free web tracker
Breaking News
Home / অন্যান্য শিক্ষা আপডেট / শিগগিরই শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকে ব্যাপক পরিবর্তন আনা হচ্ছে

শিগগিরই শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকে ব্যাপক পরিবর্তন আনা হচ্ছে

শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি বলেছেন, শিগগিরই শিক্ষার্থীদের পাঠ্যক্রমে ব্যাপক পরিবর্তন আনা হচ্ছে। শিক্ষাকে আরো বাস্তবসম্মত করতে এখন শিক্ষার মানোন্নয়নে গুরুত্ব দেওয়া হচ্ছে। শিক্ষার মান অর্জন করার কোনো বিকল্প নেই।

গতকাল বুধবার (১৪ অক্টোবর) শিক্ষাবিষয়ক সাংবাদিকদের সংগঠন ‘এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ’ (ইরাব) আয়োজিত এক অনুষ্ঠানে ভার্চ্যুয়াল মাধ্যমে যুক্ত হয়ে এসব পরামর্শ দেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, করোনাকালে অনলাইন এডুকেশন শিক্ষার অবিচ্ছেদ্য অংশে পরিণত হয়েছে, করোনা পরবর্তীতেও আমাদের অনলাইন শিক্ষা ব্যবস্থার অন্যতম অংশ থাকবে। এর থেকে বের হওয়ার সুযোগ নেই।

শুধু পরীক্ষানির্ভর মূল্যায়ন, সনদসর্বস্ব শিক্ষা ও জিপিএ-৫ বিষয়গুলোকে নিরুৎসাহিত করে শিক্ষামন্ত্রী বলেন, আমাদের অতিরিক্ত পরীক্ষা নির্ভরতা রয়েছে। পরীক্ষা মানেই অতিরিক্ত চাপ। এই চাপ শুধু শিক্ষার্থীদের জন্য নয়, অভিভাবকদের জন্যই, সেটি পুরো সিস্টেমের জন্য। তার সঙ্গে একটি সনদসর্বস্ব ব্যাপার রয়েছে। জাস্ট সার্টিফিকেট পেতে হবে। কিন্তু একটা কাগজের সঙ্গে আর কী পাচ্ছি? যেসব দক্ষতা যোগ্যতার কথা বলা হয়েছে, তা পেয়েছি কিনা, তা প্রয়োগ করতে পারবো কিনা? সে বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ।

রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ইরাবের নতুন কার্যনির্বাহী কমিটির অভিষেক অনুষ্ঠানে তিনজন রিপোর্টারকে ‘বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড’ দেওয়া হয়। তাদের মধ্যে রয়েছেন— কালের কণ্ঠের শরিফুল আলম সুমন, দ্যা ডেইলি সানের সোলাইমান সালমান এবং বণিক বার্তার সাইফ সুজন।

অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন, শিক্ষা মন্ত্রণালয়ের মাদ্রসা ও কারিগরি বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক প্রমুখ উপস্থিত ছিলেন।

About শিক্ষা সংবাদ

প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, মাদ্রাসা, কারিগরি শিক্ষা বোর্ড, মেডিকেল, উন্মুক্ত, জাতীয়, ইসলামি আরবি, ডিজিটাল, টেক্সটাইল, মেরিটাইম, এভিয়েশন এন্ড এরোস্পেস, প্রকৌশল ও প্রযুক্তি, বিজ্ঞান ও প্রযুক্তি, কৃষি ও ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় সহ সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তি, পরীক্ষা, ফলাফল, পুনঃনিরীক্ষণ, পুনঃপরীক্ষা ও রেজিস্ট্রেশন, রিলিজ স্লিপে আবেদন সংক্রান্ত সকল খবর।

Check Also

এবারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় পূর্ণমান থাকবে ১০০ (লিখিত ৫০, এমসিকিউ ৩০, রেজাল্ট ২০)

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনলাইনে নয় বরং সরাসরি স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। পাশাপাশি ভর্তি …

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকের শূন্য পদ পূরণে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকের শূন্য পদ পূরণে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »