free web tracker
Breaking News
Home / প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় / ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (ডুয়েট) ৯ আগস্ট থেকে অনলাইন ক্লাস শুরু, বিজ্ঞপ্তি দেখুন

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (ডুয়েট) ৯ আগস্ট থেকে অনলাইন ক্লাস শুরু, বিজ্ঞপ্তি দেখুন

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (ডুয়েট) আগামী ৯ আগস্ট থেকে অনলাইন ক্লাস শুরু হচ্ছে।

আজ ০৬ জুলাই (সোমবার) ডুয়েটের ওয়েবসাইটে অতিরিক্ত রেজিস্টার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গতকাল ০৫/০৭/২০২০ তারিখে অনুষ্ঠিত একাডেমিক  কাউন্সিলের ৬৭তম সভার সিদ্ধান্ত মােতাবেক আগামী ০৯/০৮/২০২০ খ্রি: তারিখ রবিবার হতে নিম্নরূপ শর্তে আন্ডারগ্র্যাজুয়েট প্রােগ্রামের চলতি শিক্ষাবর্ষের সকল বর্ষ ও সেমিস্টারের অনলাইন ক্লাশ শুরু হবে।

১. আন্ডারগ্র্যাজুয়েট পর্যায়ে সকল থিওরী কোর্সসমূহের জন্য একাডেমিক অর্ডিনেন্সে নির্ধারিত ক্রেডিট আওয়ার অনলাইন ক্লাশের মাধ্যমে সম্পন্ন করা হবে, তবে পরবর্তিতে বিদ্যমান করােনা পরিস্থিতির উন্নতি হলে এবং বিশ্ববিদ্যালয় খুলে দিলে কর্তৃপক্ষের সিদ্ধান্তক্রমে সুবিধাজনক সময়ে প্রয়ােজনে কিছু সংখ্যক মেক-আপ ক্লাশ ও সেশনাল ক্লাশ এবং পরীক্ষা গ্রহণ করা হবে।

২. বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের তথ্য, প্রযুক্তিগত সমস্যা ও ট্রায়াল ক্লাশে শিক্ষার্থীদের মনােভাবের ভিত্তিতে প্রচলিত ক্লাশরুটিনের বিকল্প ক্লাশরুটিন প্রণয়নের মাধ্যমে অনলাইন ক্লাশ পরিচালনা করা হবে। এক্ষেত্রে প্রথম মাসে সপ্তাহের পাঁচ কার্যদিবসে পাঁচটি ভিন্ন ভিন্ন কোর্স এর ক্লাশ, প্রতিটি এক পিরিয়ড করে পরিচালনা করা হবে। একদিনে একাধিক কোর্স এর ক্লাশ পরিচালনা করা যাবে না। এভাবে প্রথম মাসের ক্লাশ পরিচালনার ন্যায় দ্বিতীয় ও তৃতীয় মাসে একই ফরমেটে চলবে, তবে শুধুমাত্র এক পিরিয়ডের স্থলে যথাক্রমে দুই ও তিন পিরিয়ড পরিচালনা করা হবে। এভাবে ক্রেডিট আওয়ার অনুযায়ী সকল কোর্স সম্পূর্ণরূপে সম্পন্ন না হওয়া পর্যন্ত পর্যায়ক্রমে অনলাইন ক্লাশ চলবে।

৩. ক্লাশ গ্রহণের জন্য শিক্ষক নিয়ােজিত করার দায়িত্ব সংশ্লিষ্ট বিভাগের উপর ন্যাস্ত করা হবে এবং সংশ্লিষ্ট শিক্ষক শিক্ষার্থীদের স্বার্থে সুবিধাজনক সময়ে অনলাইন ক্লাশ গ্রহণ করতে পারবেন। তবে কেন্দ্রীয় রুটিন কমিটি আন্তবিভাগীয় রুটিনের মধ্যে প্রয়ােজনীয় সমন্বয় সাধন করিবেন।

৪. ক্লাশের অডিও/ভিডিও রেকর্ডিং শিক্ষার্থীদের সুবিধার্থে অনলাইন প্লাটফর্মে প্রদান করা যেতে পারে, তবে এক্ষেত্রে শিক্ষার্থীরা উক্ত রেকর্ডিং এর কোনরূপ অপব্যবহার/অপপ্রচার করতে পারবে না, এ মর্মে অঙ্গিকারনামা গ্রহণ করা যেতে পারে।

