free web tracker
Breaking News
Home / আইন শিক্ষা / হাইকোর্টের আইনজীবী হতে এমসিকিউ পরীক্ষা দিতে হবে না, লিখিত পরীক্ষা সরকারি কলেজে

হাইকোর্টের আইনজীবী হতে এমসিকিউ পরীক্ষা দিতে হবে না, লিখিত পরীক্ষা সরকারি কলেজে

উচ্চ আদালতে তালিকাভুক্তির জন্য নৈর্ব্যক্তিক (এমসিকিউ) পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত বাতিল করেছে সরকার। নতুন বিধান অনুযায়ী, হাইকোর্টের আইনজীবী হিসেবে অন্তর্ভুক্তির জন্য এখন থেকে এমসিকিউ পরীক্ষা দিতে হবে না।

রাষ্ট্রপতির আদেশক্রমে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব বিকাশ কুমার রায় স্বাক্ষরিত এ সংক্রান্ত গেজেট প্রজ্ঞাপন গত সোমবার (১০ আগস্ট) প্রকাশিত হয়।

গেজেট প্রজ্ঞাপনে বলা হয়, অধস্তন আদালতে আইনজীবী অন্তর্ভুক্তির নৈর্ব্যক্তিক (এমসিকিউ) ও লিখিত পরীক্ষা এবং হাইকোর্টে তালিকাভুক্তির লিখিত পরীক্ষা সরকারি কলেজে অনুষ্ঠিত হবে। এসব পরীক্ষার তত্ত্বাবধায়নের দায়িত্বে থাকবেন উক্ত কলেজসমূহের অধ্যক্ষ।

এর আগে, হাইকোর্টে তালিকাভুক্তির জন্য নতুন করে নৈর্ব্যক্তিক পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছিল আইনজীবীদের সনদ প্রদানকারী প্রতিষ্ঠান ও দেশের আইন পেশার সর্বোচ্চ সংস্থা বাংলাদেশ বার কাউন্সিল।

গত ২৯ ডিসেম্বর প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, হাইকোর্ট বিভাগে আইনজীবী হিসেবে পেশা পরিচালনার জন্য এখন থেকে এমসিকিউ (নৈর্ব্যক্তিক) পরীক্ষা দিতে হবে। ১০০ নম্বরের পরীক্ষায় উত্তীর্ণ হতে প্রার্থীকে ন্যূনতম ৫০ নম্বর পেতে হবে। প্রিলিমিনারি পরীক্ষার সময় এক ঘণ্টা। বিজ্ঞপ্তিতে ফরম পূরণের নির্দেশাবলিও উল্লেখ করা হয়।

উল্লেখ্য, হাইকোর্টে তালিকাভুক্তির জন্য এমসিকিউ পরীক্ষা গ্রহণের বিষয়ে আইনজীবী ও সংশ্লিষ্ট আইনজীবী সংগঠনগুলো আপত্তি জানিয়েছিল। এবার এমসিকিউ পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত এলো।

About দৈনিক শিক্ষা সংবাদ

প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, মাদ্রাসা, কারিগরি শিক্ষা বোর্ড, মেডিকেল, উন্মুক্ত, জাতীয়, ইসলামি আরবি, ডিজিটাল, টেক্সটাইল, মেরিটাইম, এভিয়েশন এন্ড এরোস্পেস, প্রকৌশল ও প্রযুক্তি, বিজ্ঞান ও প্রযুক্তি, কৃষি ও ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় সহ সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তি, পরীক্ষা, ফলাফল, পুনঃনিরীক্ষণ, পুনঃপরীক্ষা ও রেজিস্ট্রেশন, রিলিজ স্লিপে আবেদন সংক্রান্ত সকল খবর।

Check Also

একাদশ ও দ্বাদশ শ্রেণির অনলাইনে কলেজ টিসির আবেদনের সময় ২০ মে পর্যন্ত বৃদ্ধি

একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের অনলাইনে কলেজ টিসির আবেদনের সময় বাড়িয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা …

২০২০-২১ শিক্ষাবর্ষে গুচ্ছ ভর্তি আবেদন সর্বাত্মক লকডাউন শেষে ১০ দিন পর্যন্ত করা যাবে

বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন সর্বাত্মক লকডাউন শেষের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »