বাকৃবিতে বিএসসি ইন বায়োইনফরমেটিক্স ইঞ্জিনিয়ারিং ডিগ্রি চালুর অনুমোদন


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : আগস্ট ২৬, ২০২০, ৬:২২ অপরাহ্ণ / ৫৭২
বাকৃবিতে বিএসসি ইন বায়োইনফরমেটিক্স ইঞ্জিনিয়ারিং ডিগ্রি চালুর অনুমোদন
0Shares

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বিএসসি ইন বায়োইনফরমেটিক্স ইঞ্জিনিয়ারিং নামে একটি নতুন ডিগ্রি চালুর অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এ ডিগ্রিটি ২০২০-২১ সেশন থেকে বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ থেকে দেওয়া হবে। বিষয়টি নিশ্চিত করেছেন কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ম্যাথমেটিক্স বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মুহাম্মদ মোস্তাগীজ বিলস্নাহ।

জানা যায়, ১৯৬৪-৬৫ শিক্ষাবর্ষ থেকে যাত্রা শুরু করে কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ। এ অনুষদ থেকে বিএসসি ইন এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং ও বিএসসি ইন ফুড ইঞ্জিনিয়ারিং নামে দুটি ডিগ্রি দেওয়া হয়। এখন ২০২০-২১ নতুন শিক্ষাবর্ষ থেকে বিএসসি ইন বায়োইনফরমেটিক্স ইঞ্জিনিয়ারিং নামে ডিগ্রিটিও এ অনুষদ থেকে দেওয়া হবে। ৩০ জন শিক্ষার্থীকে এ ডিগ্রি প্রদানের জন্য ভর্তি করা হবে।

এ বিষয়ে মুহাম্মদ মোস্তাগীজ বিলস্নাহ বলেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৯ম ডিগ্রি হিসেবে ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে বিএসসি ইন বায়োইনফরমেটিক্স ইঞ্জিনিয়ারিং ডিগ্রি চালুর অনুমোদন দেওয়া হয়েছে। এ সফলতার অংশীদার বাকৃবির সবাই। এর বিষয় মূলত বায়োলজি, কম্পিউটার সাইন্স, স্ট্যাটিসস্টিক, ম্যাথম্যাটিক্স, ইনফরমেশন ইঞ্জিনিয়ারিংয়ের কম্বাইন্ড সাবজেক্ট।

0Shares