মঙ্গলবার , ২৩ জুন ২০২০ | ১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
  1. আরবি বিশ্ববিদ্যালয়
  2. ইসলাম শিক্ষা
  3. উন্মুক্ত বিশ্ববিদ্যালয়
  4. এনটিআরসিএ
  5. এভিয়েশন বিশ্ববিদ্যালয়
  6. এমপিও
  7. কওমী মাদ্রাসা
  8. কারিগরি শিক্ষা বোর্ড
  9. কৃষি বিশ্ববিদ্যালয়
  10. ক্যাম্পাস পরিচিতি
  11. ক্যারিয়ার
  12. জাতীয় বিশ্ববিদ্যালয়
  13. টেক্সটাইল বিশ্ববিদ্যালয়/কলেজ
  14. ঢাবি সাত কলেজ
  15. পিএসসি নিয়োগ ও বিসিএস

করোনা পরবর্তী সময়েও দেশের সব বিশ্ববিদ্যালয় গুলোয় ভার্চুয়াল ক্লাস চলমান থাকবে

প্রতিবেদক
শিক্ষা সংবাদ
জুন ২৩, ২০২০ ৯:৪০ অপরাহ্ণ

0Shares

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি বলেছেন, করোনা পরবর্তী সময়েও দেশের সব বিশ্ববিদ্যালয় গুলোতে ভার্চুয়াল ক্লাস চলমান থাকবে। তিনি আজ এটুআই-এর আয়োজনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চুয়াল ক্লাস রুম উদ্বোধন বিষয়ক এক ভার্চুয়াল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

এই ভার্চুয়াল অনুষ্ঠানে আরো যুক্ত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, তথ্যও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেনসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং সংশ্লিষ্টরা।

আড়াই ঘণ্টাব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন পর্বে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘আমাদের অনলাইন শিক্ষা ব্যবস্থায় কয়েক বছর পর যেতেই হতো, করোনা পরিস্থিতির কারণে আমাদের আগে করতে হলো। রুপকল্প ২০৪১ ও চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলা করতে হলে আমাদের জনসংখ্যাকে জনসম্পদে রূপান্তিত করতে হবে। শিক্ষার্থীদের নতুন দক্ষতা অর্জনের প্রয়োজন রয়েছে। সুতরাং অনলাইন শিক্ষাই তাদের জন্য বড় সহায়ক হিসেবে কাজ করবে।’

বিশ্বের অনেক বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক পর্যায়ে অনলাইনে শিক্ষা কার্যক্রমের অনেক উদাহরণ রয়েছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, পাঠ্যবইয়ের কনটেন্ট ই-কনটেন্টে রূপান্তরিত করতে হবে। আমাদের মাইড সেট পরিবর্তন করতে হবে। ১০ শতাংশ শিক্ষার্থী যাদের অনলাইন শিক্ষায় সুযোগ (আ্যাকসেস) দিতে পারছি না। কীভাবে দেওয়া যাবে, সেক্ষেত্রে লোন দেওয়া যায় কিনা, ইন্টারনেটের খরচ কমানো যায় কিনা সেটা কীভাবে বাস্তবায়ন করা যায় শিক্ষা মন্ত্রণালয় এবং আইসিটি মন্ত্রণালয় তা নিয়ে কাজ করছে।

এই ভার্চুয়াল ক্লাসের প্লাটফর্ম আরো কত ভালো করা যায় তা নিয়ে ভাবতে হবে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, ‘শিক্ষক প্রশিক্ষণ বড় বিষয়। শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের মাইন্ড সেট পরিবর্তন করতে হবে।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান নওফেল বলেন, ‘চতুর্থ শিল্প বিপ্লবের জন্য বিশ্ববিদ্যালয়গুলোই শুধু কাজ করবে তা নয় সকল শিক্ষাপ্রতিষ্ঠানই কাজ করবে হবে। যে অবকাঠামো তৈরি হয়েছে, তার যথাযথ ব্যবহার করতে হবে।

অনুষ্ঠানে জানানো হয়, শিগগিরই এই ক্লাসরুম পুরোপুরি চালু হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ পরীক্ষামূলকভাবে ভার্চুয়াল ক্লাসরুম ব্যবহার শুরু করেছে। এই ব্যবস্থায় পরীক্ষা নেওয়া যাবে বলে জানান আইবিএ পরিচালক সৈয়দ ফরহাদ আনোয়ার। ভার্চুয়াল এই ক্লাসে অনলাইন এবং রেকর্ডিং উভয় মাধ্যমই থাকবে। লাইভ ক্লাসে শিক্ষার্থীরা তাদের প্রশ্ন করে সরাসরি উত্তর জানতে পারবেন শিক্ষকের কাছ থেকে।

তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘১০ শতাংশ শিক্ষার্থী অনলাইন শিক্ষা কার্যক্রমের বাইরে রয়েছে। শিক্ষার্থীদের জন্য সুদবিহীন ঋণ দেওয়া যায় কিনা তার ব্যবস্থা নেওয়া হবে। আমরা ওয়ান স্টুডেন্ট ওয়ান ল্যাপটপ লোনও দিতে পারি।

0Shares

সর্বশেষ - শিক্ষাতথ্য

আপনার জন্য নির্বাচিত শিক্ষা সংবাদ

এসএসসি’র রেজাল্ট খোলার ১৫ দিন পর, দেরি হলে বিকল্প (এসএমএস) ব্যবস্থায় প্রকাশ

৩য় থেকে ৫ম শ্রেনির শিক্ষার্থীদের টেলিভিশন ও রেডিওতে দূরশিক্ষণ পদ্ধতিতে ক্লাস নেওয়ার সিদ্ধান্ত

২০২১ সালের দাখিল পরীক্ষার্থীদের প্রবেশপত্র বিতরণ শুরু

শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা

সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস সম্প্রচারের ১৪ থেকে ১৮ জুন পর্যন্ত ক্লাস রুটিন দেখুন

সংসদ টিভিতে মাধ্যমিকের ৮ থেকে ১২ নভেম্বর পর্যন্ত রুটিন প্রকাশ, লাইভ ক্লাস দেখুন

আর্মড ফোর্সেস মেডিকেল ও ৫ আর্মি মেডিকেল কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি ২৩ ফেব্রুয়ারি শুরু

আর্মড ফোর্সেস মেডিকেল ও ৫ আর্মি মেডিকেল কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি ২৩ ফেব্রুয়ারি শুরু

মেডিকেলের দ্বিতীয় মাইগ্রেশনের তালিকা প্রকাশ আগামী সপ্তাহে

জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তি ডিসেম্বরে, ভর্তি আগের নিয়মেই

৫৪ হাজার শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি জারি করে এনটিআরসিএ, ৪ এপ্রিল আবেদন শুরু