free web tracker
Breaking News
Home / জাতীয় বিশ্ববিদ্যালয় / এনইউ’র এমএএস ও এডভান্সড এমবিএ (এমফিল সমমান) ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

এনইউ’র এমএএস ও এডভান্সড এমবিএ (এমফিল সমমান) ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

জাতীয় বিশ্ববিদ্যালয়ে এমএএস ও এডভান্সড এমবিএ (এমফিল সমমান) প্রোগ্রামে ভর্তি তথ্য 2020। এনইউ এর ২০২০-২১ শিক্ষাবর্ষে অন-ক্যাম্পাস Masters Of Advanced Studies ( MAS) ও Advanced MBA (M Phil Equilavent) Programe Admission জন্য দরখাস্ত আহ্বান করা হয়েছে। আবেদন সংক্রান্ত বিস্তারিত তথ্য আপনাদের সুবিধার্থে নিচে দেয়া হলোঃ

ভর্তি সংক্রান্ত যাবতীয় তারিখ সমূহ :

অনলাইনে আবেদন ফরম পূরণের/প্রাথমিক আবেদনের সময়সীমা : ১০-০৮-২০২০ থেকে ১২-০৯-২০২০ তারিখ পর্যন্ত।

সোনালী সেবার টাকা জমাদানের সময়সীমা : ১৩-০৮-২০২০ থেকে ১৫-০৯-২০২০ তারিখ পর্যন্ত ।

লিখিত পরীক্ষার তারিখ :

লিখিত পরীক্ষার ফল প্রকাশ :

উত্তীর্ণ প্রার্থীদের সাক্ষাতের তারিখ : ২১-০৯-২০২০

চূড়ান্ত ভর্তির ফল প্রকাশ : ২৯-০৯-২০২০
প্লে স্লিপ ডাউনলোড ও ভর্তির তারিখ : ০১-১০-২০২০ থেকে ০৮-১০-২০২০ তারিখ পর্যন্ত।

কোর্স ওয়ার্ক / গবেষণা কার্যক্রম শুরুর তারিখ/ ক্লাশ শুরু : ১৫-১০-২০২০

ভর্তির যোগ্যতা:

এম ফিল ভর্তির ক্ষেত্রে :

সকল পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ ২.৫০/দ্বিতীয় বিভাগ/ শ্রেণীসহ সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৫০% নম্বর বা CGPA ২.৫০ থাকতে হবে। তবে ৫ বছরের অভিজ্ঞতা সম্পন্ন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ শিক্ষকদের মধ্যে যাদের উভয় পরীক্ষায় গড়ে ন্যূনতম ৫০% নম্বর বা CGPA ২.৫০ রয়েছে তারা আবেদন করার যােগ্য বলে বিবেচিত হবেন।

অথবা স্নাতক (পাস) সহ স্নাতকোত্তর ডিগ্রিধারীদের ক্ষেত্রে উভয় পরীক্ষায় আলাদাভাবে কমপক্ষে ৫৫% বা CGPA ২.৭৫ নম্বর থাকতে হবে। তবে অধিভুক্ত কলেজ শিক্ষকদের মধ্যে যাদের স্নাতক (পাস) ও মাস্টার্স উভয় পরীক্ষায় গড়ে ৫৫% নম্বর আছে তারাও ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

পিএইচ ডি ভর্তির ক্ষেত্রে :

এম ফিল / সমমানের ডিগ্রিধারী হতে হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন-ক্যাম্পাস এমএএস, এডভান্সড এমবিএ ডিগ্রিধারীগণও পিএইচ ডি প্রােগ্রামে ভর্তির জন্য আবেদন করার যােগ্য বলে বিবেচিত হবেন। উভয়ক্ষেত্রে প্রার্থীর স্বীকৃত জার্নালে ন্যূনপক্ষে একটি গবেষণা প্রবন্ধ থাকতে হবে।

অথবা বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ/ প্রতিষ্ঠানের শিক্ষক যাদের শিক্ষা জীবনে ন্যূনতম ৩ টি প্রথম বিভাগ/ শ্রেণি, ৩ বছর শিক্ষকতার অভিজ্ঞতা এবং দেশি-বিদেশি স্বীকৃতমানের জার্নালে কমপক্ষে ২ টি গবেষণামূলক প্রকাশনা রয়েছে তারা সরাসরি পিএইচ ডি প্রােগ্রামে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। বাংলা ও ইংরেজি বিষয়ের ক্ষেত্রে শিক্ষা জীবনে ন্যূনতম ২ টি প্রথম বিভাগ/ শ্রেণি থাকতে হবে। আর্টস/ সােশ্যাল সায়েন্স/ বিজনেস স্টাডিজ বিষয়ের গবেষণা প্রবন্ধের ক্ষেত্রে সর্বোচ্চ ২ জন লেখক গ্রহণযােগ্য তবে প্রার্থীকে মূল লেখক বা First Author হতে হবে। ন্যাচারাল সায়েন্স/লাইফ এন্ড আর্থ সায়েন্স বিষয়ের গবেষণা প্রবন্ধের ক্ষেত্রে সর্বোচ্চ ৩ জন লেখক গ্রহণযােগ্য তবে প্রার্থীকে মূল লেখক বা First Author হতে হবে

সমমানের পরীক্ষায় পাশ করা বিদেশের শিক্ষার্থীগণ বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত নিয়ম-কানুন ও শর্ত অনুযায়ী পূর্ণকালীন শিক্ষার্থী হিসেবে এম ফিল/পিএইচ ডি প্রােগ্রামে ভর্তি হতে পারবে।

শিক্ষা সংবাদ পাঠকের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের এমএএস ও এডভান্সড এমবিএ (এমফিল সমমান) প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তিটি নিচে তুলে ধরা হলো।
           
বিজ্ঞপ্তি দেখুন নিচে :  

About শিক্ষা সংবাদ

প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, মাদ্রাসা, কারিগরি শিক্ষা বোর্ড, মেডিকেল, উন্মুক্ত, জাতীয়, ইসলামি আরবি, ডিজিটাল, টেক্সটাইল, মেরিটাইম, এভিয়েশন এন্ড এরোস্পেস, প্রকৌশল ও প্রযুক্তি, বিজ্ঞান ও প্রযুক্তি, কৃষি ও ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় সহ সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তি, পরীক্ষা, ফলাফল, পুনঃনিরীক্ষণ, পুনঃপরীক্ষা ও রেজিস্ট্রেশন, রিলিজ স্লিপে আবেদন সংক্রান্ত সকল খবর।

Check Also

মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষা মার্চ মাসে নেওয়ার পরিকল্পনা, বিস্তারিত দেখুন

করোনাভাইরাস মহামারীর কারণে বিলম্বিত মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষা মার্চ মাসে নেওয়ার পরিকল্পনা করছে স্বাস্থ্য …

২০২১ খ্রিষ্টাব্দে আলিম অনিয়মিত পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন নবায়ন ২৪ ডিসেম্বর পর্যন্ত

২০২১ খ্রিষ্টাব্দের আলিম পরীক্ষায় অংশ নিতে ইচ্ছুক যেসব অনিয়মিত পরীক্ষার্থীর রেজিস্ট্রেশনের মেয়াদ উত্তীর্ণ হয়েছে তাদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »