free web tracker
Breaking News
Home / প্রাথমিক শিক্ষা / প্রাথমিক বিদ‌্যালয় পরিচালনা কমিটির নীতিমালায় পরিবর্তন আসছে

প্রাথমিক বিদ‌্যালয় পরিচালনা কমিটির নীতিমালায় পরিবর্তন আসছে

প্রাথমিক বিদ‌্যালয় পরিচালনা কমিটির নীতিমালায় পরিবর্তন আসছে। এই নীতিমালায় করোনা পরিস্থিতিতে বিদ্যালয় পরিচালনায় বার্ষিক উন্নয়নের জন‌্য অর্থ বরাদ্দ বাড়ানোর পাশাপাশি ব্যয়ের ক্ষেত্রেও নতুন নিদের্শনা থাকছে। এছাড়া, এতে বিদ্যালয়ের জন‌্য মেডিক‌্যাল সরঞ্জাম কেনার নির্দেশনা যুক্ত করা হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলেই শিক্ষা প্রতিষ্ঠান খোলা চিন্তাভাবনা করবে সরকার। তবে, বিদ্যালয় পরিচালনার জন‌্য ইতোমধ্যে স্বাস্থ্যবিধি মেনে চলার জন‌্য গাইড লাইন তৈরি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সেখানে বিদ্যালয় খোলার আগে-পরের করণীয় বিষয়ে দিক-নির্দেশনা দেওয়া হয়েছে।

স্বাস্থ্যবিধিতে প্রাথমিক বিদ‌্যালয় পরিচালনার জন্য বিভিন্ন ধরনের কার্যক্রম উল্লেখ করা হয়েছে। এরমধ্যে তাপমাত্রা পরিমাপ করতে থার্মোমিটার কেনা, পানির ব্যবস্থা করা ও ছাত্র-ছাত্রীদের জন্য আলাদা শৌচাগারের করার কথা বলা হয়েছে। পাশাপাশি ছাত্রীদের ঋতুকালীন স্বাস্থ্যসুরক্ষার জন্য প্রয়োজনীয় ব‌্যবস্থা, বিদ্যালয় প্রাঙ্গণসহ শ্রেণিকক্ষ ও টয়লেটগুলো স্বাস্থ্যসম্মত ও জীবাণুমুক্ত করা। এলক্ষ্যে প্রয়োজনীয় জীবাণুনাশকসহ পরিচ্ছন্নতা উপকরণ সংগ্রহ কিনতে বলা হয়েছে।

স্বাস্থ্যবিধিতে বলা হয়েছে, বিদ্যালয় চলাকালীন প্রতি শিফটে অন্তত একবার পরিষ্কার ও জীবাণুমুক্ত করতে হবে। প্রতিদিন শিক্ষা প্রতিষ্ঠান চত্বরের আবর্জনা পরিষ্কার ও আবর্জনা সংরক্ষণকারী পাত্র জীবাণুমুক্ত করতে হবে। প্রতিবার টয়লেট ব্যবহারের পরে সাবান দিয়ে হাত জীবাণুমুক্ত করতে শিক্ষক-শিক্ষার্থী ও পরিচ্ছন্নতাকর্মীকে প্রশিক্ষণ দেওয়ার কথা বলা হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়-সূত্রে জানা গেছে, করোনার মধ্যে বিদ্যালয়ের ক্লাস কার্যক্রম পদ্ধতি বদলে যাবে। সব সরকারি বিদ্যালয়ে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে থার্মমিটার, মাস্ক, সাবান, জীবাণুনাশক উপাদান কেনাসহ পোস্টার, লিফলেট তৈরি করতে হবে।

এসব বিষয়ে জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম আল হোসেন বলেন, ‘‘করোনা পরিস্থিতি মোকাবিলায় বিদ্যালয় পরিচালনা করতে বিদ‌্যালয় পরিচালনা কমিটির সদস্যদের বেশ কিছু কাজ করতে হবে। স্বাস্থ্যবিধি সংক্রান্ত নির্দেশনাগুলো বাস্তবায়ন করতে ‘বিদ‌্যালয় পরিচালনা নীতিমালা’ সংশোধনের কাজ শুরু করা হয়েছে।’’ করোনা পরিস্থিতির মধ্যে তারা কিভাবে দায়িত্ব পালন করবেন, তাও নীতিমালায় যুক্ত করা হবে বলেও তিনি জানান।

About শিক্ষা সংবাদ

প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, মাদ্রাসা, কারিগরি শিক্ষা বোর্ড, মেডিকেল, উন্মুক্ত, জাতীয়, ইসলামি আরবি, ডিজিটাল, টেক্সটাইল, মেরিটাইম, এভিয়েশন এন্ড এরোস্পেস, প্রকৌশল ও প্রযুক্তি, বিজ্ঞান ও প্রযুক্তি, কৃষি ও ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় সহ সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তি, পরীক্ষা, ফলাফল, পুনঃনিরীক্ষণ, পুনঃপরীক্ষা ও রেজিস্ট্রেশন, রিলিজ স্লিপে আবেদন সংক্রান্ত সকল খবর।

Check Also

অনার্সের শিক্ষার্থীদের পরীক্ষা ছাড়া ডিগ্রি দেয়া হবে না

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে চলতি বছর মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা হবে না। শিক্ষার্থীদের ক্লাসে উত্তীর্ণ হওয়ার …

এইচএসসি সার্টিফিকেটের সঙ্গে শিক্ষার্থীদের অবশিষ্ট অর্থ ফেরত দিবে শিক্ষা বোর্ডগুলো

চলতি বছরের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফরমপূরণের অর্থ ফেরত দেয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »