমিক চিন্তাভাবনা চলছে, তবে তা ‘যদি’ সরকারি অনুমতি আসে তবেই সম্ভব। বিশ্ববিদ্যালয়ের যে সকল বিভাগের স্নাতক চতুর্থ বর্ষ অষ্টম সেমিস্টারের সমাপনী পরীক্ষা ও মাস্টার্স দ্বিতীয় সেমিস্টারের সমাপনী পরীক্ষা গ্রহণ বাকি রয়েছে তা গ্রহণের প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয়েছে। ১৫ নভেম্বর পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম বন্ধ থাকার সরকারি সিদ্ধান্ত রয়েছে, এরপরে যদি সরকারি ঘোষণায় একাডেমিক কার্যক্রম চালানোর অনুমতি দেয়া হয় কেবলমাত্র তবেই স্বাস্থ্যবিধি (আবাসিক হল না খুলে) মেনে পরীক্ষা গ্রহণ করা হবে।

সভায় কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. মোঃ হুমায়ূন কবীরসহ বিভিন্ন অনুষদের ডিন ও বিভাগীয় প্রধানরা অংশ গ্রহণ করেন।

0Shares