রবিবার , ২৭ সেপ্টেম্বর ২০২০ | ৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
  1. আরবি বিশ্ববিদ্যালয়
  2. ইসলাম শিক্ষা
  3. উন্মুক্ত বিশ্ববিদ্যালয়
  4. এনটিআরসিএ
  5. এভিয়েশন বিশ্ববিদ্যালয়
  6. এমপিও
  7. কওমী মাদ্রাসা
  8. কারিগরি শিক্ষা বোর্ড
  9. কৃষি বিশ্ববিদ্যালয়
  10. ক্যাম্পাস পরিচিতি
  11. ক্যারিয়ার
  12. জাতীয় বিশ্ববিদ্যালয়
  13. টেক্সটাইল বিশ্ববিদ্যালয়/কলেজ
  14. ঢাবি সাত কলেজ
  15. পিএসসি নিয়োগ ও বিসিএস

সংসদ টিভিতে কারিগরির ক্লাস সম্প্রচারের ২৭ সেপ্টেম্বর – ০১ অক্টোবর পর্যন্ত রুটিন প্রকাশ

প্রতিবেদক
শিক্ষা সংবাদ
সেপ্টেম্বর ২৭, ২০২০ ৬:৫১ অপরাহ্ণ

0Shares

সংসদ টিভিতে কারিগরির ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং, এসএসসি ও দাখিল ভোকেশনাল শ্রেণির ক্লাস সম্প্রচারের ২৭ সেপ্টেম্বর থেকে ০১ অক্টোবর পর্যন্ত রুটিন প্রকাশ করেছে কারিগরি শিক্ষা অধিদপ্তর।

সংসদ বাংলাদেশ টিভির মাধ্যমে গত ১৯ এপ্রিল থেকে কারিগরির এসএসসি ও দাখিল ভোকেশনাল শ্রেণির রেকর্ড করা ক্লাস সম্প্রচার করা শুরু হয়। ‘ঘরে বসে কারিগরি শিক্ষা’ শিরোনামে এ কার্যক্রম চলছে।

প্রকাশিত রুটিন অনুযায়ী জানা গেছে, দুপুর ২.৪৫ মিনিট থেকে শুরু হয়ে বিকাল ৩.৪৫ মিনিট পর্যন্ত ক্লাস চলবে। প্রতিদিন ২টি ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং এবং এসএসসি ও দাখিল ভোকেশনাল শ্রেণির ১টি করে ক্লাস সংসদ টিভিতে প্রচার করা হবে। প্রতিটি ক্লাসের সময় হবে ২০ মিনিট করে।

এদিকে ১৯ এপ্রিল থেকে সংসদ টিভিতে মাদ্রাসার দাখিল (ষষ্ঠ-দশম) শ্রেণির ক্লাস সম্প্রচার শুরু করেছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর।

দেশে করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে সব স্কুল-কলেজ, মাদ্রাসা ও ইংলিশ মিডিয়াম স্কুলসহ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান ও কোচিং সেন্টার বন্ধ ঘোষণা করা হয়েছে। করোনার বন্ধে শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে গত ২৯ মার্চ সকাল থেকে সংসদ টিভিতে ‘আমার ঘরে আমার স্কুল’ শিরোনামে  মাধ্যমিকের শিক্ষার্থীদের ক্লাস সম্প্রচার শুরু হয়েছে। আর গত ৭ এপ্রিল ‘ঘরে বসে শিখি’ শিরোনামে সংসদ টেলিভিশনে শুরু হয়েছে প্রাথমিক স্তরের ক্লাস সম্প্রচার। এরই ধারাবাহিকতায় আজ ‘ঘরে বসে কারিগরি শিক্ষা’ শিরোনামে সংসদ টিভিতে এসএসসি ও দাখিল ভোকেশনালের ক্লাস ও ‘আমার ঘরে আমার মাদ্রাসা’ শিরোনামে দাখিল পর্যায়ের শিক্ষার্থীদের আরবি ক্লাস প্রচার শুরু হচ্ছে।