৫. পূর্ণাঙ্গ অনলাইন ক্লাশ চালুর পূর্ব পর্যন্ত ট্রায়াল ক্লাশ চালু থাকবে। পরিচালিত ট্রায়াল ক্লাশের ক্রেডিট আওয়ার মূল ক্রেডিট আওয়ার হিসেবে গণ্য হবে।

৬. শিক্ষার্থীদের আর্থিক অস্বচছলতা বিবেচণায় তাদের মােবাইল ডেটা প্যাকেজ ক্রয়ের সহায়তা প্রদানের জন্য প্রয়ােজনীয় আর্থিক বরাদ্দ প্রদানের নিমিত্ত এব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রশাসন ইউজিসি তথা সরকারের নিকট আবেদন জানাবেন।

৭. অনলাইন ক্লাশের গূণগতমান বজায় রাখার স্বার্থে শিক্ষকদের প্রয়ােজনীয় টিচিং মেটেরিয়াল যথা: ল্যাপটপ, ওয়েবক্যাম ইত্যাদি প্রদানের প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন সরকার তথা ইউজিসিকে অনুরােধ জানাবেন। প্রয়ােজনীয় সাপাের্ট যতক্ষণ না পাওয়া যায় ততক্ষণ সংশ্লিষ্ট বিভাগ/ইনস্টিটিউট তাদের বিভাগীয় কম্পিউটার ল্যাপটপ ইত্যাদি সংশ্লিষ্ট শিক্ষকদের লােন হিসেবে প্রদান করতে পারবেন।

৮. পােস্টগ্র্যাজুয়েট প্রােগ্রামের শিক্ষার্থীদের চলতি সেমিস্টারের ক্লাশ ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে বিধায় এবং বর্তমান পরিস্থিতিতে যেহেতু পরীক্ষা গ্রহণ সম্ভব নয় তাই তাদের একাডেমিক কার্যক্রম চালু রাখার স্বার্থে সাময়িক রেজিস্ট্রেশন (আপাতত: কোনরূপ ফি’ ব্যাতিরেকে) সম্পন্ন করে পরবর্তি সেমিস্টারের অনলাইন ভিত্তিক ক্লাশ চালু করা হবে। সেক্ষেত্রে সংশ্লিষ্ট বিভাগ/ইনস্টিটিউট কর্তৃক সুবিধাজনকভাবে ক্লাশরুটিন প্রস্তুত করে ক্লাশ গ্রহণ করা হবে। পরবর্তিতে বিশ্ববিদ্যালয় খােলার পর সদ্য সমাপ্ত সেমিস্টারের পরীক্ষা গ্রহণ করা হবে এবং ফলাফলের ভিত্তিতে অর্জিত ক্রেডিট বিবেচনায় নিয়মমত রেজিস্ট্রেশন চূড়ান্ত করা হবে।

শিক্ষা সংবাদ পাঠকের জন্য ডুয়েট ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিটি তুলে ধরা হলো।

বিজ্ঞপ্তি দেখুন নিচে :

About শিক্ষা সংবাদ

প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, মাদ্রাসা, কারিগরি শিক্ষা বোর্ড, মেডিকেল, উন্মুক্ত, জাতীয়, ইসলামি আরবি, ডিজিটাল, টেক্সটাইল, মেরিটাইম, এভিয়েশন এন্ড এরোস্পেস, প্রকৌশল ও প্রযুক্তি, বিজ্ঞান ও প্রযুক্তি, কৃষি ও ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় সহ সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তি, পরীক্ষা, ফলাফল, পুনঃনিরীক্ষণ, পুনঃপরীক্ষা ও রেজিস্ট্রেশন, রিলিজ স্লিপে আবেদন সংক্রান্ত সকল খবর।

Check Also

শিক্ষাপ্রতিষ্ঠানে স্ব স্ব ব্যবস্থাপনায় অনলাইনে নিয়মিত শ্রেণি পাঠদান চালানোর নির্দেশ

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে (স্কুল ও কলেজ) স্ব স্ব ব্যবস্থাপনায় অনলাইনে নিয়মিত শ্রেণি …

২৬ সেপ্টেম্বর আইনজীবী তালিকাভূক্তির (এনরোলমেন্ট) লিখিত পরীক্ষা স্থগিত

আগামী ২৬ সেপ্টেম্বর আইনজীবী তালিকাভূক্তির (এনরোলমেন্ট) লিখিত পরীক্ষা স্থগিত করেছে বাংলাদেশ বার কাউন্সিল। রবিবার রাতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »