ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজের যেকোন সেবা অনলাইনের মাধ্যমে নিশ্চিত করা হবে


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : সেপ্টেম্বর ৩, ২০২০, ৫:৫৪ পূর্বাহ্ণ / ৩৪৫
ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজের যেকোন সেবা অনলাইনের মাধ্যমে নিশ্চিত করা হবে
0Shares

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের যেকোন সেবা অনলাইনের মাধ্যমে নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন সাত কলেজের সমন্বয়ক (ফোকাল পয়েন্ট) ও কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার।

বিষয়টি নিশ্চিত করে সোমবার রাতে তিনি বলেন, শিক্ষাব্যবস্থা পরিচালনায় সাত কলেজ শিক্ষার্থীদের একাডেমিক সকল কার্যক্রম অনলাইনের মাধ্যমে সম্পন্ন করা যাবে। এ কার্যক্রমে শিক্ষার্থীরা ফলাফল সমন্বয় (রেজাল্ট ইনকম্পিলিট, মানোন্নয়ন মার্কস সংযুক্তি) এবং নাম্বার স্থগিত (উইথেল্ড) আসার বিষয়ে আবেদন করতে পারবেন। এটি বাস্তাবায়ন হলে অধিভুক্ত কলেজের শিক্ষার্থীদের দুর্ভোগ অনেকটাই কমে আসবে।

অধ্যাপক সেলিম উল্লাহ খোন্দকার বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সাত কলেজের ব্যাপারে আন্তরিকতার সঙ্গে কাজ করছেন। অনলাইনের এ সেবা নিয়ে যেকোন সময় ঘোষণা আসতে পারে। নির্দিষ্ট একটি ওয়েবসাইটের মাধ্যমে শিক্ষার্থীরা এ সেবা নিতে পারবে।

এছাড়া সাত কলেজের অনলাইন সেবার বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহালুল হক চৌধুরী আজ মঙ্গলবার (১ সেপ্টেম্বর) বলেন, ‘শিক্ষার্থীদের চাহিদার প্রেক্ষিতে এবং করোনার কারণে শিক্ষার্থীদের একাডেমিক বিষয়ে অনলাইনে সেবা কার্যক্রমের সিদ্ধান্ত হয়েছে। এটি দ্রুত বাস্তবায়ন করা হবে।’

এদিকে দীর্ঘদিন থেকে বিষয়টি নিয়ে দুর্ভোগের মধ্যে ছিলেন সাত কলেজ শিক্ষার্থীরা। তারা বলছেন,পরীক্ষায় অংশ নিলেও অনেক সময় দেখা যায়,রেজাল্ট প্রকাশ হলে কয়েক বিষয়ে অনুপস্থিত দেখাচ্ছে। এটা ঠিক করতে কলেজে গিয়ে আবেদন ফরম, সাইন-সিল নিতে দুর্ভোগ পোহাতে হতো। অতিরিক্ত হয়রানির হলেও দেখা যায় ঠিক মতো জমা না নেওয়ার কারণে সেটাও বেস্তে যায়।

বিভিন্ন সময় সাত কলেজ শিক্ষার্থীদের অধিকার নিয়ে কাজ করা ঢাকা কলেজের মাস্টার্সের শিক্ষার্থী এ কে এম আবু বকর বলেন, ‘আমরা নিজেরাও এটার ভুক্তভোগী। বিশেষ করে করোনার এ সময়ে অনলাইনের মাধ্যমে সব সেবার দাবিটি আমাদের আগ থেকেই ছিল। কর্তৃপক্ষ শিক্ষার্থীদের প্রত্যাশার জায়গাটা বুঝে সাড়া দিচ্ছেন। এটা অবশ্যই প্রশংসার দাবি রাখে।’

সম্প্রতি করোনায় শিক্ষার্থীদের স্বাস্থ্য ঝুঁকি বিবেচনা করে বেশিরভাগ সেবা অনলাইনে দেয়ার কথা জানিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়। কর্তৃপক্ষ জানিয়েছে, করোনাভাইরাসের কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সকল শিক্ষাপ্রতিষ্ঠান এবং এর সেবা গ্রহণকারীদের স্বাস্থ্য ঝুঁকি বিবেচনা করে বেশির ভাগ সেবা অনলাইনে দেয়া হচ্ছে।

0Shares