করোনার বন্ধে শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে টিভিতে পাঠদান চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শিক্ষা মন্ত্রণালয়ের তত্ত্বাবধায়নে মাধ্যমিকের ক্লাস প্রচারের কার্যক্রম বাস্তবায়ন করছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। সহযোগিতা করছে এটুআই, ব্যানবেইসসহ অন্যান্যরা। প্রাথমিকের ক্লাস প্রচারের কার্যক্রম বাস্তবায়ন করছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। আর মাদ্রাসার ক্লাস প্রচারের উদ্যোগ বাস্তবায়ন করছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর। এছাড়াও আমাদের শিক্ষা সংবাদ এর অফিসিয়াল ফেসবুক পেইজে প্রতিদিনের ক্লাস দেখা যাবে।

আমাদের ফেসবুক পেইজে ক্লাস দেখতে ক্লিক করুন এখানে

এর আগে প্রকাশিত বিজ্ঞপ্তিতে কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মাে: সানােয়ার হােসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, কারিগরি শিক্ষা অধিদপ্তরাধীন সকল আঞ্চলিক কার্যালয়, টেকনিক্যাল স্কুল ও কলেজ এবং এসএসসি (ভােকেশনাল) ও দাখিল (ভােকেশনাল) কোর্সের পাঠদানকারী সকল সরকারী প্রতিষ্ঠান, এমপিওভুক্ত ও নন-এমপিওভুক্ত বেসরকারী মাধ্যমিক ভােকেশনাল পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের সকলের অবগতির জন্য জানানাে যাচ্ছে যে, করােনাভাইরাস (CoVID-১৯) এর চলমান পরিস্থিতিতে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকাকালীন সময়ে কারিগরি শিক্ষার্থীদের পড়ালেখার ধারাবাহিকতা রক্ষার স্বার্থে ‘সংসদ বাংলাদেশ টেলিভিশন’ এর মাধ্যমে এসএসসি (ভােকেশনাল) ও দাখিল (ভােকেশনাল) কোর্সের কারিগরি বিষয়ের বিষয়ভিত্তিক ক্লাস পরিচালনার কার্যক্রম গ্রহণ করা হয়েছে। নির্দিষ্ট ক্লাস রুটিন (সংযুক্ত) অনুযায়ী আগামী ১৯/০৪/২০২০ খ্রি. তারিখ বিকাল ২.৩০ টা হতে এই প্রচার কার্যক্রম শুরু হবে। পাঠদানকারী শিক্ষক ক্লাসশেষে পাঠদানকৃত বিষয়ের উপর বাড়ীর কাজ দিবেন প্রত্যেকটি বিষয়ের জন্য শিক্ষার্থীরা আলাদা খাতায় তারিখ অনুযায়ী বাড়ীর কাজ সম্পন্ন করবে এবং প্রতিষ্ঠান খােলার পর সংশ্লিষ্ট শিক্ষকের কাছে জমা দিবে। এই বাড়ীর কাজের উপর প্রাপ্ত নম্বর ধারাবাহিক মূল্যায়নের অংশ হিসেবে বিবেচিত হবে।

শিক্ষা সংবাদ পাঠকের জন্য সংসদ টিভিতে কারিগরির ক্লাস প্রচারের নতুন রুটিন তুলে ধরা হলো।

রুটিন দেখুন নিচে :

0Shares

সর্বশেষ - শিক্ষাতথ্য

আপনার জন্য নির্বাচিত শিক্ষা সংবাদ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

ঢাবিতে স্নাতকোত্তর উন্মুক্ত হচ্ছে ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে

২০২৩-২৪ শিক্ষাবর্ষে বুয়েট ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ, বিস্তারিত দেখুন

অনলাইনে প্রাথমিক শিক্ষকদের বদলি একমাস পেছালো

২০১৯ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ ১৭ জুলাই, রেজাল্ট দেখার নিয়ম দেখে নিন

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়’র অধীভূক্ত ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে কামিল মাস্টার্স (২ বছর মেয়াদী) শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের অনলাইন রেজিস্ট্রেশন সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই গঠনের নীতিমালা প্রণয়নে কমিটি

সাপ্তাহিক ছুটিতে ক্লাস-পরীক্ষা নেবে শাবিপ্রবি

এসএসসি ও এইচএসসি পরীক্ষার বিষয়ে খুব শিগগিরই সিদ্ধান্ত জানাবে শিক্ষা মন্ত্রণালয়

বাউবি’র DYDW প্রোগ্রামের ১৮২ (জুলাই- ডিসেম্বর ২০১৮) টার্মের পরীক্ষার সময়সূচি আংশিক পরিবর্তন