জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে এম ফিল ও পিএইচ ডি প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : আগস্ট ৪, ২০২০, ১২:২০ অপরাহ্ণ / ৫৪৯
জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে এম ফিল ও পিএইচ ডি প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ
0Shares

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে এম ফিল ও পিএইচ ডি প্রোগ্রামে পূর্ণকালীন গবেষক ভর্তির জন্য দরখাস্ত আহ্বান করা হয়েছে।

ভর্তির যোগ্যতা:

এম ফিল ভর্তির ক্ষেত্রে :

সকল পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ ২.৫০/দ্বিতীয় বিভাগ/ শ্রেণীসহ সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৫০% নম্বর বা CGPA ২.৫০ থাকতে হবে। তবে ৫ বছরের অভিজ্ঞতা সম্পন্ন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ শিক্ষকদের মধ্যে যাদের উভয় পরীক্ষায় গড়ে ন্যূনতম ৫০% নম্বর বা CGPA ২.৫০ রয়েছে তারা আবেদন করার যােগ্য বলে বিবেচিত হবেন।

অথবা স্নাতক (পাস) সহ স্নাতকোত্তর ডিগ্রিধারীদের ক্ষেত্রে উভয় পরীক্ষায় আলাদাভাবে কমপক্ষে ৫৫% বা CGPA ২.৭৫ নম্বর থাকতে হবে। তবে অধিভুক্ত কলেজ শিক্ষকদের মধ্যে যাদের স্নাতক (পাস) ও মাস্টার্স উভয় পরীক্ষায় গড়ে ৫৫% নম্বর আছে তারাও ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

পিএইচ ডি ভর্তির ক্ষেত্রে :

এম ফিল / সমমানের ডিগ্রিধারী হতে হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন-ক্যাম্পাস এমএএস, এডভান্সড এমবিএ ডিগ্রিধারীগণও পিএইচ ডি প্রােগ্রামে ভর্তির জন্য আবেদন করার যােগ্য বলে বিবেচিত হবেন। উভয়ক্ষেত্রে প্রার্থীর স্বীকৃত জার্নালে ন্যূনপক্ষে একটি গবেষণা প্রবন্ধ থাকতে হবে।

অথবা বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ/ প্রতিষ্ঠানের শিক্ষক যাদের শিক্ষা জীবনে ন্যূনতম ৩ টি প্রথম বিভাগ/ শ্রেণি, ৩ বছর শিক্ষকতার অভিজ্ঞতা এবং দেশি-বিদেশি স্বীকৃতমানের জার্নালে কমপক্ষে ২ টি গবেষণামূলক প্রকাশনা রয়েছে তারা সরাসরি পিএইচ ডি প্রােগ্রামে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। বাংলা ও ইংরেজি বিষয়ের ক্ষেত্রে শিক্ষা জীবনে ন্যূনতম ২ টি প্রথম বিভাগ/ শ্রেণি থাকতে হবে। আর্টস/ সােশ্যাল সায়েন্স/ বিজনেস স্টাডিজ বিষয়ের গবেষণা প্রবন্ধের ক্ষেত্রে সর্বোচ্চ ২ জন লেখক গ্রহণযােগ্য তবে প্রার্থীকে মূল লেখক বা First Author হতে হবে। ন্যাচারাল সায়েন্স/লাইফ এন্ড আর্থ সায়েন্স বিষয়ের গবেষণা প্রবন্ধের ক্ষেত্রে সর্বোচ্চ ৩ জন লেখক গ্রহণযােগ্য তবে প্রার্থীকে মূল লেখক বা First Author হতে হবে

সমমানের পরীক্ষায় পাশ করা বিদেশের শিক্ষার্থীগণ বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত নিয়ম-কানুন ও শর্ত অনুযায়ী পূর্ণকালীন শিক্ষার্থী হিসেবে এম ফিল/পিএইচ ডি প্রােগ্রামে ভর্তি হতে পারবে।

অনলাইনে আবেদন ফরম পূরণের সময়সীমা ১০/০৮/২০২০ থেকে ১২/০৯/২০২০ তারিখ পর্যন্ত নির্ধারণ করা হয়েছে।

শিক্ষা সংবাদ পাঠকের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের এম ফিল ও পিএইচ ডি প্রোগ্রামে পূর্ণকালীন গবেষক ভর্তি বিজ্ঞপ্তিটি তুলে ধরা হলো।

বিজ্ঞপ্তি দেখুন নিচে :

0Shares