free web tracker
Breaking News
Home / জাতীয় বিশ্ববিদ্যালয় / জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে এম ফিল ও পিএইচ ডি প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে এম ফিল ও পিএইচ ডি প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে এম ফিল ও পিএইচ ডি প্রোগ্রামে পূর্ণকালীন গবেষক ভর্তির জন্য দরখাস্ত আহ্বান করা হয়েছে।

ভর্তির যোগ্যতা:

এম ফিল ভর্তির ক্ষেত্রে :

সকল পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ ২.৫০/দ্বিতীয় বিভাগ/ শ্রেণীসহ সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৫০% নম্বর বা CGPA ২.৫০ থাকতে হবে। তবে ৫ বছরের অভিজ্ঞতা সম্পন্ন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ শিক্ষকদের মধ্যে যাদের উভয় পরীক্ষায় গড়ে ন্যূনতম ৫০% নম্বর বা CGPA ২.৫০ রয়েছে তারা আবেদন করার যােগ্য বলে বিবেচিত হবেন।

অথবা স্নাতক (পাস) সহ স্নাতকোত্তর ডিগ্রিধারীদের ক্ষেত্রে উভয় পরীক্ষায় আলাদাভাবে কমপক্ষে ৫৫% বা CGPA ২.৭৫ নম্বর থাকতে হবে। তবে অধিভুক্ত কলেজ শিক্ষকদের মধ্যে যাদের স্নাতক (পাস) ও মাস্টার্স উভয় পরীক্ষায় গড়ে ৫৫% নম্বর আছে তারাও ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

পিএইচ ডি ভর্তির ক্ষেত্রে :

এম ফিল / সমমানের ডিগ্রিধারী হতে হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন-ক্যাম্পাস এমএএস, এডভান্সড এমবিএ ডিগ্রিধারীগণও পিএইচ ডি প্রােগ্রামে ভর্তির জন্য আবেদন করার যােগ্য বলে বিবেচিত হবেন। উভয়ক্ষেত্রে প্রার্থীর স্বীকৃত জার্নালে ন্যূনপক্ষে একটি গবেষণা প্রবন্ধ থাকতে হবে।

অথবা বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ/ প্রতিষ্ঠানের শিক্ষক যাদের শিক্ষা জীবনে ন্যূনতম ৩ টি প্রথম বিভাগ/ শ্রেণি, ৩ বছর শিক্ষকতার অভিজ্ঞতা এবং দেশি-বিদেশি স্বীকৃতমানের জার্নালে কমপক্ষে ২ টি গবেষণামূলক প্রকাশনা রয়েছে তারা সরাসরি পিএইচ ডি প্রােগ্রামে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। বাংলা ও ইংরেজি বিষয়ের ক্ষেত্রে শিক্ষা জীবনে ন্যূনতম ২ টি প্রথম বিভাগ/ শ্রেণি থাকতে হবে। আর্টস/ সােশ্যাল সায়েন্স/ বিজনেস স্টাডিজ বিষয়ের গবেষণা প্রবন্ধের ক্ষেত্রে সর্বোচ্চ ২ জন লেখক গ্রহণযােগ্য তবে প্রার্থীকে মূল লেখক বা First Author হতে হবে। ন্যাচারাল সায়েন্স/লাইফ এন্ড আর্থ সায়েন্স বিষয়ের গবেষণা প্রবন্ধের ক্ষেত্রে সর্বোচ্চ ৩ জন লেখক গ্রহণযােগ্য তবে প্রার্থীকে মূল লেখক বা First Author হতে হবে

সমমানের পরীক্ষায় পাশ করা বিদেশের শিক্ষার্থীগণ বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত নিয়ম-কানুন ও শর্ত অনুযায়ী পূর্ণকালীন শিক্ষার্থী হিসেবে এম ফিল/পিএইচ ডি প্রােগ্রামে ভর্তি হতে পারবে।

অনলাইনে আবেদন ফরম পূরণের সময়সীমা ১০/০৮/২০২০ থেকে ১২/০৯/২০২০ তারিখ পর্যন্ত নির্ধারণ করা হয়েছে।

শিক্ষা সংবাদ পাঠকের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের এম ফিল ও পিএইচ ডি প্রোগ্রামে পূর্ণকালীন গবেষক ভর্তি বিজ্ঞপ্তিটি তুলে ধরা হলো।

বিজ্ঞপ্তি দেখুন নিচে :

About শিক্ষা সংবাদ

প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, মাদ্রাসা, কারিগরি শিক্ষা বোর্ড, মেডিকেল, উন্মুক্ত, জাতীয়, ইসলামি আরবি, ডিজিটাল, টেক্সটাইল, মেরিটাইম, এভিয়েশন এন্ড এরোস্পেস, প্রকৌশল ও প্রযুক্তি, বিজ্ঞান ও প্রযুক্তি, কৃষি ও ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় সহ সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তি, পরীক্ষা, ফলাফল, পুনঃনিরীক্ষণ, পুনঃপরীক্ষা ও রেজিস্ট্রেশন, রিলিজ স্লিপে আবেদন সংক্রান্ত সকল খবর।

Check Also

কারিগরি শিক্ষা বোর্ডে আটকে থাকা পরীক্ষাগুলো মাসখানেক পর নেয়া হবে

কারিগরি শিক্ষার পরীক্ষাগুলো মাসখানেক পর নেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বুধবার (২৫ …

শিক্ষা বোর্ডগুলোর অনুরূপ কাছাকাছি সময়ে এইচএসসি’র ফল প্রকাশ করবে বাউবি

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ওপেন স্কুল পরিচালিত এইচএসসি পরীক্ষা ২০২০ সহ বিশ্ববিদ্যালয়ের চলমান পাবলিক পরীক্ষাসমূহ কোভিড-১৯ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »