বাউবি’র বিবিএ (বাংলা মাধ্যম) ২০২০ ব্যাচে ভর্তির সময় ৩১ আগস্ট পর্যন্ত বৃদ্ধি


শিক্ষা সংবাদ প্রকাশের সময় : জুলাই ৫, ২০২০, ৮:২০ অপরাহ্ণ / ৭৩৮
বাউবি’র বিবিএ (বাংলা মাধ্যম) ২০২০ ব্যাচে ভর্তির সময় ৩১ আগস্ট পর্যন্ত বৃদ্ধি
0Shares

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) কর্তৃক পরিচালিত বিবিএ (বাংলা মাধ্যম) প্রোগ্রাম ২০২০ ব্যাচে ভর্তির সময় ৩১ আগস্ট পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

গত ০১ জুলাই (বুধবার) উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এসএসএস বিভাগের পরিচালক আনিস রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি বাউবি ওয়েবসাইটে প্রকাশিত হয়। যা আঞ্চলিক পরিচালক মহোদয় গণের বরাবরে লিখা হয়েছিল।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্যের সংগে আঞ্চলিক পরিচালকদের এক সমন্বয় সভা গত ২৯ জুন, ২০২০ তারিখে অনলাইনে অনুষ্ঠিত হয়। উক্ত সমন্বয় সভায় গৃহিত সিদ্ধান্তের আলােকে নিম্নেবর্ণিত নির্দেশনা প্রদান করা হলাে।

১. বিবিএ (বাংলা মাধ্যম) প্রােগ্রামের যে সকল স্টাডি সেন্টারে শিক্ষার্থী আশানুরূপ হবে না তাদেরকে টিউটোরিয়াল সার্ভিস প্রদানের জন্য ওপেন স্কুলের তত্ত্বাবধানে Central Study Center গঠিত হবে। উক্ত স্টাডি সেন্টারের শিক্ষার্থীদের ওপেন স্কুলের মাধ্যমে অনলাইনে শিক্ষা সেবা প্রদান করা হবে। তবে বর্ধিত সময়ে এ সকল স্টাডি সেন্টারে যাতে আশানুরূপ শিক্ষার্থী ভর্তি হয় সে বিষয়ে আঞ্চলিক পরিচালকগণ কার্যকর পদক্ষেপ গ্রহণ করবেন।

২. যেহেতু চলতি বছর ভর্তি কার্যক্রমে ভর্তি পরীক্ষা, যাচাই বাছাই ও মৌখিক পরীক্ষাসহ অন্যান্য আনুষ্ঠানিক কার্যক্রম থাকছে না অর্থাৎ ভর্তি পরীক্ষা সংক্রান্ত ব্যয় হ্রাস পেয়েছে তাই করােনা কালে ভর্তির আবেদন ফি ১০০০/- টাকা থেকে কমিয়ে ৫০০/- টাকায় নির্ধারণ করা হলাে।

৩. যে সকল শিক্ষার্থী একসঙ্গে কোর্স ফি জমা দিতে পারবে না তারা সর্বোচ্চ তিন কিস্তিতে কোর্স ফি পরিশােধ করতে পারবে।

৪. ভর্তির তারিখ ০১/০৭/২০২০ থেকে ৩১/০৮/২০২০ তারিখ পর্যন্ত বৃদ্ধি করা হলাে এ সময়ে একজন শিক্ষর্থী একই সঙ্গে ভর্তির আবেদন ও ভর্তি কার্যক্রম দুটোই সম্পন্ন করতে পারবেন। ভর্তি কমিটির সিদ্ধান্তের আলােকে ভর্তির প্রক্রিয়ার পূর্ব নির্ধারিত বিভিন্ন ধাপসমূহ প্রত্যাহার করার প্রস্তাব সভায় গৃহিত হয়।

৫. বরিশালে যেহেতু বিবিএ (বাংলা মাধ্যম) প্রােগ্রামের কোনাে স্টাডি সেন্টার নেই, সেক্ষেত্রে Central Study Center -এর অধিনে বরিশাল আঞ্চলিক কেন্দ্রের অধিনে সরাসরি শিক্ষার্থী ভর্তি করা যাবে। এক্ষেত্রে আঞ্চলিক পরিচালককে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে জোরালাে ভূমিকা গ্রহণ করতে হবে এবং সময় সময় শিক্ষার্থী ভর্তির অগ্রগতি এসএসএস বিভাগ-কে জানাতে হবে।

৬. যে সকল শিক্ষার্থী কেবলমাত্র অনলাইনে আবেদন করে ভর্তি কার্যক্রম সম্পন্ন করেছেন, করােনা মুক্ত পরিবেশে বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক কার্যক্রম শুরু হলে সে সকল শিক্ষার্থী স্ব স্ব আঞ্চলিক কিংবা উপ-আঞ্চলিক কেন্দ্রে তাদের মূল সনদ জমা দেবেন। সনদে তথ্যভ্রান্তি বা OSAPS ফরমে উপস্থাপিত তথ্যের মধ্যে গড়মিল পরিলক্ষিতে হলে শিক্ষার্থীর ভর্তি বাতিল বলে গণ্য হবে।

আবেদনের লিংক সহ ভর্তির বিস্তারিত তথ্য জানতে পূর্বের প্রকাশিত ভর্তি বিজ্ঞপ্তি দেখুন এখানে

শিক্ষা সংবাদ পাঠকের জন্য বাউবি’র ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিটি তুলে ধরা হলো।

বিজ্ঞপ্তি দেখুন নিচে :

0Shares