ইউজিসি’র পিএইচডি ফেলোশিপ প্রোগ্রাম ২০২০-২১ এর আবেদন প্রক্রিয়া শুরু


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : সেপ্টেম্বর ৪, ২০২০, ৭:০৬ অপরাহ্ণ / ৩২৪
ইউজিসি’র পিএইচডি ফেলোশিপ প্রোগ্রাম ২০২০-২১ এর আবেদন প্রক্রিয়া শুরু
0Shares

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) পিএইচডি ফেলোশিপ প্রোগ্রাম- ২০২০-২১ এর আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। দেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং সরকারি ও এমপিওভুক্ত কলেজ শিক্ষকরা পিএইচডি প্রোগ্রামে ফেলোশিপের জন্য আবেদন করতে পারবেন।

আগ্রহী প্রার্থীদের আবেদনপত্র আগামী ১৫ অক্টোবরের মধ্যে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে শর্তাবলী পূরণ সাপেক্ষে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাবলিকেশনস ডিভিশনের পরিচালক বরাবর প্রেরণ করতে হবে।

এ বছর ইউজিসির পিএইচডি ফেলোশিপ দেয়া হবে পঞ্চাশ জনকে। এর মধ্যে পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে ২০ জন, বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ৭ জন, সরকারি কলেজ থেকে ১৫ জন, এমপিওভুক্ত কলেজ থেকে ৫ জন শিক্ষককে ফেলোশিপ দেবে ইউজিসি। এছাড়া ৩ জন মেধাবি শিক্ষার্থীও ফেলোশিপ পাবেন। নির্বাচিত সব ফেলো প্রতি মাসে ৩০,০০০ টাকা করে পাবেন।

আবেদনের যোগ্যতার মধ্যে রয়েছে- আবেদনকারীকে অবশ্য পাবলিক বা সরকারী বিশ্ববিদ্যালয় কিংবা সরকারী কলেজ বা এমপিওভুক্ত কলেজের স্থায়ী শিক্ষক হতে হবে। আবেদনকারীকে অবশ্যই পিএইচডি প্রোগ্রামে ভর্তি থাকতে হবে। ফেলোদেরকে এখানে সর্বক্ষণের জন্য রিসার্চের কাজে নিয়োজিত থাকতে হবে। ইউএসজি দ্বারা নির্বাচিত হলে কর্তৃপক্ষের থেকে ছুটি নিতে হবে।

আবেদন পদ্ধতি: ইউজিসির ওয়েবসাইট থেকে আবেদনের ফর্মটি ডাউনলোড করতে হবে। আবেদনের ফর্মের সাথে একটা পে অর্ডার/ব্যাংক ড্রাফট (১০০০ টাকার) জনতা ব্যাংকের যেকোনো শাখা থেকে সংগ্রহ করে আবেদনের সকল কাগজ-পত্র প্রয়োজনীয় ডকুমেন্টসহ পৌঁছে দিতে হবে।

আবেদন পাঠানো ঠিকানা ডিরেক্টর, রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাব্লিকেশন ডিভিশন, ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন অব বাংলাদেশ, আগারগাঁও, ১২০৭।

0Shares