কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ১৫ জুলাই থেকে অনলাইন ক্লাস শুরু, বিজ্ঞপ্তি দেখুন


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : জুলাই ৬, ২০২০, ৮:৩১ অপরাহ্ণ / ৬৬৩
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ১৫ জুলাই থেকে অনলাইন ক্লাস শুরু, বিজ্ঞপ্তি দেখুন
0Shares

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) আগামী ১৫ জুলাই থেকে অনলাইন ক্লাস শুরু হচ্ছে।

গতকাল ০৫ জুলাই (রবিবার) কুবি ওয়েবসাইটে রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মােঃ আবু তাহের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরীর সভাপতিত্বে গত ২৭ জুন ২০২০ তারিখ বিকাল ৩.৩০ ঘটিকার সময় সকল অনুষদের ডিন, শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক, রেজিস্ট্রার, সকল বিভাগীয় প্রধান, প্রক্টর ও আইকিউএসি’র পরিচালক ও অতিরিক্ত পরিচালক সমন্বয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাস পরিচালনার বিষয়ে এক ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সর্বসম্মতিক্রমে নিম্নবর্ণিত সিদ্ধান্তসমূহ গৃহীত হয়।

১. আগামী ১৫ জুলাই ২০২০খ্রি. থেকে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগে online ক্লাস শুরু হবে। অনলাইন ক্লাসের ভিডিওসমূহ প্রয়ােজনে Youtube/facebook প্লাটফর্মে Upload করতে হবে যাতে করে অনুপস্থিত শিক্ষার্থীরা যেকোন সময় তা দেখতে পারে।

২. Online শিক্ষা কার্যক্রম শুধুমাত্র ক্লাস পরিচালনার মধ্যেই সীমিত থাকবে। Mid- Term কিংবা Final পরীক্ষা গ্রহণ করা যাবে । এ ব্যাপারে একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত মােতাবেক পরবর্তীতে ব্যবস্থা গ্রহণ করা হবে। তবে অনলাইনে Assignment গ্রহণ করা যাবে।

৩. যদি কোন সেমিস্টারের ক্লাস ইতিমধ্যে শেষ হয়ে থাকে তাহলে পরবর্তী সেমিস্টারের ক্লাস শুরু করতে পারবেন।

৪. প্রত্যেক বিভাগ স্ব-স্ব একাডেমিক কমিটির মিটিং এর মাধ্যমে অনলাইন ক্লাসের রুটিন তৈরী করে শিক্ষার্থীদের জানানাের ব্যবস্থা করবেন। বিভাগীয় প্রধানগণ প্রত্যেক সেমিস্টারের জন্য একজন শিক্ষককে দায়িত্ব প্রদান করে যেসকল শিক্ষার্থীর Smartphone নেই এবং যারা ইন্টারনেট সুবিধাবঞ্চিত তাদের একটি তালিকা তৈরী করবেন।

৫. আর্থিকভাবে অসচ্ছল ও সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের Soft loan/Grants এর আওতায় এনে Smartphone ও ইন্টারনেট সুবিধা প্রদান করা যায় কিনা তা পরবর্তীতে ইউজিসি এবং শিক্ষা মন্ত্রণালয়ের পরামর্শ মােতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।

৬. সকল শিক্ষককেই BdRen এর মাধ্যমে unlimited zoom facilities এর জন্য registration করার পরামর্শ দেয়া হয়। ৭. Online Class পরিচালনার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেল সর্বাত্বক সহযােগিতা করবে মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়। এ ব্যাপারে জনাব মােঃ সাইফুল ইসলাম, সহকারী নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার ও জনাব এ. এম. এম সাইদুর রশীদ, সহকারী কম্পিউটার প্রােগ্রামার- কে দায়িত্ব প্রদান করা হয়। উপর্যুক্ত সিদ্ধান্তসমূহ বাস্তবায়নে যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরােধ করা হল।

শিক্ষা সংবাদ পাঠকের জন্য কুবি ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিটি তুলে ধরা হলো।

বিজ্ঞপ্তি দেখুন নিচে :

0Shares