বৃহস্পতিবার , ১২ নভেম্বর ২০২০ | ১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
  1. আরবি বিশ্ববিদ্যালয়
  2. ইসলাম শিক্ষা
  3. উন্মুক্ত বিশ্ববিদ্যালয়
  4. এনটিআরসিএ
  5. এভিয়েশন বিশ্ববিদ্যালয়
  6. এমপিও
  7. কওমী মাদ্রাসা
  8. কারিগরি শিক্ষা বোর্ড
  9. কৃষি বিশ্ববিদ্যালয়
  10. ক্যাম্পাস পরিচিতি
  11. ক্যারিয়ার
  12. জাতীয় বিশ্ববিদ্যালয়
  13. টেক্সটাইল বিশ্ববিদ্যালয়/কলেজ
  14. ঢাবি সাত কলেজ
  15. পিএসসি নিয়োগ ও বিসিএস

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘চ’ ইউনিট বাতিল নয়, বিশেষ ব্যবস্থায় ভর্তি : ঢাবি ভিসি

প্রতিবেদক
শিক্ষা সংবাদ
নভেম্বর ১২, ২০২০ ৭:১৪ অপরাহ্ণ

0Shares

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, ডিনস কমিটির সভায় ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিলের বিষয়ে কোনো সিদ্ধান্ত অথবা প্রস্তাবনা নেওয়া হয়নি। বরং সভার রেজুলেশনে এই ইউনিট তথা চারুকলা অনুষদের জন্য বিশেষ ব্যবস্থা রাখার কথা বলা হয়েছে।

বুধবার (১১ নভেম্বর) এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশেন, বাংলাদেশের (ইরাব) নতুন কার্যনির্বাহী কমিটির নেতাদের সঙ্গে সৌজন্য সাক্ষাতে ঢাবি উপাচার্য এসব কথা বলেন। উপাচার্যের কার্যালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

এ সময় ইরাবের নতুন কমিটির সভাপতি দৈনিক সমকালের বিশেষ প্রতিনিধি সাব্বির নেওয়াজ ও সাধারণ সম্পাদক দৈনিক কালেরকণ্ঠের সিনিয়র রিপোর্টার শরীফুল আলম সুমনসহ নবনির্বাচিত নেতারা এবং অন্য সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষা থেকে সামাজিক বিজ্ঞান অনুষদের ‘ঘ’ ইউনিট এবং চারুকলা অনুষদের ‘চ’ ইউনিট উঠিয়ে দেওয়ার সিদ্ধান্তে সম্প্রতি নানা ধরনের আলোচনা-সমালোচনা শুরু হয়।

এ বিষয়ে উপাচার্য আখতারুজ্জামান বলেন, ‘চ’ ইউনিটটিতে ভর্তির জন্য বিশেষ ব্যবস্থার কথা ভাবা হচ্ছে। যাতে সহজ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার সুফল শিক্ষার্থীরা পায়। ‘চ’ ইউনিট একটি বিশেষায়িত ইউনিট। সেটার জন্য অবশ্যই পৃথক পরীক্ষা রাখতে হবে। এটি বাতিলের প্রশ্নই আসে না।

অধ্যাপক আখতারুজ্জামান আরও বলেন, ‘ভর্তি পরীক্ষা সংক্রান্ত পর্যালোচনার মধ্যে এ বিষয়টি ছিল। ইউনিট কমানোর আলোচনা ২০১৮ সাল থেকে চলছে। কলা অনুষদ ও সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষার ধরন প্রায় একই। ডিনরা একই ধরনের প্রশ্নে দুটি পরীক্ষায় দ্বিমত প্রকাশ করেছেন। মূলত সার্বিক দিক বিবেচনায় নিয়ে আমরা শিক্ষার্থীদের হয়রানি কমাতে পরীক্ষা কমানোর দিকে যাচ্ছি।’ ‘আমরা চাই শিক্ষার্থীদের টেক্সটভিত্তিক পরীক্ষার আওতায় নিয়ে আসতে এবং পরীক্ষা কমিয়ে আনতে।’

প্রসঙ্গত, সম্প্রতি ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ‘ঘ’ ইউনিটের এবং চারুকলা অনুষদের ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বিলুপ্ত করার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ- এমন খবর প্রকাশ পায়। এই দুটি ইউনিটের পরীক্ষা ‘খ’ ইউনিটের মাধ্যমে নেয়া হবে বলে জানানো হয়েছে। তবে ডিনস সভায় ‘চ’ ইউনিট বাতিলের বিষয়ে কোনো আলোচনা হয়নি বলে জানান উপাচার্য।

0Shares

সর্বশেষ - শিক্ষাতথ্য

আপনার জন্য নির্বাচিত শিক্ষা সংবাদ

বাউবি’র বিবিএ প্রোগ্রাম এ ভর্তি শুরু, চলবে ৫ নভেম্বর পর্যন্ত

চবির প্রথম বর্ষের ক্লাস শুরু ৮ অক্টোবর

বাউবি’র চায়না ভাষা শিক্ষা প্রোগ্রামে ভর্তি ৩০ জুন পর্যন্ত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর

৪র্থ নিয়োগ বিজ্ঞপ্তি, নতুন শিক্ষকদের জন্য জরুরি নির্দেশনা

জাতীয় বিশ্ববিদ্যালয়’র অধীনে পরিচালিত ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে নিউট্রিশন এন্ড ফুড সায়েন্স বিষয়ে ক্যাম্পাস অন মাস্টার্স অব এডভান্স  স্টাডিজ (MAS) প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত

গুচ্ছের ফাঁকা আসন শতভাগ পূরণের দাবি ভর্তিচ্ছুদের

এনইউ’র ২০১৯ সালের এ্যারোনেটিকেল এন্ড এভিয়েশন সায়েন্স ১ম বর্ষ, ১ম সেমিস্টার পরীক্ষা ২৭ জুলাই

এইচএসসি ও সমমান পরীক্ষার তারিখ প্রস্তাব আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের

জেনে নিন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে, ইউজিসি’র বিজ্ঞপ্তি সহ দেখুন