free web tracker
Breaking News
Home / অন্যান্য শিক্ষা আপডেট / প্রাক-প্রাথমিক থেকে দশম শ্রেণি পর্যন্ত ২৫ লাখ শিক্ষার্থীকে দূরশিক্ষণের আওতায় আনা হচ্ছে

প্রাক-প্রাথমিক থেকে দশম শ্রেণি পর্যন্ত ২৫ লাখ শিক্ষার্থীকে দূরশিক্ষণের আওতায় আনা হচ্ছে

করোনার এই পরিস্থিতিতে প্রাক-প্রাথমিক থেকে দশম শ্রেণি পর্যন্ত ২৫ লাখ শিক্ষার্থীকে দূরশিক্ষণের আওতায় আনা হচ্ছে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, শিক্ষার্থীদের দূরশিক্ষণের আওতায় আনতে ব্যয় হবে ১২৮ কোটি ৪০ লাখ টাকা। এর মধ্যে বিশ্বব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান গ্লোবাল পার্টনারশিপ ফর এডুকেশন (জিপিই) ১২৬ কোটি ৫৩ লাখ ৫০ হাজার টাকা অনুদান দেবে। এছাড়া, বাকি টাকা সরকারি কোষাগার থেকে ব্যয় করা হবে।

এটি আগামী ২০২২ সালের জুন নাগাদ বাস্তবায়ন করতে চায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। ইতিমধ্যে প্রকল্পের প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠিয়েছে মন্ত্রণালয়।

প্রস্তাবনায় বলা হয়েছে, শিক্ষা খাতে কনটেন্ট ডেভলপমেন্টের কর্মসূচি বাস্তবায়নাধীন। ‘বাতায়ন’ নামে একটি ওয়েবসাইটে শ্রেণি ও বিষয়ভিত্তিক ডিজিটাল কনটেন্ট তৈরি করা হবে। ক্ষতি পুষিয়ে নিতে রেডিও, টেলিভিশন, মোবাইল তথা দূরশিক্ষণ পদ্ধতিতে শিক্ষা দেওয়া হবে।

এতে আরও বলা হয়েছে, বিষয়ভিত্তিক ডিজিটাল কনটেন্ট কনসিয়াস ও প্রেসিস করে এর মাধ্যমে পার্বত্য এলাকাসহ ২৫ লাখ শিক্ষার্থীকে একীভূত দূরশিক্ষণের আওতায় আনা হবে। এছাড়া ‘বাংলাদেশ কোভিড-১৯ স্কুল সেক্টর রেসপন্স’ নামে এ প্রকল্পের আওতায় ৩৫টি বিষয়ের ওপর ডিজিটাল কনটেন্ট তৈরি করে শিক্ষার্থীদের দূরশিক্ষণের মাধ্যমে শিক্ষা দেওয়া হবে।

About শিক্ষা সংবাদ

প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, মাদ্রাসা, কারিগরি শিক্ষা বোর্ড, মেডিকেল, উন্মুক্ত, জাতীয়, ইসলামি আরবি, ডিজিটাল, টেক্সটাইল, মেরিটাইম, এভিয়েশন এন্ড এরোস্পেস, প্রকৌশল ও প্রযুক্তি, বিজ্ঞান ও প্রযুক্তি, কৃষি ও ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় সহ সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তি, পরীক্ষা, ফলাফল, পুনঃনিরীক্ষণ, পুনঃপরীক্ষা ও রেজিস্ট্রেশন, রিলিজ স্লিপে আবেদন সংক্রান্ত সকল খবর।

Check Also

তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয় নিয়ে নিজেদের নেতৃত্বে গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা নিতে চায় বুয়েট

তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়কে সঙ্গে নিয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিতে চায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)।  …

৪২তম ও ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ

৪২তম ও ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। প্রথমে ৪২তম বিশেষ বিসিএসের কার্যক্রম শুরু হবে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »