free web tracker
Breaking News
Home / সাধারণ পাবলিক বিশ্ববিদ্যালয় / জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) সমন্বিত অর্থাৎ গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় অংশ নিবে

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) সমন্বিত অর্থাৎ গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় অংশ নিবে

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষা গুচ্ছ পদ্ধতিতে নেবে বলে সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান এ তথ্য জানান। উপাচার্য বলেন, আমরা গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা নেব। সব বিশ্ববিদ্যালয় সমন্বিতভাবে পরীক্ষা নিলে শিক্ষার্থীদের ভোগান্তি কমে আসবে। ঢাকা বিশ্ববিদ্যালয় বিভাগীয় শহরে পরীক্ষার যে সিদ্ধান্ত নিয়েছে, এটা ইতিবাচক। যেহেতু এ বছর বিশেষ একটা পরিস্থিতি, সেজন্য যানজট ও পরিবহণের চিন্তা করে ঢাবির পরীক্ষা বাংলাদেশের সব জায়গায় হবে। অতএব পরীক্ষাটা সম্মিলিতভাবে সবাই একদিনে নিয়ে নিলেই তো হয়ে যায়।

ড. মীজানুর রহমান আরও বলেন, আমাদের সবগুলো বিশ্ববিদ্যালয় বিভাগীয় সদরেই আছে। ঢাবির সিদ্ধান্ত যদি সবাই মেনে নিই, সব শহরে একদিনে পরীক্ষা হবে; এ পরীক্ষার ফলাফলই সবাই গ্রহণ করবে, তাহলেই তো সমস্যার সমাধান হয়ে যায়।

উপাচার্য বলেন, যখনই পরীক্ষা হোক তা উচ্চ মাধ্যমিকের সিলেবাসের উপর হবে। কমন সাবজেক্ট যেগুলো, সেগুলো নিয়ে হবে। তিন বিভাগের তিনটা পরীক্ষা হবে। পরীক্ষা নিয়ে প্রত্যেককে স্কোর দেওয়া হবে, একশর মধ্যে কত পেল। এরপর বিশ্ববিদ্যালয়গুলো নিজেদের শর্ত অনুযায়ী তাদের ভর্তি করবে। শর্ত দিয়ে, ?বিজ্ঞাপন দিয়ে যার যার মতো করে অনলাইনে ভর্তি করে ফেলবে। মূল্যায়নের ক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল যোগ হবে কি-না এ বিষয়ে বলেন তা বিশ্ববিদ্যালয়গুলো নিজেদের মতো সিদ্ধান্ত নেবে।

২০১৯-২০ শিক্ষাবর্ষে তিনটি ইউনিটে শিক্ষার্থী ভর্তির আবেদন নিয়েছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়। পরে এসএসসি ও এইচএসসির ফলাফল অনুযায়ী প্রাথমিক আবেদনকারীদের মধ্যে থেকে প্রতি ইউনিটে বাছাইকৃত ২৫ হাজার শিক্ষার্থী লিখিত পরীক্ষায় বসেছিলেন। দেড় ঘণ্টার ৭২ নম্বরের লিখিত পরীক্ষার পাশাপাশি এসএসসির ১২ ও এইচএসসির ১৬ মিলিয়ে মোট ১০০ নম্বরের ভিত্তিতে ২৭৬৫ আসনে শিক্ষার্থী ভর্তি করেছিল বিশ্ববিদ্যালয়টি।

About শিক্ষা সংবাদ

প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, মাদ্রাসা, কারিগরি শিক্ষা বোর্ড, মেডিকেল, উন্মুক্ত, জাতীয়, ইসলামি আরবি, ডিজিটাল, টেক্সটাইল, মেরিটাইম, এভিয়েশন এন্ড এরোস্পেস, প্রকৌশল ও প্রযুক্তি, বিজ্ঞান ও প্রযুক্তি, কৃষি ও ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় সহ সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তি, পরীক্ষা, ফলাফল, পুনঃনিরীক্ষণ, পুনঃপরীক্ষা ও রেজিস্ট্রেশন, রিলিজ স্লিপে আবেদন সংক্রান্ত সকল খবর।

Check Also

৪২তম ও ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ

৪২তম ও ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। প্রথমে ৪২তম বিশেষ বিসিএসের কার্যক্রম শুরু হবে। …

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্সে ভর্তির রিলিজ স্লিপের মেধা তালিকা প্রকাশ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত) ভর্তি কার্যক্রমের ১ম রিলিজ স্লিপের মেধা তালিকা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »